Unknown Numbers: অনলাইন প্রতারণা থেকে বাঁচতে অপরিচিত নম্বরের ফোন ধরতে বারণ করছেন টেলিকম মন্ত্রী

Ashwini Vaishnaw On Spam Calls: স্প্যাম কল এবং সাইবার জালিয়াতির মোকাবিলায় কেন্দ্রের তরফে 'সঞ্চার সাথী' পোর্টাল নিয়ে আসা হয়েছে। ইতিমধ্যেই এই প্ল্যাটফর্ম থেকে 40 লাখেরও বেশি ভুয়ো সিম কার্ড এবং 41,000 অননুমোদিত 'পয়েন্ট অফ সেল' এজেন্টকে কালো তালিকাভুক্ত করা হয়েছে।

Unknown Numbers: অনলাইন প্রতারণা থেকে বাঁচতে অপরিচিত নম্বরের ফোন ধরতে বারণ করছেন টেলিকম মন্ত্রী
অপরিচিত নম্বরের ফোন ধরলেই বড় বিপদ!
Follow Us:
| Edited By: | Updated on: Jun 06, 2023 | 2:07 PM

Spam Calls And Cyber Fraud: অনলাইন প্রতারণা এদেশে যে হারে বাড়ছে, তাতে এখন প্রতিটা মুহূর্তে সতর্ক থাকা ছাড়া দ্বিতীয় কোনও উপায় নেই। বিগত কয়েক মাসে দেখা গিয়েছে, আন্তর্জাতিক কিছু নম্বর থেকে গ্রাহকদের কাছে কল আসছে। এমনকি, WhatsApp মেসেজ বা কলের মাধ্যমেও সাধারণ মানুষকে নানাবিধ টোপ দিয়ে তাঁদের কষ্টার্জিত অর্থ লুঠে নিচ্ছে জালিয়াতরা। এই ধরনের বিভিন্ন প্রতারণা থেকে সাধারণ মানুষ কীভাবে মুক্তি পাবেন, তার উপায় জানাটা সবথেকে জরুরি। কারণ, যতবারই মানুষ সতর্ক হবেন বা হওয়ার চেষ্টা করবেন, ততবারই প্রতারকরা একটা নতুন উপায় নিয়ে হাজির হবে। টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এই কঠিন সমস্যা থেকে মুক্তি পাওয়ার একটি বড় উপায় বাতলে দিলেন। তিনি পরিষ্কার বলে দিলেন, ‘অজ্ঞাত নম্বর’ থেকে ফোনই ধরবেন না।

দিন কয়েক আগেই কেন্দ্রের টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবকে স্প্যাম কল এবং সাইবার প্রতারণা নিয়ে প্রশ্ন করা হয়েছিল। সংবাদমাধ্যম টাইমস অফ ইন্ডিয়ার রিপোর্ট অনুযায়ী, “অপরিচিত নম্বর থেকে কখনও ফোন ধরা উচিত নয়। আমি দেশের প্রত্যেকটা নাগরিককে অনুরোধ করব, যে সব নম্বর তাঁরা চিনতে পারবেন সেইগুলি থেকে আসা ফোন ধরতে।”

যদিও সব অজানা নম্বরই তো আর স্ক্যাম কলের সঙ্গে জড়িত নয়। অশ্বিনী বৈষ্ণব বলছেন, কোনও কলার যদি তাঁর পরিচিতি নিয়ে একটা বার্তা পাঠিয়ে রাখেন, একমাত্র সে ক্ষেত্রেই আপনি অপরিচিত নম্বর থেকে আসা ফোন ধরতে পারেন। তবে মন্ত্রী আরও একটা বিষয় পরিষ্কার করে দিয়ে বলেছেন যে, দেশে সাইবার জালিয়াতির ক্রমবর্ধমান ঘটনাগুলির মোকাবিলায় অতিরিক্ত ব্যবস্থা নিয়েছে সরকার। স্প্যাম কল এবং সাইবার জালিয়াতির মোকাবিলায় কেন্দ্রের তরফে ‘সঞ্চার সাথী’ পোর্টাল নিয়ে আসা হয়েছে। ইতিমধ্যেই এই প্ল্যাটফর্ম থেকে 40 লাখেরও বেশি ভুয়ো সিম কার্ড এবং 41,000 অননুমোদিত ‘পয়েন্ট অফ সেল’ এজেন্টকে কালো তালিকাভুক্ত করা হয়েছে।

সঞ্চার সাথী কী?

সঞ্চার সাথী হল একটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নির্ভর পোর্টাল, যা ডিজ়াইন করা হয়েছে অনলাইন টেলিকম জালিয়াতি, বিশেষ করে হারিয়ে যাওয়া ও চুরি হওয়া ফোন খুঁজে দিতে। এই পোর্টালে রয়েছে একাধিক জরুরি ফিচার্স। দেশের মানুষজনের ব্যক্তিগত ডেটা সুরক্ষিত রাখা এবং তাঁদের ফোনের কানেকশনের উপরে নিয়ন্ত্রণ নিতে সক্ষম করার লক্ষ্যেই এই বৈশিষ্ট্যগুলি যোগ করা হয়েছে।

সঞ্চার সাথী পোর্টালের অন্যতম গুরুত্বপূর্ণ একটি বৈশিষ্ট্য হল হারানো বা চুরি যাওয়া ফোন খুঁজে বের করা, যদি তাতে সিম কার্ড না-ও ঢোকানো থাকে। এই বৈশিষ্ট্য আরও একটা বিষয় নিশ্চিত করে, চুরি বা হারানো ফোনে কোনও নেটওয়ার্ক অ্যাক্সেস থাকুক আর না থাকুক, ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্যের নাগাল পাবে না কেউ।