iPhone 14 Max: লঞ্চের আগে ফের আইফোন ১৪ ম্যাক্সের ফিচার্স লিক! থাকছে ৯০ হার্ৎজ় ডিসপ্লে এবং ৬জিবি র‌্যাম

Specifications Leaked: সেপ্টেম্বরেই লঞ্চ হতে চলেছে আইফোন ১৪ সিরিজ। এই সিরিজের আইফোন ১৪ ম্যাক্স ফোনটির একাধিক ফিচার্স ও স্পেসিফিকেশনস লিক হয়েছে সম্প্রতি। সেগুলিই একবার দেখে নিন।

iPhone 14 Max: লঞ্চের আগে ফের আইফোন ১৪ ম্যাক্সের ফিচার্স লিক! থাকছে ৯০ হার্ৎজ় ডিসপ্লে এবং ৬জিবি র‌্যাম
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: May 08, 2022 | 8:07 AM

চলতি বছরেই অ্যাপল তার নতুন ফ্ল্যাগশিপ সিরিজ়ের স্মার্টফোন (iPhone) নিয়ে আসছে। সূত্রের খবর, সেপ্টেম্বরে মাসেই লঞ্চ হতে পারে আইফোন ১৪ সিরিজ় (iPhone 14 Series)। এই সিরিজ়ে থাকছে মোট চারটি ফোন – আইফোন ১৪, আইফোন ১৪ ম্যাক্স, আইফোন ১৪ প্রো এবং আইফোন ১৪ প্রো ম্যাক্স। সম্প্রতি একটি নতুন রিপোর্ট থেকে জানা গিয়েছে, আইফোন ১৪ ম্যাক্স ফোনটিতে থাকতে পারে ৯০ হার্ৎজ় ডিসপ্লে (90Hz Display) এবং ৬জিবি পর্যন্ত র‌্যাম। এমনটা যদি সত্যিই হয়, তাহলে দুটি ফিটার্সই আইফোন ১৩-র আপগ্রেড।

শ্যাডো লিকের একটি রিপোর্ট অনুযায়ী, আইফোন ১৪ ম্যাক্সে পারফরম্যান্সের জন্য় দেওয়া হতে পারে একটি এ১৫ বায়োনিক চিপ, যার টিএসএমসি আগের মতোই ৫ এনএম নোড দ্বারা চালিত হবে। অন্য দিকে এ১৬ বায়োনিক চিপ আবার আইফোন ১৪ প্রো এবং আইফোন ১৪ প্রো ম্যাক্স এই ফোন দুটিতে দেওয়া হবে বলে রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

ওই রিপোর্টে আরও উল্লেখ করা হয়েছে যে, আইফোন ১৪ ম্যাক্স ফোনটির এ১৫ বায়োনিক চিপসেট পেয়ার করা থাকতে পারে ৬জিবি পর্যন্ত র‌্যাম এবং ১২৮জিবি পর্যন্ত স্টোরেজের সঙ্গে। ফোনটির রিয়ার প্যানেলে থাকছে দুটি ১২ মেগাপিক্সেল ক্যামেরা। তবে ফোনটির ফ্রন্ট ফেসিং বা সেলফি ক্যামেরায় কত মেগাপিক্সেল ক্যামেরা থাকছে, সে বিষয়ে কোনও তথ্য এখনও পর্যন্ত জানা যায়নি।

এদিকে আবার জানা গিয়েছে, আইফোন ১৪ প্রো এবং আইফোন ১৪ প্রো ম্যাক্স ফোন দুটির দামও। বেশ কিছুটা বেশি দামে এই ফোন দুটি লঞ্চ করা হবে বলে জানা গিয়েছে। আইফোন ১৪ প্রো এবং আইফোন ১৪ প্রো ম্যাক্স ফোন দুটির দাম হতে চলেছে যথাক্রমে ১০৯৯ মার্কিন ডলার এবং ১১৯৯ মার্কিন ডলার। কম্পোনেন্ট কস্ট বেড়ে যাওয়া এবং প্রো ও নন-প্রো আইফোন মডেলগুলিকে অ্যাপলের এই আলাদা করার প্রক্রিয়ার জন্যই এই সিরিজ়ের ফোনগুলির দাম একটু চড়া হতে চলেছে বলে জানা গিয়েছে।

এদিকে আবার জল্পনা এ-ও চলছে যে, ২০২২ আইফোন ১৪ সিরিজ়ের ফোনগুলিতে বিশেষ করে মডেলগুলিতে একাধিক আকর্ষণীয় ফিচার্স থাকছে, সঙ্গে তাদের ডিজ়াইনও হতে চলেছে নজরকাড়া। ডিজ়াইনে থাকতে পারে একাধিক নতুনত্ব, আগের চেয়ে আরও পরিণত ক্যামেরা-সহ থাকছে বেশ কিছু উল্লেখযোগ্য পরিবর্তন। এদের মধ্যে আইফোন ১৪ প্রো এবং আইফোন ১৪ প্রো ম্যাক্স ফোন দুটিতে আরও বড় ডিসপ্লে এবং পরিণত ক্যামেরা মডিউল থাকবে বলে খবর।

আইফোন ১৪ সিরিজ়ের এই দুই প্রো মডেলেই থাকছে ট্রিপল রিয়ার ক্যামেরা। ক্যামেরা অ্যারেঞ্জমেন্টের মধ্যে থাকছে ৪৮ মেগাপিক্সেল ওয়াইড, ১২ মেগাপিক্সেল আলট্রা-ওয়াইড এবং টেলিফটো লেন্স। মনে করা হচ্ছে, ৮কে ভিডিয়ো সাপোর্ট করবে আইফোন ১৪ সিরিজ়।