ATM থেকে টাকা তুলতে আর ডেবিট কার্ডের দরকার নেই, Gpay, PhonePe-র মাধ্যমেই মুশকিল আসান, কীভাবে?

Cardless Cash Withdrawal: ডেবিট কার্ড বা ক্রেডিট কার্ড ছাড়াই আপনি এবার ATM থেকে টাকা তুলতে পারবেন। কীভাবে? যে কোনও UPI অ্যাপ, যেমন Gpay, PhonePe, Amazon Pay, Paytm- এসবের মাধ্যমেই আপনি টাকা তুলতে পারবেন।

ATM থেকে টাকা তুলতে আর ডেবিট কার্ডের দরকার নেই, Gpay, PhonePe-র মাধ্যমেই মুশকিল আসান, কীভাবে?
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: May 16, 2022 | 6:46 PM

ATM থেকে টাকা তুলতে গেলে আমাদের কাছে একটাই অপশন রয়েছে। তা হল, ডেবিট কার্ডের মাধ্যমে টাকা তোলা। তবে এই পন্থা এবার আরও কিছুটা আপডেটেড হতে চলেছে। মানে, ATM থেকে টাকা তোলার জন্য আপনার এবার থেকে আর ডেবিট কার্ডের প্রয়োজন হবে না। সরাসরি কার্ডলেস ক্যাশ উইথড্রল করে নিতে পারবেন আপনি। সম্প্রতি NCR কর্পোরেশন জানিয়েছে যে, দেশের প্রতিটা ATM মেশিন তারা আপগ্রেড করছে। আর সেই আপগ্রেডেশনের মাধ্যমেই দেশে প্রথম বার কার্ডলেস ত্যাশ উইথড্রল (ICCW) পরিষেবা শুরু হতে চলেছে, যা সম্পূর্ণ ভাবে UPI ভিত্তিক। Gpay, PhonePe থেকে শুরু করে যাবতীয় UPI প্ল্যাটফর্মের মাধ্যমেই আপনি ATM থেকে টাকা তুলতে পারবেন। আপনার স্মার্টফোনে নিশ্চয়ই কোনও না কোনও UPI অ্যাপ রয়েছে। আর সেই অ্যাপ ব্যবহার করেই আপনি সরাসরি ATM থেকে টাকা তুলতে পারবেন।

এর অর্থ হল ইউজারদের এবার থেকে ATM-এ টাকা তুলতে ডেবিট বা ক্রেডিট কার্ডের প্রয়োজন হবে না। আর এমনটা হলে গ্রাহককুলের ব্যাপক ভাবে সুবিধা হতে চলেছে। কারণ, অনেক সময়ই আমরা ATM কাউন্টারে গিয়ে দেখতে পাই আপনার ডেবিট কার্ড কাজ করছে না অথবা আমরাই হয় তো সেই ডেবিট বা ক্রেডিট কার্ড হারিয়ে ফেলেছি বা কখনও আবার কার্ড ডিক্লাইনডও দেখানো হয়ে থাকে। তাই ATM-এ গিয়ে যদি আমরা Gpay, PhonePe-র মাধ্যমে টাকা তুলতে পারি, সাধারণ মানুষের যে কতটা সুবিধা হবে, তা আর বলার কথা নয়।

Google Pay বা PhonePe-সহ অন্যান্য UPI অ্যাপগুলির সাহায্যে কীভাবে ATM থেকে টাকা তুলবেন?

এখন আপনি যদি মনে করেন যে, ডেবিট কার্ড ছাড়া ATM থেকে Google Pay বা PhonePe-র সাহায্যে টাকা তোলার কাজটি অত্যন্ত কঠিন, তাহলে ভুল ভাবছেন। কারণ, এর থেকে ঝক্কিহীন কাজ আর কিছু নেই। UPI অ্যাপের সাহায্যে ATM থেকে টাকা তোলার আগে আপনার কী কী দরকার, সেগুলি জেনে নিন।

প্রথমত, আপনাকে এমন একটা ATM মেশিনে যেতে হবে, যেখানে UPI সার্ভিস উপলব্ধ।

দ্বিতীয়ত, আপনার ফোনে থাকতে হবে যে কোনও UPI-ভিত্তিক পেমেন্ট অ্যাপ, যেমন, Gpay, PhonePe, Amazon Pay এবং Paytm-এর মতো অ্যাপ।

তৃতীয়ত, ফোনে অতি অবশ্যই সক্রিয় এবং হাই-স্পিড একটি ইন্টারনেট কানেকশন দরকার হবে।

কীভাবে টাকা তুলবেন

1. প্রথমেই একটা ATM মেশিনে আপনাকে উইথড্র ক্যাশ অপশনটি বেছে নিতে হবে।

2. তারপরে আপনাকে ATM মেশিনের স্ক্রিন থেকে UPI অপশনটি বেছে নিতে হবে।

3. আপনার ATM স্ক্রিনে একটি QR কোড দেখানো হবে।

4. এবার যে কোনও একটি UPI-ভিত্তিক পেমেন্ট অ্যাপ আপনার ফোন থেকে খুলুন এবং QR কোড স্ক্যানারটিকে টার্ন অন করে রাখুন।

5. যেই কোডটা একবার স্ক্যান করা হয়ে গেল, কত টাকা আপনি তুলতে চাইছেন সেই অ্যামাউন্টটা বসিয়ে দিন। (আপাতত 5,000 টাকার বেশি তুলতে পারবেন না।)

6. প্রসিড অপশনে ট্যাপ করুন এবং টাকা তোলার জন্য আপনার UPI PIN নম্বরটি দিয়ে দিন।