DAAM Malware Attack: চুপিসাড়ে আপনার কল রেকর্ড, ক্যামেরা চালিয়ে সর্বনাশ করছে ‘DAAM’! ভয়ঙ্কর ম্যালওয়্যার হানা

CERT-In ইতিমধ্যেই একটি সতর্কতা জারি করে জানিয়েছে, ম্যালওয়্যারটির নাম 'DAAM', যা অ্যান্ড্রয়েড স্মার্টফোনকে সংক্রামিত করছে। ইউজারের কল রেকর্ড থেকে শুরু করে কন্ট্যাক্ট, কল রেকর্ড, এমনকি ক্যামেরা পর্যন্ত হ্যাক করতে পারে।

DAAM Malware Attack: চুপিসাড়ে আপনার কল রেকর্ড, ক্যামেরা চালিয়ে সর্বনাশ করছে 'DAAM'! ভয়ঙ্কর ম্যালওয়্যার হানা
সাবধান! ভয়ঙ্কর ম্যালওয়্যার হানা। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: May 28, 2023 | 2:17 PM

Malware Attack: অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীদের সামনে ফের বড় খতরা। একটি নতুন ম্যালওয়্যারের সন্ধান মিলেছে, যা অ্যান্ড্রয়েড ইউজারদের জন্য বড় বিপদ ডেকে আনতে পারে। কেন্দ্রের কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম বা CERT-In ইতিমধ্যেই এই বিষয়ে একটি সতর্কতা জারি করেছে। তারা জানিয়েছে, ম্যালওয়্যারটির নাম ‘DAAM’, যা অ্যান্ড্রয়েড স্মার্টফোনকে সংক্রামিত করছে। ইউজারের কল রেকর্ড থেকে শুরু করে কন্ট্যাক্ট, কল রেকর্ড, এমনকি ক্যামেরা পর্যন্ত হ্যাক করতে পারে। সবথেকে বিপজ্জনক দিকটি হল, এই ‘DAAM’ নামক ম্যালওয়্যারটি অ্যান্টি-ভাইরাল প্রোগ্রামগুলিকে বাইপাস করতে পারে।

DAAM Malware: কীভাবে ছড়িয়ে পড়ছে এই ম্যালওয়্যার?

CERT-IN তাদের রিপোর্টে উল্লেখ করেছে, থার্ড পার্টি ওয়েবসাইট এবং অ্যাপের মাধ্যমেই ছড়িয়ে পড়ছে অ্যান্ড্রয়েড ম্যালওয়্যারটি। একটা স্মার্টফোনে যে সব সিকিওরিটি চেকের বন্দোবস্ত থাকে, সেগুলির সবকিছুকেই বাইপাস করছে ড্যাম নামের এই খতরনাক ম্যালওয়্যার। তার ফলেই ডিভাইসের নিয়ন্ত্রণ নেওয়া হ্যাকারের জন্য খুবই সুবিধাজনক হয়ে ওঠে এবং ব্যাঙ্কিং জালিয়াতির মতো ঘটনা ঘটার সম্ভাবনা তৈরি হচ্ছে।

DAAM Malware: কেন এই ম্যালওয়্যার বিপজ্জনক?

আপনার একান্ত গোপনীয় একাধিক বিষয়ের নিয়ন্ত্রণ নিতে পারে ম্যালওয়্যারটি। Daam যেমন কল রেকর্ড করতে পারে, তেমনই আবার ফোনের কন্ট্যাক্টের অ্যাক্সেস নেওয়া থেকে শুরু করে কল হিস্ট্রির অ্যাক্সেস, পাসওয়ার্ড পরিবর্তন, স্ক্রিনশট নেওয়া, ফাইল ডাউনলোড ও আপলোড করা, SMS চুরি করা, ক্যামেরার সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিতে পারে।

DAAM Malware: বাঁচতে কী করবেন?

* সন্দেহজনক কোনও লিঙ্কে ক্লিক করবেন না।

* বিশ্বাসযোগ্য নয়, এমন ওয়েবসাইট ব্রাউজ় করবেন না।

* অজ্ঞাত, অযাচিত ইমেল থাকা আসা লিঙ্কে ক্লিক করবেন না।

* Bitly-র মতো সংক্ষিপ্ত URLগুলি থেকে সতর্ক হওয়া উচিত।

* অ্যান্টিভাইরাস এবং অ্যান্টি-স্পাইওয়্যার সফ্টওয়্যার ইনস্টল করুন।

* ব্যাঙ্ক থেকে আসা SMS একবারের জায়গায় দুবার যাচাই করুন।

* অনলাইন মেসেজ বা ফোন কলে কোনও তথ্য শেয়ার করা উচিত নয়।