Mutalk: ফোনে কথা বলছেন; তা-ও আপনাকে লোকজনের থেকে ‘নিশ্চুপ’ কর রাখবে এই ব্লুটুথ মাইক্রোফোন

Mutalk, একটি ব্লুটুথ মাইক্রোফোন যা আপনার আশপাশের লোকজনের কাছে আপনার ভয়েসকে নিঃশব্দ করে কিন্তু কলের অপর প্রান্তের ব্যক্তির জন্য নয়। এই প্রযুক্তিটি সর্বপ্রথম জাপানে উদ্ভাবিত হয়েছিল।

Mutalk: ফোনে কথা বলছেন; তা-ও আপনাকে লোকজনের থেকে 'নিশ্চুপ' কর রাখবে এই ব্লুটুথ মাইক্রোফোন
Mutalk নামক ব্লুটুথ মাইক্রোফোনটি জাপানের পর এবার মার্কিন যুক্তরাষ্ট্রে ঝড় তুলতে আসছে।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 16, 2022 | 4:02 PM

Wearable Bluetooth Microphone: জাপানে, জনসমক্ষে অন্যদের বিরক্ত না করা জাতীয় ব্যক্তিত্বের একটি কেন্দ্রীয় বৈশিষ্ট্য। আমেরিকায়, অন্য লোকেদের বিরক্ত করা একটি অধিকার, বিশেষাধিকার এবং একটি জীবনের লক্ষ্য হিসেবে বিবেচিত হয়। তাই, এতে অবাক হওয়ার কিছু নেই যে এই Mutalk, একটি ব্লুটুথ মাইক্রোফোন যা আপনার আশপাশের লোকজনের কাছে আপনার ভয়েসকে নিঃশব্দ করে কিন্তু কলের অপর প্রান্তের ব্যক্তির জন্য নয়। এই প্রযুক্তিটি সর্বপ্রথম জাপানে উদ্ভাবিত হয়েছিল। Shiftall (যার নামটি ধীরে ধীরে এবং ইচ্ছাকৃতভাবে বলা উচিত) নামে একটি কোম্পানি ব্লুটুথ মাইক্রোফোনটি সর্বপ্রথম নিয়ে এসেছিল।

ডিভাইসটিকে আপনার মুখের উপর চেপে ধরে রাখা যেতে পারে, বা আপনার মাথায় বেঁধে দেওয়া যেতে পারে। একটি মাউথপ্যাড সিল তৈরি করে এবং একটি ‘আদ্রতা শোষণকারী কুশন’ (অর্থাৎ থুতু ফিল্টার) আপনাকে মাইকের ভিতরে ডুবে যেতে বাধা দেয়। কুশন এবং মাউথপ্যাড উভয়ই অপসারণযোগ্য এবং ধোয়াও যায়। সংস্থার তরফে দাবি করা হয়েছে, শব্দ হ্রাস স্বাভাবিক বক্তৃতা জন্য 20 ডেসিবেল; মাইকে চিৎকার করলে 30 ডেসিবেল কমে যায়।

ডিভাইসটি খুব শীঘ্রই আমেরিকায় লঞ্চ হতে পারে। অন্তত জনসংখ্যার একটা বিশেষ অংশের মধ্,যে যাঁরা নিজেদের মুখে এই ধরনের ডিভাইস পরতে অভ্যস্ত হয়ে উঠেছেন। অবশ্যই এর কিছু প্রাসঙ্গিক অ্যাপ্লিকেশনও রয়েছে: আপনি অনলাইন গেমিং করার সময় ট্র্যাশ-টক করতে পারেন আপনার পছন্দ মতো। তার ফলে মধ্যরাতে আপনার পাশে শুয়ে থাকা স্ত্রী এবং বাচ্চাদের কোনও ভাবেই বারংবার ঘুম ভেঙে যাবে না আপনার ট্র্যাশ-টকের চোটে। এছাড়াও আপনি ফোনের মাধ্যমে পাবলিক প্লেসে সংবেদনশীল তথ্য আলোচনা করতে পারেন। কফি শপে আপনার পাশে বসে থাকা কারও ফ্যাশান পছন্দ নিয়ে উপহাস করে ছোটখাটো গসিপেও জড়িত হতে পারেন।

এই ব্লুটুথ মাইক্রোফোনের আর একটি অতিরিক্ত ফিচার হল যে, এটি শ্রোতার জন্য শব্দের গুণমানকে ব্যাপকভাবে উন্নত করে, অন্তত এই অডিও প্রদর্শন অনুসারে তো তেমনই ইঙ্গিত মিলেছে।

Mutalk ব্লুটুথ মাইক্রোফোনটি 2023 সালের জানুয়ারি বা ফেব্রুয়ারি মাস নাগাদ মার্কিন যুক্তরাষ্ট্রে লঞ্চ হবে। সে দেশে এই ডিভাইসের নাম হবে 138 মার্কিন ডলার বা ভারতীয় মূল্যে প্রায় 11,000 টাকার কাছাকাছি। যদিও ডিভাইসটি কবে নাগাদ ভারতে আসবে, সে বিষয়ে এখনও পর্যন্ত কিছু জানা যায়নি।