ভুয়ো iPhone-এ বাজার ছয়লাপ, আপনারটা নকল নয় তো? কীভাবে চিনবেন?

Duplicate iPhone Identifying Tips: সম্প্রতি রাজধানী দিল্লিতে iPhone 13 Series এর গুচ্ছের নকল মডেল ধরা পড়েছে। তারপর অনেকের মনেই এই প্রশ্নের উদয় হয়েছে, তাঁর সাধের iPhone-টা নকল নয় তো? যে চারটি পদ্ধতিতে আপনার আইফোন আসল নাকি নকল বুঝবেন, সেগুলি জেনে নিন।

ভুয়ো iPhone-এ বাজার ছয়লাপ, আপনারটা নকল নয় তো? কীভাবে চিনবেন?
হাতের আইফোনটা আসল নাকি নকল, ধরার উপায়গুলি জেনে নিন। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 05, 2022 | 2:06 PM

iPhone Tips: দেশে নকল আইফোনের রমরমা ব্যাপক হারে বেড়ে গিয়েছে। সম্প্রতি নয়ডা পুলিশ রাজধানী দিল্লি থেকে একটি গ্যাংকে পাকড়াও করেছে, যারা এক্কেবারে জলের দরে iPhone 13 Series বিক্রয় করছিল। প্রায় 60টি নকল iPhone-সহ এই গ্যাংটি ধরা পড়েছে। পুলিশ জানিয়েছে, মাত্র 12,000 টাকায় নকল আইফোন বিক্রি করত এই গ্যাং। সেখানে আসল iPhone 13-র দাম 50,000 টাকারও বেশি। চিন থেকে মাত্র 4,500 টাকা খরচ করে iPhone 13-র বক্স নিয়ে আসত। তারপর মাত্র 1,000 টাকা খরচ করে Apple স্টিকার ব্যবহার করত। এমন একটা ভয়ঙ্কর গ্যাং ধরার পড়ার পর আপনার মাথায় নিশ্চয়ই ঘোরাফেরা করছে, বহুমূল্যের iPhone-টা আবার নকল নয় তো? বাড়িতে বসেই আপনি বুঝতে পারবেন, আপনার সাধের iPhone-টা নকল কি না। তা বোঝার নির্দিষ্ট কয়েকটা পদ্ধতি রয়েছে। সেগুলিই একবার দেখে নেওয়া যাক।

1) প্যাকেজিং চেক করুন

নকল আইফোন ধরার সবথেকে ভাল উপায় হল প্রথমে একবার ফোনের প্যাকেজিং চেক করে নেওয়া। iPhone-এর বাক্সেই আপনি মডেল নম্বর, সিরিয়াল নম্বর, IMEI নম্বর ইত্যাদি দেখে নিতে পারবেন। এবার আপনার iPhone থেকে General > About অপশনে গিয়ে ফোনের বিশদ বিবরণগুলি অর্থাৎ মডেল নম্বর, সিরিয়াল নম্বর, IMEI নম্বর ইত্যাদি মিলিয়ে নিন। যদি না মেলে, তাহলে ধরে নিতে হবে মোটা টাকা দিয়ে যে আইফোনটি ক্রয় করেছিলেন, সেটি নকল ছিল।

2) সিরিয়াল নম্বর যাচাই করতে হবে

সিরিয়াল নম্বর চেক করতে আপনাকে এই লিঙ্কে  ক্লিক করতে হবে। অ্যাপলের ওয়ারান্টি স্টেটাস ওয়েবসাইটে একটি আইফোনের সিরিয়াল নম্বর এন্টার করলেই মডেল, ওয়ারান্টি পিরিয়ড, সাপোর্ট স্টেটাস-সহ ফোন সম্পর্কিত যাবতীয় তথ্য জানতে পারবেন।

3) ডায়াল করে IMEI নম্বর চেক করুন

আপনার আইফোনের IMEI নম্বর চেক করতে আপনাকে এই লিঙ্কে ক্লিক করতে হবে। প্রতিটি ফোনে একটি ইউনিক IMEI নম্বর থাকে, তা সে অ্যান্ড্রয়েড স্মার্টফোন হোক বা আইফোন। আপনি ডেটাবেসে সেই নম্বরটি সার্চ করলে ফোন সম্পর্কে তথ্য পাবেন। IMEI অনুসন্ধান করতে আইফোনের কিপ্যাডে *#06# ডায়াল করুন অথবা সিম ট্রে চেক করুন।

4) Apple লোগো ভুয়ো কি না, যেভাবে বুঝবেন

আপনার iPhone-এর পিছনে থাকা Apple লোগোটি পরীক্ষা করুন। সমস্ত আইফোনের পিছনে থাকে অ্যাপল লোগো। একটি সার্টিফাইড অ্যাপল লোগো আপনার সবসময়ই ওরিজিনাল মনে হবে। অ্যাপল লোগোতে হাত দিয়ে আপনার কখনও এমনটা মনে হবে না যে, সেটা উঠে আসছে বা তাতে কোনও টেক্সচার রয়েছে। এখন আপনি যদি আইফোনের পিছনটা একবার ঘষে, তারপরে তার লোগোটিও ঘষে একই অনুভূতি না পান, তাহলে ধরে নেবেন সেই লোগোটিও ভুয়ো এবং iPhoneটিও নকল।