অ্যানড্রয়েড নাকি অ্যাপেল, বিল গেটসের পছন্দ কী?

ক্লাবহাউসের একটি সাক্ষাৎকারে বিল গেটস জানিয়েছেন, ব্যক্তিগত ভাবে আইওএসের বদলে অ্যানড্রয়েডই তাঁর বেশি পছন্দের।

অ্যানড্রয়েড নাকি অ্যাপেল, বিল গেটসের পছন্দ কী?
ক্লাবহাউসের সাক্ষাৎকারে কী বললেন বিল গেটস?
Follow Us:
| Updated on: Mar 02, 2021 | 3:32 PM

আইওএস নাকি অ্যানড্রয়েড, কোন ফোন ভাল? সম্প্রতি এই প্রশ্নই করা হয়েছিল মাইক্রোসফটের কো-ফাউন্ডার বা সহ-প্রতিষ্ঠাতা বিল গেটসকে। জবাবে ক্লাবহাউসের একটি সাক্ষাৎকারে বিল গেটস জানিয়েছেন, ব্যক্তিগত ভাবে আইওএসের বদলে অ্যানড্রয়েডই তাঁর বেশি পছন্দের। কারণ তিনি মনে করেন, অ্যাপেলের তুলনায় অ্যানড্রয়েড ডিভাইস সফটওয়্যার ইন্টিগ্রশনের ক্ষেত্রে অনেক বেশি ফ্লেক্সিবল।

আরও পড়ুন- ফেসবুকের নতুন অ্যাপ BARS, ভিডিয়ো বানাতে পারবেন র‍্যাপাররা

আইফোন ভিত্তিক ক্লাবহাউসের যে সেশনে বিল গেটস যোগ দিয়েছিলেন, তাঁর সঞ্চালক ছিলেন সাংবাদিক অ্যান্ড্রু রস সোরকিন। সেখানেই সাক্ষাৎকারের সময় বিল বলেন, তিনি সঙ্গে আইফোন রাখেন কেবল দেখার জন্য। নয়তো বেশিরভাগ অ্যানড্রয়েড ডিভাইসে আগে থেকেই মাইক্রোসফট সফটওয়্যার ইনস্টল করা থাকে। যা তাঁর পক্ষে বেশ সুবিধাজনক। সেই জন্যই আইফোনের তুলনায় অ্যানড্রয়েড ফোন ব্যবহার করতে পছন্দ করেন বিল গেটস।

বিল গেটসের কথায়, “আমি আসলে অ্যানড্রয়েড ফোনই ব্যবহার করি। কারণ সব বিষয়ে নজর রাখতে চাই আমি। মাঝে মাঝে অবশ্য আইফোনও ঘাঁটি। তবে যে ফোন সবসময় সঙ্গে রাখি সেটা অ্যানড্রয়েড। যেসব অ্যানড্রয়েড ফোনে আগে থেকে মাইক্রোসফট সফটওয়্যার ইনস্টল করা থাকে, সেগুলো ব্যবহার করতে আমার খুব সুবিধা হয়। অ্যানড্রয়েড ফোন অনেক বেশি ফ্লেক্সিবল। অয়াপ্রেটিং সিস্টেমের সঙ্গে সফটওয়ারের যোগাযোগ বুঝতে সুবিধা হয়।”

এর আগেও প্রকাশ্যে নিজের অ্যানড্রয়েড প্রীতির কথা জানিয়েছিলেন বিল গেটস। সেই সঙ্গে তিনি এও জানিয়েছিলেন যে, সবচেয়ে বড় ভুল ছিল মাইক্রোসফট সফটওয়্যার দিয়ে আলাদা করে উইন্ডোজ ফোন তৈরি করা।