Scam Alert: আহত পাখিকে বাঁচাতে গিয়ে সাইবার জালিয়াতদের খপ্পরে মহিলা, হারালেন 1 লাখ টাকা

Cyber Crime News: ধ্বনি মেহতা নামের ওই মহিলা মহালক্ষ্মীর ফেমাস স্টুডিওর ম্যানেজার। প্রাণ সংশয়ে থাকা একটি পাখিকে বাঁচাতে গিয়ে ওই মহিলা যে ভাবে সাইবার দস্যুদের খপ্পরে পড়ে টাকা খোয়ালেন, তা থেকে সত্যিই প্রত্যেকটা মানুষের শিক্ষা নেওয়া উচিত। পুলিশের কাছে অভিযোগ দায়ের হতেই বিষয়টি নিয়ে চাঞ্চল্য শুরু হয়।

Scam Alert: আহত পাখিকে বাঁচাতে গিয়ে সাইবার জালিয়াতদের খপ্পরে মহিলা, হারালেন 1 লাখ টাকা
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: May 30, 2023 | 5:08 PM

Cyber Crime: আহত পাখির জীবন বাঁচাতে গিয়ে সাইবার জালিয়াতদের খপ্পরে পড়লেন মুম্বইয়ের এক মহিলা। তাতে হারালেন 1 লাখ টাকা। ধ্বনি মেহতা নামের ওই মহিলা মহালক্ষ্মীর ফেমাস স্টুডিওর ম্যানেজার। প্রাণ সংশয়ে থাকা একটি পাখিকে বাঁচাতে গিয়ে ওই মহিলা যে ভাবে সাইবার দস্যুদের খপ্পরে পড়ে টাকা খোয়ালেন, তা থেকে সত্যিই প্রত্যেকটা মানুষের শিক্ষা নেওয়া উচিত। পুলিশের কাছে অভিযোগ দায়ের হতেই বিষয়টি নিয়ে চাঞ্চল্য শুরু হয়।

নিজের কর্মস্থলেই আহত পাখিটিকে প্রথম দেখতে পান ওই মহিলা। সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার সিদ্ধান্ত নেন। তবে পাখি উদ্ধারকারী কোনও সংস্থার সঙ্গে পরিচয় ছিল না তাঁর। অগত্যা বসে পড়েন গুগল স্যরের কোচিং সেন্টারে। সার্চিংয়ের মাধ্যমে একটি পাখি উদ্ধারকারী দলের সন্ধান করার চেষ্টা করেছিলেন তিনি। কিন্তু একটা সার্চিং যে তাঁকে এত বড় আর্থিক দুর্ভোগের মধ্যে ঠেলে দিতে পারে, তা তিনি স্বপ্নেও কল্পনা করতে পারেননি।

মুম্বই সেন্ট্রাল গভর্নমেন্ট রেলওয়ে পুলিশ (GRP) অফিসারের মতে, ওই মহিলা একটি স্বেচ্ছাসেবী সংস্থার টোল ফ্রি নম্বর খুঁজে পান এবং সঙ্গে সঙ্গে সেখানে কল করেন। কিন্তু ফোনের ওপারে যে এক সাইবার জালিয়াত অপেক্ষা করছিল, তা তাঁর অজানা ছিল। বিষয়টি নিয়ে অভিযোগ জানানোর একটি ফর্মের লিঙ্ক পাঠায় ওই প্রতারক। ধ্বনি মেহতা তা পূরণ করে জমাও দিয়ে দেন। এরপরই ওই জালিয়াত প্রতারণার আসল ফন্দি আঁটে। সে জানায়, অভিযোগটি নথিভুক্ত করার জন্য মেহতাকে 1 টাকা পাঠাতে হবে। তাঁকে বলা হয়েছিল, 1 টাকা দেওয়া হয়ে গেলে তাঁর অফিসে উদ্ধারকারী দল পৌঁছে পাখিটিকে নিয়ে আসবে।

কিন্তু শেষ পর্যন্ত তা হয়নি। ঘণ্টার পর ঘণ্টা কেটে গেলেও কোনও উদ্ধারকারী দল তাঁর অফিসে পাখিটিকে উদ্ধার করতে আসেনি। ওই GRP অফিসারের কথায়, “চার দিন পর তিনি মালাড থেকে চার্চগেট যাচ্ছিলেন ট্রেনে চড়ে। তখন তাঁর কাছে একটি মেসেজ আসে। সেখানে লেখা হয়, তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে 99,988 টাকা কেটে নেওয়া হয়েছে।” বুঝতে খুব একটা দেরি করেননি যে, সাইবার জালিয়াতির কারণেই এমনটা হয়েছে তাঁর সঙ্গে। সাইবার ক্রাইম ডিপার্টমেন্টে অভিযোগ করেন এবং তাঁর ব্যাঙ্কেও একটি অভিযোগপত্র জমা দেন।

পাখিটি হয়তো ধ্বনিকে কে ছেড়ে চলে গিয়েছে ঠিকই। তবে তাঁকে শিক্ষাও দিয়ে গিয়েছে। আহত পাখির জন্য আপনাকেই সাহায্যের হাত বাড়িয়ে দিতে হবে। কিন্তু তার জন্য গুগল সার্চ করলে চলবে না। কারণ, গুগল সার্চ হল সাইবার জালিয়াতদের টার্গেট করার সেরা জায়গা। তারা বুঝতে পারে, মানুষের প্রয়োজনীয়তাটা কী? আর সেই মোতাবেক টোপ দিয়েই মানুষকে বোকা বানায় অপরাধরা।