Instagram QR Code: এবার কিউআর কোড ইনস্টাগ্রামেও, স্ক্যান করলেই ম্যাজিক!

QR Code: আপনার পোস্টের কিউআর কোড সেভ করা আছে ফোনের গ্যালারিতে। হঠাৎ আপনার যদি ইচ্ছা হয় সেই পোস্ট দেখার, তাহলে উপায়?

Instagram QR Code: এবার কিউআর কোড ইনস্টাগ্রামেও, স্ক্যান করলেই ম্যাজিক!
ছবি - TV9 Bangla
Follow Us:
| Updated on: Aug 29, 2022 | 4:11 PM

Instagram Features: মেটার সঙ্গে সংযুক্ত হওয়ার পর থেকেই ক্রমাগত নিত্যনতুন ফিচার আনছে ইনস্টাগ্রাম (Instagram)। ইনস্টাগ্রাম রিল (Instagram Reels) ইতিমধ্যেই বহুল জনপ্রিয়তা অর্জন করেছে। ফিল্টারের বৈচিত্র্য, স্টিকারের বিশাল ভাণ্ডার এবং গোটা অ্যাপ জুড়ে রঙের সুন্দর ভারসাম্যের কারণে জেন-ওয়াইয়ের পছন্দের তালিকায় উপরের দিকেই থাকছে ইন্সটা।

নতুন ফিচারে কামাল করবে ইন্সটা?

এই ইন্সটাতেই এবার আসল নতুন ফিচার (Feature)। করোনাকালে যে স্পর্শবিহীন লেনদেনের জন্য যে কিউআর কোড জনপ্রিয় হয়, এবার সেই কোড অ্যাপে নিয়ে এল ইন্সটা। এবার যেকোনও ইন্সটা পোস্টকে আপনি সেভ করে রাখতে পারবেন। ইনস্টাগ্রামের পোস্ট বা রিলের ডানদিকের কোণে থাকা থ্রি ডটে ক্লিক করুন, ‘QR Code’ অপশন বেছে নিন। ওই পোস্টের কিউআর কোড ফরম্যাট সেভ হয়ে যাবে ফোনের গ্যালারিতে।

কেন এই সিদ্ধান্ত ইনস্টাগ্রামের?

সম্প্রতি এক সাক্ষাৎকারে ইনস্টাগ্রাম কর্তৃপক্ষ জানিয়েছেন, ইনস্টাগ্রামে ব্যবসা করার প্রবণতা বাড়ছে ক্রমশ। আর তাই কোনও প্রোডাক্টকে সহজে শেয়ার করার জন্য এই কিউআর কোড অপরিহার্য হতে পারে। যদিও ইনস্টাগ্রামে কিউআর কোড নতুন নয়। এর আগে প্রোফাইল শেয়ার করার ক্ষেত্রে ব্যবহার করা যেত কোড ফরম্যাট। সোশ্যাল মিডিয়া বিশেষজ্ঞদের মতে, স্ন্যাপচ্যাট (Snapchat) থেকে এই ভাবনা নিয়েছে ইনস্টাগ্রাম। যদিও মেটা-র তরফে এমন কোনও বার্তা এখনও পর্যন্ত মেলেনি।

কিউআর কোড ব্যবহার করবেন কারা?

থ্রি ডটে ক্লিক করে কিউআর কোড তৈরির সময় পাঁচটি আলাদা আলাদা রঙের কোড তৈরির সুযোগ দেয় ইন্সটা। যদিও কারা মূলত ব্যবহার করবেন এই কোড? সে প্রশ্ন থেকেই যাচ্ছে। সঙ্গীতজ্ঞ হোন বা মডেল, নিজেদের গান, ছবি তথা শিল্প যাঁরা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে বিক্রি করতে ইচ্ছুক, তাঁরা এই ধরনের কোড শেয়ার করতে পারেন। একবার স্ক্যান করলেই সকল তথ্য হাতের নাগালে।

ফোনে সেভ করা কিউআর কোড থেকে কীভাবে ফিরবেন পোস্টে?

আপনার পোস্টের কিউআর কোড সেভ করা আছে ফোনের গ্যালারিতে। হঠাৎ আপনার যদি ইচ্ছা হয় সেই পোস্ট দেখার, তাহলে উপায়? অন্য এমন একটি ফোন, যাতে ইনস্টাগ্রাম ইনস্টল রয়েছে, একমাত্র তা দিয়েই দেখা সম্ভব। যদিও নিজের ফোনেই এবার পারবেন পোস্টটি দেখতে। গ্যালারি থেকে কিউআর কোডের ছবিটি খুলে শেয়ার অপশন বেছে নিন। এরপর গুগল লেন্স (Google Lens) দিয়ে স্ক্যান করলেই চলে আসবে লিঙ্ক, ক্লিক করলেই খুলে যাবে পোস্ট।