App Throttling Explained: অ্যাপ থ্রটলিং কী? যার জন্য স্যামসাং ও ওয়ানপ্লাস-কে গ্রাহকদের কাছে ক্ষমা চাইতে হয়েছে…

Samsung And OnePlus: নিজেদের স্মার্টফোনে অ্যাপ থ্রটলিংয়ের মাধ্যমে অন্য বিভিন্ন অ্যাপের পারফর্ম্যান্স ম্যানিপুলেট করার অভিযোগ উঠেছে স্যামসাং ও ওয়ানপ্লাসের বিরুদ্ধে। কী এই অ্যাপ থ্রটলিং, বিশদে জেনে নিন।

App Throttling Explained: অ্যাপ থ্রটলিং কী? যার জন্য স্যামসাং ও ওয়ানপ্লাস-কে গ্রাহকদের কাছে ক্ষমা চাইতে হয়েছে...
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 18, 2022 | 2:14 PM

বড় বিতর্কে বিশ্বের অন্যতম জনপ্রিয় স্মার্টফোন-মেকার স্যামসাং। সংস্থার গ্যালাক্সি এস২২ সিরিজ় এবং গ্যালাক্সি ট্যাব এস৮ সিরিজ়ের বিরুদ্ধে অ্যাপ থ্রটলিংয়ের (App Throttling) অভিযোগ উঠেছে, যে কারণে স্যামসাং (Samsung) প্রধান গ্রাহকদের কাছে ক্ষমাও চেয়ে নিয়েছেন। আর সেই অ্যাপ থ্রটলিংয়ের মাধ্যমে পারফর্ম্যান্স ম্যানিপুলেট করার অভিযোগেই ফ্ল্যাগশিপ স্যামসাং গ্যালাক্সি এস সিরিজ়ের স্মার্টফোনগুলিকে বেঞ্চমার্কিং সাইট থেকে সরিয়ে দেওয়া হয়েছে। এদিকে আবার এই একই অভিযোগে বিদ্ধ ওয়ানপ্লাস ৯ (OnePlus) সিরিজ়ের দুটি ফোন। অ্যাপ থ্রটলিংয়ের মাধ্যমে বেঞ্চমার্কিং স্কোর ম্যানিপুলেট করার অভিযোগ উঠেছে ওয়ানপ্লাস ৯ এবং ওয়ানপ্লাস ৯ প্রো ফোন দুটির বিরুদ্ধে। চাপের মুখে সংস্থাটি স্বীকার করে নিয়েছে, ডিভাইস দুটির ব্যাটারি লাইফ এবং হিট ম্যানেজমেন্ট আরও পরিণত করতে ইচ্ছাকৃত ভাবেই এই কাজ করা হয়েছে। ওয়ানপ্লাস জানিয়েছে, অক্সিজেন ওএস ১২-তে তারা একটি অপ্টিমাইজ়ড মোড নিয়ে আসছে, যার দ্বারা এই থ্রটলিং সমস্যার সমাধান করা যাবে।

কী এই অ্যাপ থ্রটলিং?

খুব সহজ ভাবে বলতে গেলে অ্যাপ থ্রটলিংয়ের অর্থ হল, ইচ্ছাকৃত ভাবে নির্দিষ্ট কোনও অ্যাপের কর্মক্ষমতা হ্রাস করা। কিন্তু কোনও অ্যাপের কর্মক্ষমতা হ্রাস করার প্রয়োজন কেন হবে? একটা অ্যাপের পারফর্ম্যান্স থ্রটলিং করার মধ্যে দিয়ে নির্দিষ্ট সেই ফোনের গেমিং পারফর্ম্যান্স এবং ব্যাটারি লাইফ বুস্ট করা যায়। স্যামসাং ও ওয়ানপ্লাসের এই ফোনগুলির বিরুদ্ধে যে অভিযোগগুলি জমা হয়েছে সেখান থেকে জানা গিয়েছে, গুগল প্লে স্টোরে উপলব্ধ একাধিক জনপ্রিয় অ্যাপ থ্রটলিং করেছে তারা। সেই তালিকায় রয়েছে, গুগল, ক্রোম, হোয়াটসঅ্যাপ, ফেসবুক, ইনস্টাগ্রাম, নেটফ্লিক্স, জ়ুম-সহ আরও একাধিক অ্যাপ।

ডাউনলোডেড অ্যাপের কর্মক্ষমতা হ্রাস করলে যে কোনও স্মার্টফোনের নেটিভ অ্যাপের কার্যক্ষমতা এমনিতেই বেড়ে যায়। অনেক সময় দেখা যায় যে, ডিভাইসের ইউজার ইন্টারফেস স্ক্রল করার সময় ব্যবহারকারীদের সামনে একাধিক বাধা এসে হাজির হয়। কিন্তু অ্যাপ থ্রটলিং করলে ইউজারদের সেই অভিজ্ঞতাই বাধাবিঘ্নহীন হতে পারে। যেহেতু থ্রটেলড অ্যাপ চালাতে যে কোনও স্মার্টফোনের খুব কম মেমোরি কাজে লাগে, বাকি মেমোরির মাধ্যমে সেই স্মার্টফোন যেমন গেমস বুস্ট আপ করতে পারে, তেমনই আবার খুব দ্রুততার সঙ্গে নেটিভ অ্যাপসও চালাতে পারে।

রিপোর্ট থেকে জানা গিয়েছে, স্যামসাংয়ের গেম অপ্টিমাইজেশন সার্ভিস বা জিওএস সফ্টওয়্যারটি যা গ্যালাক্সি এস২২ ফোনে প্রি-ইনস্টলড ছিল, তা অন্তত ১০,০০০-এরও বেশি অ্যাপের কার্যক্ষমতাকে বাধা দেয়। যদিও এই বিতর্কের পরে ফোনগুলিতে আরও পরিণত পারফর্ম্যান্স দিতে স্যামসাংয়ের তরফে সফ্টওয়্যার আপডেট রিলিজ় করা হবে বলে জানানো হয়েছে। গেম লঞ্চার অ্যাপের অধীনে গেম বুস্টার ল্যাবে এই আপডেটটি নিয়ে আসা হবে।

এদিকে ওয়ানপ্লাসের ক্ষেত্রে রিপোর্টে দাবি করা হয়েছে যে, কোম্পানিটি একটি অ্যাপ্লিকেশন সনাক্তকরণ পদ্ধতি ব্যবহার করছে যা ইচ্ছাকৃত ভাবে প্রসেসরের স্লোয়ার কোরে জনপ্রিয় অ্যাপগুলিকে চালিয়ে যাচ্ছিল।

আরও পড়ুন:ঝড়ের গতিতে ইন্টারনেট! কিন্তু ভারতে ৫জি চালু হলে কতজন ব্যবহার করবেন? নতুন রিপোর্টে সংশয়

আরও পড়ুন: প্রিয়জনের সঙ্গে নেটফ্লিক্স অ্যাকাউন্ট শেয়ার করেন? আপনাকে এবার অতিরিক্ত টাকা গুনতে হবে

আরও পড়ুন: হোয়াটসঅ্যাপে ঘোরাফেরা করছে ‘দ্য কাশ্মীর ফাইলস’ ছবি ডাউনলোডের ভুয়ো লিঙ্ক, ক্লিক করলেই পথে বসতে হতে পারে!