How To Find Lost Smartphone: ফোন হারিয়ে ফেললেন? নাকি চুরি করে নিল কেউ? পুলিশের কাছে না গিয়ে নিজেই খুঁজে নিতে পারেন এই উপায়ে

Smartphone Tips: ফোন হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলে সেই ফোন আপনি খুব সহজেই খুঁজে নিতে পারবেন, তা সে Android বা iPhone যাই হোক না কেন। কীভাবে সেই হারানো বা চুরি হওয়া ফোন খুঁজবেন, এখনই জেনে নিন।

How To Find Lost Smartphone: ফোন হারিয়ে ফেললেন? নাকি চুরি করে নিল কেউ? পুলিশের কাছে না গিয়ে নিজেই খুঁজে নিতে পারেন এই উপায়ে
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: May 19, 2022 | 6:38 PM

ইদানিং আমাদের জীবনের সবথেকে গুরুত্বপূর্ণ অঙ্গ হয়ে গিয়েছে স্মার্টফোন (Smartphone)। কোভিড অতিমারির পর সেই বিষয়টা আরও পরিষ্কার হয়ে গিয়েছে। স্মার্টফোন-বিনা জীবনটা একবার ভেবে দেখুন। আর তারপরই ভাবুন, আপনার সাধের অ্যান্ড্রয়েড স্মার্টফোন বা আইফোনটা হারিয়ে গেলে কীরকম সমস্যার সৃষ্টি হতে পারে। সেই একই সমস্যার উদয় হতে পারে যখন ফোনটা চুরি হয়ে যায়। কিন্তু এই ঘোরতর সমস্যার সমাধানের কি কোনও উপায় আছে? মানে এই ধরুন আপনার ফোনটা চুরি হয়ে গেল বা হারিয়ে গেল, সেটি কী আদৌ খুঁজে পাওয়া সম্ভব? কারণ, একটা ফোন হারিয়ে বা চুরি হয়ে গেলে সবথেকে বড় সমস্যার বিষয়টি হল, তাতে স্টোর্ড থাকা একাধিক ডেটা যেমন কন্ট্যাক্টস বা জরুরি ডকুমেন্ট, ছবি, ভিডিয়ো ইত্যাদি একাধিক গুরুত্বপূর্ণ তথ্য হারিয়ে ফেলা। তাহলে জেনে নিন, ফোন হারিয়ে গেলে বা চুরি হলে, সেটি খুঁজেও পাওয়া সম্ভব। কীভাবে, এখনই তার টিপস ও ট্রিকস (Tips And Tricks) একবার জেনে নিন।

IMEI নম্বর ব্যবহার করে স্মার্টফোন ট্র্যাক করুন

প্রত্যেক স্মার্টফোনেই থাকে ইন্টারন্যাশনাল মোবাইল ইক্যুইপমেন্ট আইডেন্টিটি বা IMEI নম্বর। কার কী ফোন, সেই ফোন অন্য ফোনের থেকে নম্বরের হিসেবে কোথায় আলাদা, সেই আইডেন্টিটির জন্যই ফোনে থাকে 15 ডিজিটের IMEI নম্বর। এখন আপনি ফোন হারিয়ে ফেললে সবার প্রথমে অথরিটিকে নোটিফাই করুন। সেটা করার একটাই উদ্দেশ্য – ফোনটা যে হারিয়ে ফেলেছেন তার একটা ডকুমেন্ট পাওয়া। এই বিষয়টা খুবই জরুরি যাতে ফোন হারিয়ে যাওয়ার পর সেটির অপব্যবহার রোখা যায়। তার জন্য আপনি ভিজ়িট করতে পারেন সেন্ট্রাল ইক্যুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার বা CEIR-এর ওয়েবসাইট এবং সেন্টার ফর ডেভেলপমেন্ট টেলিমেটিক্স বা CDOT। এই দুই পোর্টাল থেকেই আপনি আপনার হারিয়ে যাওয়া বা চুরি যাওয়া স্মার্টফোন ব্লক করতে পারেন এবং ডিভাইসটি যখন ফিরে পাবেন, তখন সেটিকে আনব্লকও করতে পারবেন। হারিয়ে বা চুরি যাওয়া একটা ফোন ব্লক করে রাখলে সেটি ব্ল্যাকলিস্টেড হয়ে যাবে এবং কোনও নেটওয়ার্কে কানেক্ট করতে পারবে না।

