WhatsApp Online: কখন হোয়াটসঅ্যাপে অনলাইন এলেন, টের পাবে না কাকপক্ষীও! শীঘ্রই আসছে খুব জরুরি বৈশিষ্ট্য

Hide WhatsApp Online Status: হোয়াটসঅ্যাপ কখন অনলাইন এলেন, কতক্ষণ অনলাইন থাকলেন, এবার এই সব কিছুই নির্দিষ্ট লোকজনের থেকে লুকিয়ে রাখতে পারবেন। শীঘ্রই এই ফিচারটি যোগ করতে চলেছে ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি।

WhatsApp Online: কখন হোয়াটসঅ্যাপে অনলাইন এলেন, টের পাবে না কাকপক্ষীও! শীঘ্রই আসছে খুব জরুরি বৈশিষ্ট্য
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 04, 2022 | 2:07 PM

অফিস টাইমে কখন হোয়াটসঅ্যাপে অনলাইন থাকছেন, বসকে জানাতে চান না? নাকি, আপনি হোয়াটসঅ্যাপে কতক্ষণ অনলাইন থাকছেন, গার্লফ্রেন্ড জেনে গেলে সমস্যায় পড়বেন? এই সবদিক থেকে আপনাকে বাঁচানোর মোক্ষম অস্ত্র নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ। নির্দিষ্ট ব্যক্তিদের থেকে আপনার অনলাইন স্টেটাস (WhatsApp Online Status) লুকিয়ে রাখতে পারবেন – তা সে অফিসের বসই হোক বা গার্লফ্রেন্ড। রিপোর্ট অনুযায়ী, আপনি কখন অনলাইনে আসছেন, শেষ কখন লাস্ট সিন (Last Seen) করেছিলেন, তা কাকে দেখাবেন আর কাকে দেখাবেন না, এবার সেই বিষয়টাই আপনাকে নির্দিষ্ট কিছু লোকজনের জন্য নির্ধারণ করতে দেবে হোয়াটসঅ্যাপ। অত্যন্ত জরুরি এই বৈশিষ্ট্যটির পরীক্ষা করছে মেটা-র ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি। এছাড়াও বিটা টেস্টারদের জন্য মেসেজ ডিলিট করার টাইম লিমিট আপডেট করছে হোয়াটসঅ্যাপ।

হোয়াটসঅ্যাপ ফিচার্স ট্র্যাকার ডব্লুএবিটাইনফো, তার একটি রিপোর্টে বলছে, অনলাইন থাকার স্টেটাসটি কারা দেখতে পারবেন, ব্যবহারকারীদের এবার থেকে তা বাছাই করার সুযোগ দেবে মেসেজ শেয়ারিং প্ল্যাটফর্মটি। এই বৈশিষ্ট্যটি ডেভেলপমেন্টের স্তরে রয়েছে বলে বিটা ব্যবহারকারীরা এখনই ব্যবহার করতে পারবেন না। রিপোর্টে লেখা হচ্ছে, “আমরা শেষ কখন অনলাইন হয়েছিলাম, তা কে দেখতে পাবে, সেই বিষয়টাও এবার কনফিগার করা সম্ভব হবে। তার জন্য দুটি নতুন অপশনকে ধন্যবাদ জানাতে হয়: এভরিওয়ান এবং অনলাইনের জন্য সেম অ্যাজ় লাস্ট সিন।” উদাহরণ হিসেবে বলা যায়, লাস্ট সিনের জন্য আপনি যদি মাই কন্ট্যাক্টস এবং অনলাইনের জন্য সেম অ্যাজ় লাস্ট সিন অপশন বাছেন, তাহলে আপনার কন্ট্যাক্টসে যে সব ব্যক্তিরা নেই, আপনি অনলাইন থাকলে তাঁরা দেখতেই পাবেন না।

সম্প্রতি হোয়াটসঅ্যাপ আরও একটি বৈশিষ্ট্য যোগ করেছে। নির্দিষ্ট কিছু কন্ট্যাক্টসের জন্য লাস্ট সিন এবং স্টেটাস আপডেট লুকিয়ে রাখার সুবিধা। এর আগে ইউজারদের নিজেদের লাস্ট সিন এবং স্টেটাস আপডেট নির্দিষ্ট লোকজনের জন্য লুকিয়ে রাখার কোনও অপশন ছিল না। তার জন্য ব্যবহারকারীদের কাছে থাকছে তিনটি অপশন, ‘এভরিওয়ান’, ‘মাই কন্ট্যাক্টস’ এবং ‘নোবডি’। এবার আরও একটি নতুন অপশন যোগ করা হয়েছে, যার নাম ‘মাই কন্ট্যাক্টস এক্সসেপ্ট’।

কোনও স্টেটাস পোস্ট করার আগে আপনি যদি ‘এভরিওয়ান’ অপশনটি বাছেন, তাহলে আপনার লাস্ট সিন, প্রোফাইল ফটো, অ্যাবাউট বা সেই নির্দিষ্ট স্টেটাসটি সকলে দেখতে পাবেন। এখন আপনি যদি ‘মাই কন্ট্যাক্টস’ অপশনটি বাছাই করেন, তাহলে আপনার লাস্ট সিন, প্রোফাইল ফটো, অ্যাবাউট এবং স্টেটাসটি আপনার কন্ট্যাক্ট লিস্টে থাকা সকলের জন্যই উপলব্ধ হবে। একই রকম ভাবে যদি ‘মাই কন্ট্যাক্টস এক্সসেপ্ট’ অপশনটি বেছে নেন, তাহলে আপনার লাস্ট সিন, প্রোফাইল ফটো, অ্যাবাউট এবং স্টেটাস ঠিক তাঁরাই দেখতে পাবেন, আপনি যাঁদের দেখার অনুমতি দেবেন। আর আপনি যদি ‘নোবডি’ অপশনটি সিলেক্ট করেন, তাহলে আপনার লাস্ট সিন, প্রোফাইল ফটো, অ্য়াবাউট বা স্টেটাস কারও দেখার জন্য উপলব্ধ হবে না।

ট্যুইটারে এই ফিচারের ঘোষণা করে হোয়াটসঅ্যাপ বলছে, “অনলাইনে আপনার গোপনীয়তা রক্ষা করার জন্য আমরা আপনার প্রাইভেসি কন্ট্রোল সেটিংসে নতুন অপশন যোগ করছি। আপনার কন্ট্যাক্ট লিস্টে কাকে প্রোফাইল ফটো, অ্যাবাউট এবং লাস্ট সিন স্টেটাস দেখাবেন, তা আগে থেকেই আপনি ঠিক করে রাখতে পারবেন।”