ZTE Axon 30 Ultra Aerospace Edition: বিশ্বের সবথেকে শক্তিশালী ফোনের আগমন! ১৮জিবি র‌্যাম, ১ টেরাবাইট অনবোর্ড স্টোরেজ, দাম কত জানেন?

World's First Smartphone With 18GB RAM: বিশ্বের প্রথম ১৮জিবি র‌‌্যামের স্মার্টফোন লঞ্চ করল চিনের কোম্পানি জেডটিই। এই ফোনের দাম-সহ ফিচার্স ও স্পেসিফিকেশনস সংক্রান্ত সব তথ্য জেনে নিন।

ZTE Axon 30 Ultra Aerospace Edition: বিশ্বের সবথেকে শক্তিশালী ফোনের আগমন! ১৮জিবি র‌্যাম, ১ টেরাবাইট অনবোর্ড স্টোরেজ, দাম কত জানেন?
চোখধাঁধানো লুক
Follow Us:
| Edited By: | Updated on: Nov 28, 2021 | 11:06 AM

বাপরে বাপ! কী জব্বর স্মার্টফোনই না নিয়ে এল ZTE। কোম্পানির সেই লেটেস্ট হ্যান্ডসেটের নাম ZTE Axon 30 Ultra। এটিই বিশ্বের প্রথম স্মার্টফোন – যাতে ১৮জিবি র‌্যাম ও ১ টিবি (18GB RAM + 1TB Storage) স্টোরেজ রয়েছে। স্মার্টফোন জগৎের সংজ্ঞাই বদলে দিতে চলেছে এই হ্যান্ডসেট। একটা সময় ছিল, যখন ১Ghz প্রসেসর এবং ১জিবি র‌্যাম থাকলেই স্মার্টফোন হয়ে যেত লজবাব! দিন যত গড়াল, নতুন ফিচার্স ও স্পেসিফিকেশনসে নতুন ভাবে সাজতে আরম্ভ করল ফোনগুলি। আর সেই সঙ্গেই পাল্লা দিয়ে বাড়তে থাকল ফোনগুলির র‌্যাম ও অনবোর্ড স্টোরেজ। আর ZTE যা ফোন নিয়ে এল, তাতে যে কারও চক্ষু চড়কগাছ হতে বাধ্য! তার থেকেও বড় কথা হল, জনপ্রিয় স্মার্টফোন প্রস্তুতকারী সংস্থাগুলিকেও বড় প্রতিযোগিতার মুখে ফেলে দিল ZTE।

বিগত দিনে মধ্যবিত্তের আয়ত্তের মধ্যে যে ফোনগুলি লঞ্চ হয়েছে, সেগুলির প্রায় বেশির ভাগেই রয়েছে, ডুয়াল-কোর CPU এবং ২জিবি র‌্যাম। পরবর্তীতে তা বেড়েছে। বলা ভাল, অনেকটাই বেড়েছে। এমন কি এতটাই বেড়েছে যে, আট কোরের দৈত্যাকার প্রসেসরও হাজির হয়েছে যেমন, কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৮৮৮। আর এবার ZTE যা কাণ্ড ঘটাল, তা এ যাবৎকালে সবার প্রথম – ১৮জিবি র‌্যাম।

এমনিতে এই ডিভাইসের নাম (জেডটিই অ্যাক্সন ৩০ আলট্রা অ্যারোস্পেস এডিশন) ZTE Axon 30 Ultra Aerospace Edition। এই ফোনটি এখনও পর্যন্ত কেবল মাত্র চিনের মার্কেটেই লঞ্চ করা হয়েছে। এই বিশেষ সংস্করণের স্মার্টফোনটি মূলত চীনা মহাকাশচারীদের জন্য একটি শ্রদ্ধাঞ্জলি, যারা মহাকাশে ঘণ্টার পর ঘণ্টা কাটিয়েছেন, তাদের নতুন স্পেস স্টেশন, ‘তিয়ানহে’, যার অর্থ স্বর্গের ঐকতান।

জেডটিই অ্যাক্সন ৩০ আলট্রা অ্যারোস্পেস এডিশন স্পেসিফিকেশনস –

১) এই ফোনে রয়েছে একটি ৬.৬৭ ইঞ্চির FHD+ কার্ভড AMOLED ডিসপ্লে, যা HDR10+ সাপোর্ট করবে। এই ডিভাইসের রিফ্রেশ রেট ১৪৪Hz।

২) পারফরম্যান্সের দিক থেকে এই ফোনটি চালিত হবে একটি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৮৮ প্রসেসর। এই প্রসেসর আবার পেয়ার করা থাকছে ১৮জিবি পর্যন্ত র‌্যাম এবং ১টিবি পর্যন্ত অনবোর্ড স্টোরেজের সঙ্গে।

৩) তার থেকেও বড় কথা হল, এই ফোনে রয়েছে ভার্চুয়াল মেমোরি, যাতে খুব সহজেই অন্তত দুটি আরও বেশি গিগাবাইটের র‌্যাম দেওয়া যেতে পারে। আর তাতে সব মিলিয়ে এই ফোনে থাকতে পারে ২০জিবি র‌্যাম।

৪) ক্যামেরা ডিপার্টমেন্টেও এই ফোনটি চমৎকার। ZTE Axon 30 Ultra Aerospace Edition-এ রয়েছে একটি কোয়াড-রিয়ার ক্যামেরা সেটআপ। প্রাইমারি সেন্সর হিসেবে ফোনটিতে একটি ৬৪ মেগাপিক্সেল ক্যামেরা রয়েছে। সেকেন্ডারি ক্যামেরা হিসেবে থাকছে একটি ৮ মেগাপিক্সেল পেরিস্কোপ টেলিফোটো শুটার। সেলফি ও ভিডিয়ো কলিংয়ের জন্য ফোনটিতে দেওয়া হয়েছে একটি ১৬ মেগাপিক্সেল ফ্রন্ট ফেসিং ক্যামেরা।

৫) অত্যন্ত শক্তিশালী একটি ৪,৬০০এমএএইচ ব্যাটারি রয়েছে এই ফোনে, যা ৬৫ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করবে।

জেডটিই অ্যাক্সন ৩০ আলট্রা অ্যারোস্পেস এডিশন দাম –

এখন প্রশ্ন হচ্ছে, এত সব ফিচার্স, এই বিরাট র‌্যাম ও স্টোরেজ – ফোনটির দাম কত হতে পারে? এই ZTE Axon 30 Ultra Aerospace Edition মডেলটি চিনে লঞ্চ করা হয়েছে ৬,৯৯৮ YUAN দামে, যা ভারতীয় মূল্যে প্রায় ৮২,০০০ টাকা।

আরও পড়ুন: Moto Tab G70: ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডসের সাইটে মোটো ট্যাব জি৭০- র নাম, দ্রুত ভারতে লঞ্চের সম্ভাবনা

আরও পড়ুন: Micromax: ডিসেম্বরের মাঝামাঝি ভারতে নতুন স্মার্টফোন লঞ্চ করতে পারে মাইক্রোম্যাক্স, দাবি এক টিপস্টারের

আরও পড়ুন: Oppo Reno 7 Series Smartphones: এই স্মার্টফোন সিরিজের তিনটি ফোনের বিভিন্ন ফিচার ও স্পেসিফিকেশন দেখে নিন বিশদে