১৬ লাখের বেশি অ্যাকাউন্ট নিষিদ্ধ করল পাবজি, প্রতারকদের উচিত শিক্ষা দেওয়ার ব্যবস্থায় এমন সিদ্ধান্ত

প্রতারকদের হাতেনাতে ধরতে এবার কোমর বেঁধে ময়দানে নেমেছেন পাবজি কর্তৃপক্ষ। প্রতি মাসেই আপডেট করা হচ্ছে অ্যান্টি চিটিং সিস্টেম।

১৬ লাখের বেশি অ্যাকাউন্ট নিষিদ্ধ করল পাবজি, প্রতারকদের উচিত শিক্ষা দেওয়ার ব্যবস্থায় এমন সিদ্ধান্ত
২৮ মার্চ থেকে পয়লা এপ্রিলের মধ্যে নিষিদ্ধ করা হয়েছে এইসমস্ত অ্যাকাউন্ট।

কয়েকদিন আগেই শোনা গিয়েছে যে পাবজি লাইট বন্ধ হতে চলেছে। এবার জানা গিয়েছে, পাবজি মোবাইল ১৬ লক্ষেরও বেশি অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছে। অভিযোগ, এইসব অ্যাকাউন্ট হোল্ডার অর্থাৎ গেমাররা ‘চিটিং’ করে গেম খেলেছেন। অর্থাৎ পাবজি খেলার জন্য বেআইনি ভাবে অসাধু পথ বেছে নিয়েছিলেন ওই গেমাররা। সূত্রের খবর, ১৬,৯১,৯৪৯টি অ্যাকাউন্ট বাতিল করেছে পাবজি মোবাইল। ২৮ মার্চ থেকে পয়লা এপ্রিলের মধ্যে নিষিদ্ধ করা হয়েছে এইসমস্ত অ্যাকাউন্ট।

অ্যান্টি-চিট পলিসির নিয়ম লঙ্ঘন করে গেম খেলার জন্য প্রতি মাসেই প্রায় এক লক্ষ অ্যাকাউন্ট নিষিদ্ধ করেন পাবজি কর্তৃপক্ষ। এইসব অ্যাকাউন্টের ক্ষেত্রে মূল গেম খেলে কোনও থার্ড পার্টি। ফলে হয়তো অ্যাকাউন্টের আসল মালিক গেম খেলতেই পারেন না। কোথাও আবার সরাসরি বেআইনি কাজে যুক্ত অ্যাকাউন্টের আসল মালিক। এরফলে গেমপ্লে-র বিভিন্ন নিয়ম নষ্ট হয়ে যায়। তাই এই প্রতারকদের হাতেনাতে ধরতে এবার কোমর বেঁধে ময়দানে নেমেছেন পাবজি কর্তৃপক্ষ। প্রতি মাসেই আপডেট করা হচ্ছে অ্যান্টি চিটিং সিস্টেম।

কিন্তু কেন এভাবে অসাধু পথে গেম খেলেন গেমাররা?

যেসব দেশে ইতিমধ্যেই পাবজি নিষিদ্ধ হয়েছে, সেখানে এই প্রবণতা বেশি। মূলত পাবজি মোবাইল গেমে তিন ধরণের অ্যাকাউন্ট রয়েছে। ব্রোঞ্জ, ডায়মন্ড এবং ক্রাউন অ্যাকাউন্ট। জালিয়াতির তালিকায় রয়েছে ৩৫ শতাংশ ব্রোঞ্জ, ১৩ শতাংশ ডায়মন্ড এবং ১২ শতাংশ ক্রাউন অ্যাকাউন্ট। প্রিমিয়াম আর সিলভার ক্যাটেগরিতেও রয়েছে ১১ শতাংশ অ্যাকাউন্ট। এছাড়া গোল্ড ক্যাটেগরির ৯ শতাংশ অ্যাকাউন্টও রয়েছে চিটিং- এর আওতায়।

ইতিমধ্যেই ভারতে নিষিদ্ধ হয়েছে ১৭৭টি চিনা অ্যাপ। গতবছর এই সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্রীয় সরকার। এই অ্যাপের তালিকায় নাম ছিল পাবজির। তবে ভারতে পাবজি মোবাইল ইন্ডিয়া ফেরানোর জন্য মর‍্যা হয়ে গিয়েছে গেম নির্মাণ সংস্থা ক্র্যাফটন। যদিও কবে গেম লঞ্চ হবে, আদৌ লঞ্চ হবে কিনা, সে ব্যাপারে নিশ্চিত ভাবে কিছু জানা যায়নি।

Click on your DTH Provider to Add TV9 Bangla