WhatsApp Tips: নতুন বন্ধুদের যোগ করা এখন আরও সহজ! হোয়াটসঅ্যাপ QR কোড সম্পর্কে আপনার জানা আছে তো?

WhatsApp QR Code All Details: হোয়াটসঅ্যাপের কিউআর কোড সম্পর্কে আপনার জানা আছে? কীভাবে খুঁজবেন, কীভাবে কারও সঙ্গে শেয়ার করবেন, সেই সব তথ্যগুলি আজ জেনে নিন।

WhatsApp Tips: নতুন বন্ধুদের যোগ করা এখন আরও সহজ! হোয়াটসঅ্যাপ QR কোড সম্পর্কে আপনার জানা আছে তো?
ছবি সৌজন্যে হোয়াটসঅ্যাপ।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 09, 2022 | 2:36 PM

হোয়াটসঅ্যাপে (WhatsApp) কোনও কন্ট্যাক্ট যোগ (Add Contacts) করার প্রক্রিয়াটি কি খুব কঠিন? নম্বর সেভ করো, তারপরে সার্চিংয়ের মাধ্যমে তার খোঁজ করো, ঝক্কি আর কম কোথায়! কিন্তু এই প্রক্রিয়াটাই জলের মতো সহজ হয়ে যেতে পারে, যদি আপনার কাছে হোয়াটসঅ্যাপ QR কোড থাকে। হ্যাঁ, হোয়াটসঅ্যাপের কাছে ইন-বিল্ট QR কোড বা কুইক রেসপন্স কোডের সুবিধা রয়েছে, যার দ্বারা স্ক্যান করেই যো কোনও কন্ট্যাক্ট যোগ করা সম্ভব। শুধু ব্যক্তিগত স্তরে নয়, ব্যবসা সংক্রান্ত কাজেও অত্যন্ত সহায়ক এই বৈশিষ্ট্য। এখন ভাবছেন, হোয়াটসঅ্যাপ QR কোড কোথা থেকে পাবেন, কীভাবে তা স্ক্যান করবেন এবং সর্বোপরি তা শেয়ারই বা করবেন কীভাবে? তবে ডোন্ট পরোয়া। এই প্রতিবেদনই আমরা জেনে নেব, হোয়াটসঅ্যাপ QR কোড সম্পর্কিত বিস্তারিত তথ্য।

হোয়াটসঅ্যাপ QR কোড: কীভাবে খুঁজবেন

হোয়াটসঅ্যাপের কাছে ইতিমধ্যেই রয়েছে একটি ইন-বিল্ট QR কোড, যা প্রত্যেকেই ব্যবহার করতে পারেন। তার জন্য আপনাকে থার্ড পার্টি কোনও QR কোড জেনারেটরের খোঁজ করতে হবে না। তার জন্য আপনাকে অ্যান্ড্রয়েড বা আইফোন থেকে প্রথমে হোয়াটসঅ্যাপ খুলতে হবে। তারপরে ‘মোর অপশনস’ বা থ্রি ডটস মেনুতে ট্যাপ করতে হবে। সেখান থেকে সেটিংস ট্যাবে ক্লিক করুন। আইওএস ব্যবহারকারীরা হোয়াটসঅ্যাপের নিচে দেখতে পাবেন ‘সেটিংস’ অপশনটি। আপনার নামের ঠিক পাশেই দেখতে পাবেন ছোট্ট QR কোড আইকনটি। সেখানে ট্যাপ করলেই আপনাকে QR কোড দেখানো হবে।

হোয়াটসঅ্যাপ QR কোড: কীভাবে শেয়ার করবেন

পদ্ধতি 1: হোয়াটসঅ্যাপ QR কোডটি যখন আপনার নজরে আসবে, তার নিচে দেখতে পাবেন একটি শেয়ার আইকন।

পদ্ধতি 2: সেখানে ট্যাপ করলে একাধিক অপশন দেখতে পাবেন যেমন, হোয়াটসঅ্যাপ, ইমেল, মেসেজ ইত্যাদি।

পদ্ধতি 3: যার মাধ্যমে আপনি হোয়াটসঅ্যাপ QR কোডটি শেয়ার করতে চান, সেই অপশনে ক্লিক করুন।

পদ্ধতি 4: এবার সেই কন্ট্যাক্টি সিলেক্ট করুন, যাকে আপনি QR কোড শেয়ার করতে চান।

পদ্ধতি 5: সব কিছু হয়ে গেলে সেন্ড অপশনে ক্লিক করুন। ব্যস! আপনার কাজ সারা।

এছাড়াও আপনি হোয়াটসঅ্যাপে QR কোড শেয়ার করতে পারেন স্ক্যান কোড ট্যাবে ট্যাপ করে, যা মাই কোডের ঠিক পাশেই দেখতে পাবেন। সেখানে ক্লিক করলেই স্ক্যানার খুলে যাবে এবং আপনি QR কোডটি স্ক্যান করতে পারবেন।