Smartwatch: কতটা মদ্যপান করেছেন? নিমেষে বলে দেবে এই স্মার্টওয়াচ, অবিকল অ্যাপল ওয়াচের লুক!

Smartwatch With Alcohol Detection: BYD স্মার্টওয়াচ পেটেন্টের ডিজ়াইনে দেখা গিয়েছে, এতে একাধিক হেলথ ট্র্যাকিং ফিচার রয়েছে। ঘড়িতে হৃদস্পন্দন, শরীরের তাপমাত্রা, রক্তের অক্সিজেন এবং রক্তচাপ পর্যবেক্ষণও রয়েছে।

Smartwatch: কতটা মদ্যপান করেছেন? নিমেষে বলে দেবে এই স্মার্টওয়াচ, অবিকল অ্যাপল ওয়াচের লুক!
অবাক করা স্মার্টওয়াচ!
Follow Us:
| Edited By: | Updated on: Jan 13, 2023 | 11:25 AM

Alcohol Detection: এমন একটি স্মার্টওয়াচ বাজারে আসছে যা বলে দেবে একজন মানুষ কতটা মদ্যপান করেছেন। একাধিক চিনা সংবাদমাধ্যমের রিপোর্টে উল্লেখ করা হয়েছে, BYD নামক একটি সংস্থা ইতিমধ্যেই এই স্মার্টওয়াচের পেটেন্টের অনুমোদন করা হয়েছে। আর তা স্মার্টওয়াচের ডেভেলপমেন্টে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে মনে করা হচ্ছে। BYD স্মার্টওয়াচটির পেটেন্টের যে নকশা প্রকাশ করেছে, সেখান দেখা গিয়েছে এর একাধিক হেলথ ট্র্যাকিং সেন্সর। মজাদার বিষয়টি হল, এই স্মার্টওয়াচ বলে দিতে পারবে একজন মানুষ কতটা মদ্যপান করেছেন। এছাড়া ঘড়িতে হৃদস্পন্দন, শরীরের তাপমাত্রা, রক্তের অক্সিজেন এবং রক্তচাপ পর্যবেক্ষণের মতো ট্র্যাকারগুলি রয়েছে।

জল্পনা অনেক আগে থেকেই চলছিল যে, BYD স্মার্টওয়াচটি 2021 সালে চালু হবে। সে সময় জানা গিয়েছিল, এটি এমনই একটি স্মার্টওয়াচ হতে চলেছে, যা গাড়ি আনলক, স্মার্ট ইগনিশন এবং গাড়ির টেইলগেট খোলার মতো একাধিক কাজে পারদর্শী। সেই সময়ই জানা গিয়েছিল, ঘড়িটিতে থাকতে পারে এই সব ফিচার। কিন্তু তখন ঘড়িটি চালু করা হয়নি। কবে নাগাদ লঞ্চ হতে পারে, তেমন কোনও ইঙ্গিতও সে সময় দেয়নি BYD। নতুন পেটেন্টেটিতে স্মার্টওয়াচেক নকশা দেখানো হয়েছে। সেখানেই দেখা গিয়েছে, ঘড়িটি অবিকল অ্যাপল ওয়াচের মতো।

অ্যালকোহল ডিটেকশন ফিচার-সহ এই স্মার্টওয়াচের লঞ্চ ডেট সম্পর্কে এখনও পর্যন্ত BYD কিছুই জানায়নি। তবে এই ঘড়িটি BYD গাড়ির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হবে বলে জানা গিয়েছে। এই স্মার্টওয়াচ একবার মার্কেটে এলে তা যে বহু সংস্থাকে জোরদার টক্কর দেবে, তা আর বলার অপেক্ষা রাখে না।

যে পেটেন্টটি ইতিমধ্যেই অনুমোদিত হয়েছে, সেখান থেকে ইঙ্গিত মিলেছে স্মার্টওয়াচটি শীঘ্রই লঞ্চ হতে পারে। বাজারে হাজার একটা ডিভাইস রয়েছে, যেগুলিতে অ্যালকোহল ডিটেকশন ফিচার থাকে। কিন্তু এই প্রথম কোনও স্মার্টওয়াচে এমনতর ফিচার দেওয়া হচ্ছে।