MediaTek Dimensity 9000 5G: নতুন প্রসেসর নিয়ে এল মিডিয়াটেক, ২০২২ সালে ওপ্পো, ভিভো, শাওমির একাধিক ফোনে ব্যবহৃত হবে

MediaTek: নতুন ৫জি প্রসেসর লঞ্চ করল মিডিয়াটেক। ২০২২ সালে একাধিক স্মার্টফোন লঞ্চ হতে চলেছে এই প্রসেসর সহযোগে। লেটেস্ট এই চিপসেটের ফিচার্স ও অন্যান্য সব তথ্য় সম্পর্কে জেনে নিন।

MediaTek Dimensity 9000 5G: নতুন প্রসেসর নিয়ে এল মিডিয়াটেক, ২০২২ সালে ওপ্পো, ভিভো, শাওমির একাধিক ফোনে ব্যবহৃত হবে
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Dec 16, 2021 | 7:03 PM

বৃহস্পতিবার নতুন প্রসেসর লঞ্চ করল মিডিয়াটেক। কোম্পানির সেই লেটেস্ট চিপসেটের নাম মিডিয়াটেক ডাইমেনসিটি ৯০০০ ৫জি। তাইওয়ানের এই সেমিকন্ডাক্টর জায়ান্টের তরফ থেকে জানানো হয়েছে, অনর, ওপ্পো, ভিভো এবং শাওমিমি ইত্যাদি একাধিক সংস্থার স্মার্টফোনে এই লেটেস্ট চিপসেট দেওয়া হবে। ২০২২ সালের প্রথম কোয়ার্টারেই মিডিয়াটেক ডাইমেনসিটি ৯০০০ ৫জি প্রসেসর ভিত্তিক ফোনগুলি বিশ্বের বিভিন্ন প্রান্তে লঞ্চ করে যাবে।

প্রসঙ্গত, এই চিপসেটের ঘোষণা করা হয়েছিল চলতি বছরের নভেম্বর মাসেই। এই প্রসেসরে থাকছে ১০ কোরের Arm Mali-G710 GPU এবং একটি অক্টা-কোর আর্কিটেকচার, যাতে Arm Cortex CPU দেওয়া হয়েছে। এই মিডিয়াটেক ডাইমেনসিটি ৯০০০ ৫জি প্রসেসরে থাকছে TSMC-এর ৪nm প্রসেস।

মিডিয়াটেকের তরফ থেকে একটি প্রেস বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সেখানেই বলা হয়েছে ২০২১ সালের প্রথম কোয়ার্টারেই একাধিক স্মার্টফোনে এই প্রসেসর দেওয়া হবে। কোম্পানির তরফ থেকে আরও জানানো হয়েছে যে, অনর, ওপ্পো, ভিভো এবং শাওমিমির একাধিক ফোনে এই চিপসেট দেওয়া হবে।

এই প্রসেসর Armv৯ আর্কিটেকচার ইন্টিগ্রেট করে একটি Arm Cortex-X2 CPU-র সঙ্গে, যার ক্লক স্পিড ৩.০৫GHz। রয়েছে তিনটি Arm Cortex-A৭১০ CPU, যাদের সর্বাধিক ক্লকিং স্পিড ২.৮৫Ghz। চারটি ARM Cortex-A৫১০ CPU-ও রয়েছে এই প্রসেসরে। ৭৫০০Mbps স্পিডে LPDDR৫x RAM সাপোর্ট করে এই প্রসেসর।

ফার্মের পঞ্চম জেনারেশন অ্যাপ্লিকেশন প্রসেসর ইউনিট (APU 5.0) সাপোর্ট করে মিডিয়াটেক ডাইমেনসিটি ৯০০০ ৫জি প্রসেসর। কোম্পানির তরফ থেকে দাবি করা হচ্ছে, এই প্রসেসর ৪ গুণ বেশি পাওয়ার এফিশিয়েন্সি দিতে পারে আগের প্রজন্মের APU-র থেকে। পাশাপাশি আবার রয়েছে মিডিয়াটেকের হাইপারইঞ্জিন ৫.০, যা AI অ্যাক্সিলারেশন ব্যবহার করে গ্রাফিক রিপ্রোডাকশন অপ্টিমাইজ করার জন্য এবং GPU-র লোড কমানোর জন্য।

মিডিয়াটেকের এই ফ্ল্যাগশিপ টিপসেটে রয়েছে ১৮ বিট HDR MediaTek Imagiq ৭৯০ ISP, 3GPP Release ১৬ ৫জি মডেম, মিডিয়াটেক মিরাভিজ়ন ৭৯০, যা ১৪৪Hz WQHD+ ডিসপ্লে বা ১৮০Hz ফুল HD+ ডিসপ্লে সাপোর্ট করে। এছাড়াও এই চিপসেটে রয়েছে ওয়াই-ফাই ৬ই সাপোর্ট, GNSS ও তার সঙ্গে Bideou এবং ব্লুটুথ ভি৫.৩। ৫জি এনাবলড স্মার্টফোন প্রস্তুত করার জন্য সংস্থাগুলিকে একাধিক কাস্টোমাইজেশন অপশন দিতে পারবে এই মিডিয়াটেক ডাইমেনসিটি ৯০০০ ৫জি প্রসেসর।

আরও পড়ুন: OnePlus Nord 2 CE 5G: আগামী বছর প্রথম তিনমাসের মধ্যে ভারতে আসছে ওয়ানপ্লাস নর্ড ২ সিই ৫জি স্মার্টফোন

আরও পড়ুন: Moto G51 5G First Sale: মোটো জি৫১ ৫জি ফোনের সেল শুরু হল, ফ্লিপকার্টে EMI অফারে খরচ প্রতি মাসে মাত্র ৫২০ টাকা

আরও পড়ুন: iQoo Neo 5S: ২০ ডিসেম্বর লঞ্চের আগেই প্রকাশ্যে আইকিউওও নিও ৫এস ফোনের ফার্স্ট লুক ও ফিচার্স