PAN Card Online Apply: খুব সহজে এখন PAN কার্ড বানাতে পারেন, 110 টাকা খরচে অনলাইনেই আবেদন

How To Apply PAN Card Online: এখন দেশের সরকারি ডিজিটাল ব্যবসার ক্ষেত্রে PAN Card অত্যাবশ্যক হওয়ার ফলে যাঁদের কাছে এই ডকুমেন্টটি নেই, তাঁদের যত দ্রুত সম্ভব তা করিয়ে নিতে হবে। অনলাইনে কীভাবে প্যান কার্ডের জন্য আবেদন জানাবেন, সেই পদ্ধতিটাই দেখে নিন।

PAN Card Online Apply: খুব সহজে এখন PAN কার্ড বানাতে পারেন, 110 টাকা খরচে অনলাইনেই আবেদন
অনলাইনেই প্যান কার্ডের আবেদন খুব সহজে জানানো যায়।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 08, 2023 | 9:10 PM

PAN Card দেশবাসীর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ডকুমেন্ট। চলতি বছরে কেন্দ্রীয় বাজেটে নয়া পরিচয়পত্র হিসেবে প্যান কার্ড-কে ঘোষণা করা হয়েছে। গত বুধবার,1 ফেব্রুয়ারি, বাজেট পেশের সময় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ঘোষণা করেছিলেন, যে কোনও সরকারি ক্ষেত্রে ডিজিটাল ব্যবসায় PAN Card-ই এখন একমাত্র পরিচয়পত্র হিসেবে গণ্য করা হবে। যাঁদের কাছে প্যান কার্ড সম্পর্কে কোনও ধারণা নেই, তাঁদের জেনে রাখা উচিত যে, আয়কর বিভাগ থেকে ইংরেজি অক্ষর ও নম্বর মিলিয়ে 10 অঙ্কের একটি নম্বর দেওয়া হয়, যাকে PAN Number বলা হয়। এই নম্বর যে কার্ডে থাকে, তার নাম PAN Card। কোনও ব্যক্তি, সংস্থা বা প্রতিষ্ঠানের নামে প্যান কার্ড দেওয়া হয়।

এখন দেশের সরকারি ডিজিটাল ব্যবসার ক্ষেত্রে PAN Card অত্যাবশ্যক হওয়ার ফলে যাঁদের কাছে এই ডকুমেন্টটি নেই, তাঁদের যত দ্রুত সম্ভব তা করিয়ে নিতে হবে। অনেকেরই মনে হতে পারে, প্যান কার্ড বানানোর প্রক্রিয়াটি খুবই ঝক্কির। কিন্তু এখন প্যান কার্ড বানাতে আপনাকে আর বেশি ঝক্কি পোহাতে হবে না। এখন আপনি বাড়ি বসেই PAN Card-এর জন্য আবেদন করতে পারেন। প্যান কার্ড বানাতে আপনাকে NSDL অফিসিয়াল ওয়েবসাইট বা www.onlineservices.nsdl.com-এ গিয়ে আপনার জরুরি তথ্যগুলি দিয়ে দিতে হবে। সেই প্রক্রিয়াটি জেনে নিন।

PAN Card: অনলাইনে কীভাবে প্যান কার্ডের আবেদন জানাবেন?

1) প্রথমে আপনাকে NSDL অফিসিয়াল ওয়েবসাইট বা www.onlineservices.nsdl.com-এ যেতে হবে।

2) একটা পেজ আপনার সামনে খুলে যাবে। সেখান থেকে আপনাকে অ্যাপ্লিকেশন টাইপ বেছে নিতে হবে। আপনি যদি ভারতীয় হন, তাহলে New Pan- Indian Citizen (Form 49A) সিলেক্ট করতে হবে। আর আপনি যদি বিদেশি হন, তাহলে New PAN -Foreign Citizen(49AA) সিলেক্ট করতে হবে।