হারানো স্মার্টফোন খুঁজতে Google Find My Device ব্যবহার করুন

আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোন হারিয়ে গেলে Google Find My Device ভিজ়িট করুন। এখানে লগ ইন করতে আপনার দরকার হবে Google অ্যাকাউন্টের লগ ইন আইডি ও পাসওয়ার্ড। এক্ষেত্রে একটা বিষয় মাথায় রাখবেন, এখানে আপনি যে গুগল অ্যাকাউন্ট ব্যবহার করবেন, সেটিই যেন আপনার সেই হারিয়ে বা চুরি যাওয়া ফোনে লিঙ্কড থাকে। এখন আপনার যদি অ্যান্ড্রয়েড ট্যাবলেট থাকে বা অন্য কোনও স্মার্টপোন থাকে, তাহলে Google Play Store থেকে Find My Device অ্যাপটি ডাউনলোড করে নিতে পারেন। এর সাহায্যে আপনি ফোনটি লোকেট করতে পারবেন এবং যার কাছে ফোনটি রয়েছে তাকে সতর্কও করতে পারবেন। আবার ফোনটি যদি বাড়িতেও হারিয়ে ফেলেন তাহলে এর দ্বারা একবার রিংও করে নিতে পারবেন। এতে যদি ফোনটি ফিরে পাওয়ার কোনও সম্ভাবনা দেখতে না পান, অর্থাৎ যাঁর কাছে ফোনটি রয়ে গিয়েছে, তাঁর ফেরানোর কোনও ইচ্ছেই না থাকে, তাহলে ডিভাইসটি Find My Device-এর সাহায্যে ইরেজ় করে দিতে পারেন।

Apple-এর Find My Service-এর সাহায্যে iPhone কীভাবে ট্র্যাক করবেন

অ্যান্ড্রয়েডের মতো অ্যাপলও তার গ্রাহকদের ফাইন্ড মাই সার্ভিস অফার করে। তার জন্য আপনাকে iCloud-এ সাইন ইন করতে হবে। তারপরে যে ডিভাইসটি ট্র্যাক করতে চান তাতে ক্লিক করুন। আগে থেকেই আপনি যদি এই পরিষেবা আপনার iPhone-এ এনাবল করে রাখেন তাহলে সেটি আপনাকে দেখানো হবে এবং একটি পাসকোডের সাহায্যে ‘Mark as Lost’ করে ফোনটিকে লক করতে পারেন এবং ডিভাইস থেকে Apple Pay ডিসেবল করতে পারেন। এখানে আপনাকে কন্ট্যাক্ট ডিটেলস-সহ একটি কাস্টম মেসেজও দেখানো হবে। পাশাপাশি আপনি ডিভাইসটিকে রিমোটলি ইরেজ় করতে পারেন। কিন্তু একবার যদি আপনি তা করে ফেলেন, তাহলে ডিভাইসটিকে আর সার্চ করতে পারবেন না। যে কোনও Apple ডিভাইসে এই ফিচার্স উপলব্ধ থাকে।

বিল্ট-ইন সার্ভিস ব্যবহার করে কীভাবে একটা হারিয়ে যাওয়া Samsung ফোন ট্র্যাক করবেন

Samsung-এর কাছে রয়েছে একটি বিল্ট-ইন ডিভাইস ট্র্যাকিং ফিচার। এর মাধ্যমে ইউজাররা নিজেদের ফোন রিমোটলি ট্র্যাক করতে পারবেন। তার জন্য ফোনটির লক স্ক্রিনে একটি মেসেজও ভেসে উঠবে, যা দেখতে পাবেন ডিভাইসটি সেই মুহূর্তে যার কাছে রয়েছে। স্যামসাং আপনার কার্ডগুলিকেও রিমোটলি ডিসেবল করতে দেয় এবং ফোনটি যাতে বন্ধও না হয়ে যায়, খেয়াল রাখে সে দিকেও। এই সার্ভিসের মাধ্যমে প্রতি 15 মিনিট অন্তর আপনার ফোনটিকে ট্র্যাক রাখতেপারেন। তবে এই কাজটি করার জন্য বিশেষ কোনও অ্যাপ নেই এবং তার জন্য আপনাকে স্যামসাংয়ের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে FindMyMobile সেকশনে চলে যেতে হবে। আপনি যেই একবার ডিভাইসটি পেয়ে গেলেন আপনি লগ ইন করতে পারবেন এবং এমন ভাবেই ফোনটি ব্যবহার করতে পারবেন, যা থেকে মনে হবে ফোনটি যেন কখনই হারিয়ে যায়নি। এছাড়াও ফ্যাক্টরি রিসেট করে এই কাজটি আপনি সেরে ফেলতে পারেন।