Reliance Jio: বাড়ছে না গ্রাহক সংখ্যা, Airtel ও Vi-কে চিন্তায় ফেলে নতুন সিদ্ধান্ত নেওয়ার পথে Jio

Reliance Jio-র গ্রাহক খুব মন্থর গতিতে বাড়ছে। আর সেই কারণেই টেলিকম সংস্থাটি এখনই রিচার্জ প্ল্যানের খরচ বাড়াবে না। আর Jio যদি রিচার্জ প্যাকের খরচ না বাড়ায়, তাহলে Vi-Airtelও সেই পথে হাঁটবে না।

Reliance Jio: বাড়ছে না গ্রাহক সংখ্যা, Airtel ও Vi-কে চিন্তায় ফেলে নতুন সিদ্ধান্ত নেওয়ার পথে Jio
Jio-র সিদ্ধান্তে চিন্তায় Airtel ও Vi।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 26, 2023 | 2:01 PM

Reliance Jio-র গ্রাহক বাড়ছে, কিন্তু তা অত্যন্ত শ্লথ গতিতে। বিগত কয়েক মাসের রিপোর্টে দেখা গিয়েছে, Airtel-এর তুলনায় Jio-র অ্যাক্টিভ ইউজ়ার সংখ্যা বৃদ্ধি পেয়েছে অত্যন্ত ধীর গতিতে। তার মধ্যে গত নভেম্বরে এক ধাক্কায় 20 লাখ ইউজার-কে হারানো Jio-তো বটেই, টেলিকম ইন্ডাস্ট্রির জন্যই বড় দুঃসংবাদ ছিল। এদিকে গত ডিসেম্বরে Airtel যেখানে 6 মিলিয়ন অ্যাক্টিভ ইউজ়ার যোগ করেছিল, সেই জায়গায় Reliance Jio কেবলই 3 মিলিয়ন ইউজ়ারকে তাদের পরিবারের সদস্য করতে পেরেছিল। এখন গ্রাহক সংখ্যা বাড়ানোয় রিলায়েন্স জিও-র এমনতর ধীর গতি, তাদের ইউজার প্রতি গড় আয় বৃদ্ধির পথেও বড় প্রতিবন্ধকতা হয়ে দাঁড়িয়েছে। সেই কারণেই মনে করা হচ্ছে, এই মুহূর্তে মুম্বইয়ের টেলিকম জায়ান্টটি তাদের রিচার্জ প্ল্যানের খরচ বাড়াবে না। এখন Jio যদি রিচার্জ খরচ না বাড়ায়, তাহলে Vi এবং Airtel-এর মতো সংস্থাগুলিও তাদের প্ল্যানের খরচ বাড়াবে না।

তবে Airtel এবং Vi তাদের ট্যারিফ বৃদ্ধি করতে চায়। কারণ, দুই টেলিকম কোম্পানির জন্যই সামগ্রিক রাজস্ব বৃদ্ধি এবং ইউজার প্রতি গড় আয় বৃদ্ধির ক্ষেত্রে ট্যারিফ হাইক জরুরি। ফাইন্যান্সিয়াল এক্সপ্রেসের রিপোর্টে ব্রোকারেজ হাউস ‘Jefferies’-কে উদ্ধৃত করে বলা হয়েছে, 2021 সালের ফেব্রুয়ারি মাসের শেষ পর্যন্ত মোট ছয় মাসের পিরিয়ডে Airtel-এর তুলনায় Jio-র যোগ করার সংখ্যা 20 মিলিয়নেরও কম ছিল। সেই কারণেই 2021 সালের মার্চ মাসে ফিচার ফোন ব্যবহারকারীদের জন্য একগুচ্ছ অফার নিয়ে হাজির হয় জিও।

তবে Reliance Jio-র লক্ষ্য হল কেবলই নতুন ইউজার যোগ করা। গ্রাহক প্রতি গড় আয় বাড়ানোর বিষয়ে তারা খুব একটা গুরুত্ব দেয় না। সেই কারণেই বড় সংখ্যার ইউজার বেস-কে আকৃষ্ট করতে Airtel-এর থেকে আরও বেশি করে আকর্ষণী প্ল্যান নিয়ে আসে Jio। এরকম একটা পরিস্থিতিতে রিলায়েন্স জিও যদি তার রিচার্জ প্ল্যানের খরচ বাড়ায়, তাহলে তা তাদের অ্যাক্টিভ ইউজার বৃদ্ধির ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াবে। গ্রাহকদের উপরে নেতিবাচক প্রভাব ফেলতে পারে, এই আশঙ্কা থেকেই এখন Jio তাদের প্রিপেড রিচার্জ প্ল্যানের খরচ বাড়ানোর পথে হাঁটবে না বলেই মনে করা হচ্ছে। তার থেকেও বড় কথা, Jio যদি ট্যারিফ খরচ বাড়ানোর পথে না যায়, তাহলে Vi বা Airtel-ও তাদের রিচার্জ প্ল্যানের দাম বাড়াবে না।

তবে এদিকে আরও একটি বিষয় লক্ষ্য করার মতো। এরকম একটা পরিস্থিতিতেই কিন্তু Airtel তাদের 19টি টেলিকম সার্কেলে বেসিক প্ল্যানের দাম বাড়িয়েছে। সেই খরচ বাড়ানোর পরও দেখা গিয়েছে, Airtel-এর সাবস্ক্রাইবার সংখ্যা বেড়েছে। 99 টাকার বেসিক প্ল্যানটি 155 টাকার ফলাফল যে অত্যন্ত ইতিবাচক হয়েছে, তা চাক্ষুষ করেছে টেলিকম সংস্থাটি।

Airtel-এর ট্যারিফ বাড়ানো এবং তার জন্য গ্রাহক সংখ্যা বৃদ্ধি আর একটা বিষয় প্রমাণ করে দিয়েছে। তা হল, মানুষ এখন সস্তার রিচার্জ প্ল্যানের থেকেও বেশি ভাল পরিষেবা চাইছেন।