JioPhone Next: জিওর নতুন স্মার্টফোন হতে চলেছে পৃথিবীর সবচেয়ে সস্তা স্মার্টফোন!

জিওফোন নেক্সট এর সঠিক মূল্য স্পষ্ট নয়, তবে কোম্পানি জোর দিয়েছিল যে জিওফোন নেক্সট হবে বিশ্বের সবচেয়ে সস্তা অ্যান্ড্রয়েড স্মার্টফোন।

JioPhone Next: জিওর নতুন স্মার্টফোন হতে চলেছে পৃথিবীর সবচেয়ে সস্তা স্মার্টফোন!
Follow Us:
| Edited By: | Updated on: Sep 03, 2021 | 6:16 PM

রিলায়েন্স জিও-এর অতি-সাশ্রয়ী, গুগল-সমর্থিত স্মার্টফোন জিওফোন নেক্সট এই মাসের শেষের দিকে লঞ্চ হওয়ার কথা। ১০ সেপ্টেম্বরকে এই ফোনের রিলিজের জন্য বেছে নেওয়া হয়েছে। জিওফোন নেক্সট আপনার বাজারে দেখা বেশিরভাগ স্মার্টফোনের চেয়ে বেশি সাশ্রয়ী হতে চলেছে। কিন্তু, জিওফোন নেক্সট -এর নিয়মিত বিক্রির ওপরে ভিত্তি করে কোম্পানি গ্রাহকদের বিভিন্ন ধরণের অফার দেওয়ার কথা ভেবেছে। এই অনেক অফারের মধ্যে একটা হল, একজন গ্রাহক জিওফোন নেক্সটকে ৫০০ টাকার কম দামে কিনতে পারবে কিন্তু সেক্ষেত্রে একটি শর্ত রয়েছে।

রিলায়েন্স জিও বিভিন্ন ভারতীয় পেমেন্ট পদ্ধতিতে জিওফোন নেক্সট বিক্রি করার জন্য ভারতীয় ব্যাঙ্কগুলির সঙ্গে বিভিন্ন রকমের আলোচনা করছে। টেলিকম কোম্পানি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, পিরামল ক্যাপিটাল, আইডিএফসি ফার্স্ট অ্যাসিওর এবং ডিএমআই ফাইন্যান্সের সঙ্গে এই লগ্নিতে যোগ দেবে। কোম্পানি যে লক্ষ্য স্থির করেছে তা হল আগামী ৬ মাসে ৫০ মিলিয়ন ইউনিট বিক্রি করে ১০,০০০ কোটি টাকার ব্যবসা করা।

জিও ফোন নেক্সটের বিক্রির মডেল খুব সহজ হবে। অবশ্যই, একটি নিয়মিত এককালীন পেমেন্ট বিকল্প উপলব্ধ থাকবে। কিন্তু রিলায়েন্স জিওর গ্রাহকরা যেকোন মূল্যে ফোন কিনতে পারবে। তার জন্য, রিপোর্ট অনুসারে, জিও গ্রাহকদের পুরো টাকা না দিয়েই জিওফোন নেক্সট এর মালিক হতে সাহায্য করবে।

প্রতিবেদন অনুযায়ী, দুটি জিওফোন নেক্সট মডেল থাকবে। একটি হবে একদম সাধারণ মানের জিওফোন নেক্সট, যার দাম হবে ৫,০০০ টাকা এবং অন্যটি হবে জিওফোন নেক্সট অ্যাডভান্স, যার দাম হবে ৭,০০০ টাকা। কিনতে আগ্রহী গ্রাহকদের একসঙ্গে পুরো টাকা দিতে হবে না। তারা টাকার মোট অঙ্কের মাত্র ১০ শতাংশ দিতে পারে। অর্থাৎ বেসিক মডেলের জন্য ৫০০ টাকা এবং অ্যাডভান্স মডেলের জন্য ৭০০ টাকা। অবশিষ্ট টাকা ব্যাংককে দীর্ঘ সময়ের জন্য কিস্তিতে পরিশোধ করতে হবে। এবার কিস্তির ক্ষেত্রে এই ব্যবসার মডেলে ইন্টারেস্ট যোগ হবে কি না তা এখনও স্পষ্ট করা হয়নি।

রিলায়েন্স জিও গ্রাহকদের কিস্তিতে টাকা পরিশোধের বিকল্প দেওয়ার জন্য এনবিএফসি নামে পরিচিত নন-ব্যাংকিং ফাইন্যান্স কোম্পানিগুলির সঙ্গে অংশীদারিত্ব করেছে। বলা হচ্ছে এই ধরণের ডিলগুলির মূল্য হবে ২,৫০০ কোটি টাকা। এর মানে হল যে গ্রাহকরা এককালীন খুব কম খরচে স্মার্টফোন কিনতে সক্ষম হবেন, কিন্তু সেক্ষেত্রে তাঁদের ফোনের নিয়মিত মূল্যের চেয়ে একটু বেশি খরচ করতে হবে। এই মুহূর্তে এই সম্বন্ধীয় সঠিক বিবরণ পাওয়া যাচ্ছে না।

যদিও এই প্রতিবেদনে জিওফোন নেক্সট-এর প্রাথমিক মূল্য ৫,০০০ টাকা ইঙ্গিত করা হয়েছে, টুইটার ইউজার যোগেশের একটি টিপ প্রস্তাব করেছিল যে রিলায়েন্স জিওর তরফ থেকে আসন্ন অ্যান্ড্রয়েড ফোনটির দাম ৩,৪৯৯ টাকা হতে পারে। জিওফোন নেক্সট এর সঠিক মূল্য স্পষ্ট নয়, তবে কোম্পানি জোর দিয়েছিল যে জিওফোন নেক্সট হবে বিশ্বের সবচেয়ে সস্তা অ্যান্ড্রয়েড স্মার্টফোন। গুগলের সিইও সুন্দর পিচাইও লঞ্চে উপস্থিত হয়ে ঘোষণা করেছিলেন যে কীভাবে নেক্সট জেনারেশন অ্যান্ড্রয়েড স্মার্টফোনগুলি সস্তা হয়ে উঠতে পারে তার নিদর্শন দেবে জিওর এই নেক্সট স্মার্টফোন।

আরও পড়ুন: রেডমির এই নতুন স্মার্টফোনটিতে থাকছে তাক লাগানো কিছু নতুন ফিচার