AC Cooling Tips: AC চালানোর সেরা 5 কৌশল, বিল থাকবে আয়ত্তে, ঘরও হবে দ্রুত ঠান্ডা

Tips To Reduce AC Electricity Bill: গরম থেকে বাঁচতে মানুষকে ঘরে এসি ব্যবহার করতেই হয়। অনেকেই এসি চালাতে ভয় পান, বেশি ইলেকট্রিসিটি বিল আসে বলে। কিন্তু জেনে রাখা ভাল যে, এমন কিছু উপায় আছে যার দ্বারা দীর্ঘ সময় এসি চালানোর পরেও আপনার ইলেকট্রিসিটি বিল কম আসতে পারে। AC-র তেমনই জরুরি পাঁচটি কৌশল জেনে নিন।

AC Cooling Tips: AC চালানোর সেরা 5 কৌশল, বিল থাকবে আয়ত্তে, ঘরও হবে দ্রুত ঠান্ডা
Follow Us:
| Edited By: | Updated on: May 27, 2023 | 9:32 AM

AC Tips: এই প্যাচপ্যাচে গরমে বৃষ্টি যে ক্ষণিকের অতিথি। একবার বৃষ্টিটা থেমে গেলেই তারপর যা কার তাই। দেশের অনেক শহরেই তাপমাত্রা 45 ডিগ্রির উপরে উঠে গিয়েছে। বাইরে বেরোলেই গরমে ঝলসে যাচ্ছেন মানুষ। সেই সঙ্গেই আবার বিদ্যুৎ বিলও বেড়ে চলেছে মাত্রাতিরিক্ত হারে। কিন্তু উপায় নেই। গরম থেকে বাঁচতে মানুষকে ঘরে এসি ব্যবহার করতেই হয়। অনেকেই এসি চালাতে ভয় পান, বেশি ইলেকট্রিসিটি বিল আসে বলে। কিন্তু জেনে রাখা ভাল যে, এমন কিছু উপায় আছে যার দ্বারা দীর্ঘ সময় এসি চালানোর পরেও আপনার ইলেকট্রিসিটি বিল কম আসতে পারে। AC-র তেমনই জরুরি পাঁচটি কৌশল জেনে নিন, যা আপনার ইলেকট্রিক বিল আয়ত্তে রেখে ঘর ঠান্ডা করতে সাহায্য করবে।

স্বাভাবিক তাপমাত্রা: আপনি যদি মনে করেন যে এসির তাপমাত্রা ন্যূনতম সেট করলে ঘরটি দ্রুত ঠান্ডা হয়, তাহলে ভুল ভাবছেন। একাধিক রিপোর্ট অনুযায়ী, 24 ডিগ্রি তাপমাত্রা একজন ব্যক্তির জন্য সঠিক। তাই আপনার এসির তাপমাত্রা 24 ডিগ্রিতে রাখুন। এতে মেশিনে কোনও লোড থাকবে না এবং বিদ্যুৎ বিলও কমে আসবে।

নিয়মিত এসি সার্ভিসিং: এসির রক্ষণাবেক্ষণ খুবই গুরুত্বপূর্ণ। নিয়মিত এসি সার্ভিসিং করতে হবে। অনেকে টাকা বাঁচানোর জন্য এসি সার্ভিসিং করান না এবং পরে তাদের এসি ধীরে ধীরে খারাপ হতে থাকে। এমনটা করলে কিন্তু আপনার ঘর ঠান্ডা করতে একটা এসির বহুক্ষণ সময় লেগে যেতে পারে।

এসি ফিল্টার পরিষ্কার করা: সিজনে একবার বা দুইবার এসি সার্ভিসিং করা যেতে পারে। তবে, এসি ফিল্টার পরিষ্কার করা উচিত প্রতি মাসে। তাদের মধ্যে খুব বেশি ময়লা জমে এবং তারপরে এসি ফিল্টারগুলি আটকে যায় বা সঠিকভাবে কাজ করে না। এর ফলে মেশিনের জন্য রুম ঠান্ডা করা খুব কঠিন হয়ে যায়। তার থেকেও বড় কথা হল, বেশি বিদ্যুৎও খরচ হয়। তাই, আপনার এসির ফিল্টার নিয়মিত পরিষ্কার করা উচিত।

দরজা জানালা বন্ধ রাখুন: আপনার এসির কর্মক্ষমতা উন্নত করতে, আপনাকে জানালা এবং দরজা বন্ধ করে রাখতে হবে। এই কৌশলে দ্রুত ঘর ঠান্ডা হয় এবং তাতে আখেরে ইলেকট্রিক বিলটাও কম আসে। এবং মেশিনে খুব বেশি চাপ পড়ে না।

এসি মোড এক্সপ্লোর করুন: আপনার এসি ইউনিটে বেশ কিছু মোড দেওয়া আছে। অনেক উন্নত এসি 80 শতাংশ, 60 শতাংশ বা 25 শতাংশ দক্ষতার বিভিন্ন মোড অফার করে। তারা কম বিদ্যুৎ খরচ করে। এগুলি ব্যবহার করা বিদ্যুতের বিল কমাতে আরও ভাল বিকল্প হিসাবে প্রমাণিত হতে পারে।