Smart Bike নিয়ে এল Acer, প্যাডেল করলেই চার্জ হবে স্মার্টফোন বা ল্যাপটপ

নতুন স্মার্ট বাইক নিয়ে আসছে Acer, যার একটা ঝলক দেখা গেল CES 2023 ইভেন্টে। মজাদার বিষয়টি হল, এই স্মার্ট বাইকের সাহায্যে আপনি স্মার্টফোন ও ল্যাপটপ চার্জ করতে পারবেন।

Smart Bike নিয়ে এল Acer, প্যাডেল করলেই চার্জ হবে স্মার্টফোন বা ল্যাপটপ
দুর্ধর্ষ স্মার্ট বাইক নিয়ে আসছে Acer।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 06, 2023 | 8:45 PM

CES 2023 ইভেন্টে সারা বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে অভাবনীয় কিছু প্রযুক্তির দেখা মিলছে। লাস ভেগাসের সেই ইভেন্টেই Acer একটি অনবদ্য ডিভাইসের এক ঝলক দেখিয়েছে। সেই ডিভাইসের মধ্যে দিয়েই ইঙ্গিত মিলেছে, Acer এবার গ্রাহকের স্বাস্থ্যের দিকে আরও বেশি করে নজর দিতে চাইছে। একটি ফিটনেস বাইক এবং স্মার্ট ডেস্ক বা এক ধরনের ডেস্ক বাইকের কনসেপ্ট নিয়ে হাজির হয়েছে সংস্থাটি। সংস্থার সেই ডেস্ক বাইকটি এমনই চমৎকার হতে চলেছে, যার মাধ্যমে আপনি ইলেকট্রিসিটি জেনারেট করে বিভিন্ন ডিভাইস চার্জ করতে পারবেন। এটিকে আপনি পেলোটন বাইক বা স্মার্ট ডেস্ক ভাবলে ভুল করবেন। তার কারণ Acer-এর এই eKinekt BD3 নামক ডেস্ক বাইকটি এই দুইয়েরই সংমিশ্রণ।

টেক জায়ান্টটি জানিয়েছে, eKinekt BD3 নামক ডিভাইসটি কাইনেটিক এনার্জির সাহায্য নেবে। রাইডাররা এই বাইক ডেস্কের উপরে বসে প্যাডেল করলেই সেখান থেকে কাইনেটিক এনার্জি জেনারেটেড হবে। আর তার মাধ্যমে আপনি ল্যাপটপ এবং স্মার্টফোনের মতো ডিভাইস চার্জ করতে পারবেন। Acer-এর তরফ থেকে বলা হচ্ছে, “60 RPM-এ এক ঘণ্টা টানা এই বাইক ডেস্কে সাইক্লিং করলে তা 75 ওয়াট সেল্ফ-জেনারেটেড পাওয়ার জেনারেট করতে পারে।”

ডিভাইসটিতে রয়েছে একটি LCD ডিসপ্লে এবং কম্প্যানিয়ন স্মার্টফোন অ্যাপ। রাইডারদের স্বাস্থ্য কতটা উন্নতি করল, তা দেখে নেওয়া যাবে ওই ডিসপ্লেতে। এছাড়া, ওই ডিসপ্লেতে রিয়্যাল-টাইম প্রোগ্রেস, ডিসট্যান্স, স্পিড এবং কতটা ক্যালোরি বার্ন করলেন, এই সব তথ্যও জেনে নিতে পারবেন।

ইউজ়ার এই ডেস্ক বাইকটি চালাতে পারবেন মোট দুটি মোডে। তাদের মধ্যে ওয়ার্কিং মোডটি চেয়ারকে ডেস্কের আরও নিকটে নিয়ে আসবে। এটি আসলে ডেস্কে ল্যাপটপ রেখে টাইপ করার সময় প্যাডেলিংয়ের জন্য সবথেকে ভাল পজ়িশন। আর একটি যে মোড রয়েছে, সেটি হল স্পোর্টস মোড। এই মোডে আপনার ডেস্কটপ একটু এগিয়ে যাবে এবং আপনি আর একটু বেশি লেগ স্পেস পেয়ে যাবেন। তবে eKinekt-এর টেবিল হাইট ও সিট খুবই অ্যাডজাস্টেবল। এছাড়াও আপনি বাইকের রেজ়িস্ট্যান্স অ্যাডজাস্টও করে নিতে পারবেন। Acer-এর তরফ থেকে বলা হয়েছে, eKinekt-এর ডেস্ক এবং প্রোটেক্টিভ কভারিং পোস্ট-কনজ়িউমার রিসাইকেলড প্লাস্টিক দ্বারা নির্মিত হয়েছে।

Acer eKinekt BD3 ডিভাইসটি চলতি বছরের জুন মাস নাগাদ নর্থ আমেরিকা এবং ইউরোপের মার্কেটে উপলব্ধ হবে। সেখানে এই ডেস্ক বাইকের দাম হবে 999 মার্কিন ডলার এবং EUR 999, যা ভারতীয় মুদ্রায় প্রায় 83,000 টাকা। যদিও এটি ভারতে কবে নাগাদ আসবে, সে বিষয়ে এখনও পর্যন্ত কিছু জানা যায়নি।