3) যে ক্যাটেগরিতে আপনি PAN Card করাতে চাইছেন, সেটা সিলেক্ট করুন।

4) নাম, জন্মতারিখ, মোবাইল নম্বর-সহ ইত্যাদি জরুরি ব্যক্তিগত তথ্যগুলি দিয়ে দিন।

5) ক্যাপচা কোড দিয়ে দিন এবং সাবমিট অপশনে ক্লিক করুন।

6) সাবমিট বাটনে ক্লিক করার পর একটা টোকেন নম্বর জেনারেট হবে। Pan অ্যাপ্লিকেশন সম্পূর্ণ করতে সেখানে দেখানো একটি লিঙ্কে আপনাকে ক্লিক করতে হবে।

7) একটি নতুন পেজ খুলে যাবে। সেখানে তিনটি অপশন দেখানো হবে। 1) e-KYC এবং e- Sign এর মাধ্যমে ডিজিটালি সাবমিট করুন। 2) e- Sign এর মাধ্যমে স্ক্যান করা ছবি সাবমিট করুন। 3) ফিজ়িক্যালি অ্যাপ্লিকেশন ডকুমেন্ট সাবমিট করুন।

8) এগুলির মধ্যে সবথেকে সাধারণ এবং পছন্দসই পদ্ধতি হল e-sign এর মাধ্যমে ছবি স্ক্যান করা।

9) নিজের পছন্দসই অপশনটি বেছে নিয়ে Adhaar Card নম্বর-সহ অভিভাবকের নাম ইত্যাদি তথ্যগুলি দিয়ে দিন।

10) এখানেও আপনার নাম, জন্মতারিখ, ঠিকানা ইত্যাদি তথ্য দিতে হবে। সব তথ্য দেওয়ার পরে নেক্সট অপশনে ক্লিক করুন।

11) পরবর্তী ধাপে আপনাকে আপনার এলাকার এরিয়া কোড, AO (অ্যাড্রেসিং অফিসার) টাইপ, রেঞ্জ কোড এবং AO নম্বর বসাতে হবে। ফের নেক্সট অপশনে ক্লিক করুন।

12) যে সব ডকুমেন্ট সাবমিট করেছেন, সেগুলি সিলেক্ট করুন। আপনার বয়স প্রমাণের এবং বাড়ির ঠিকানা প্রমাণের ডকুমেন্টগুলি ড্রপ-ডাউন মেনু থেকেই সিলেক্ট করতে পারবেন। তারপর বাকি তথ্য দিয়ে সাবমিট অপশনে ক্লিক করুন।

13) এখান থেকে আপনাকে নিয়ে যাওয়া হবে পেমেন্ট পেজে। অনলাইনে পেমেন্ট করার জন্য আপনি একাধিক পদ্ধতি বেছে নিতে পারেন।

14) পেমেন্ট করা হয়ে গেলে আপনাকে Aadhaar অথেন্টিকেশন প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হবে। e-sign করে ডকুমেন্টগুলি সাবমিট করে দিন। অথবা NSDL-এর কাছে ফিজ়িক্যালি গিয়ে এই সব ডকুমেন্টগুলি দিয়ে আসতে পারেন। আপনার আবেদন সম্পর্কে NSDL একটি Acknowledgment ইমেল পাঠাবে।

15) আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ হলে আপনাকে কুরিয়ার করে PAN Card পাঠানো হবে। নিজের কাছে Acknowledgment নম্বরটি যত্ন করে রেখে দেবেন।

PAN Card: আপনাকে প্যান কার্ডের জন্য কত টাকা খরচ করতে হবে?

অনলাইনে PAN Card আবেদন জানানোর জন্য আপনাকে 115.90 টাকা খরচ করতে হবে, যার মধ্যে ব্যাঙ্কের চার্জও রয়েছে। তবে আপনি যদি e-KYC বা e-Sign বাদ দিয়ে এখন ফিজ়িক্যাল ডকুমেন্ট পাঠান বা নিজে গিয়ে দিয়ে আসেন, সেক্ষেত্রে আপনাকে 110 টাকা পেমেন্ট করতে হবে।