WhatsApp Sync Chat: সঙ্গী আর একটা ফোনে আপনার একই হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট চালানো যাবে, আসছে জরুরি বৈশিষ্ট্য

WhatsApp Companion Device Support: একটাই হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট এবার অন্য আরও একটি ফোনে লিঙ্ক করা যাবে। জবরদস্ত এমনই একটা ফিচার নিয়ে কাজ করছে বিশ্বে সবথেকে জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি, যেখানে চ্যাটও সিঙ্ক করতে পারবেন খুব দ্রুত।

WhatsApp Sync Chat: সঙ্গী আর একটা ফোনে আপনার একই হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট চালানো যাবে, আসছে জরুরি বৈশিষ্ট্য
একটা হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট এবার একাধিক ফোনে। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 10, 2022 | 9:59 AM

নানাবিধ নতুন ফিচার নিয়ে কাজ করে হোয়াটসঅ্যাপ (WhatsApp)। আর সেগুলি যখন পরীক্ষা করা হয়, তখনই চলে আসে সংবাদের শিরোনামে। আর সেই নতুন ফিচারের তালিকাটা ক্রমশ বড় থেকে বড় হয়েই চলেছে। তালিকায় রয়েছে সদস্যদের নোটিফিকেশনের মাধ্যমে না জানিয়ে যে কারও গ্রুপ ছেড়ে বেরিয়ে যাওয়া, অনলাইন স্টেটাস লুকিয়ে রাখা, মেসেজ এডিট করা, ডিলিট মেসেজ আনডু করা, লগইনের জন্য ডাবল ওটিপি ব্যবহার, ইত্যাদি। এবার একটি নতুন রিপোর্ট থেকে জানা গেল, এমনই একটা বৈশিষ্ট্য নিয়ে হোয়াটসঅ্যাপ কাজ করছে, যার মাধ্যমে ব্যবহারকারীরা নিজেদের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট একাধিক স্মার্টফোনের (Multiple Smartphones) সঙ্গে লিঙ্ক করতে পারবেন।

হোয়াটসঅ্যাপের এহেন বৈশিষ্ট্যকে বলা হচ্ছে কম্প্যানিয়ন ডিভাইস সাপোর্ট (Companion Device Support)। ফিচার্স ট্র্যাকার ডব্লুএবিটাইনফোর একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে, একজন ইউজার এই বৈশিষ্ট্যের মাধ্যমে একটা হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের সঙ্গে একাধিক স্মার্টফোন লিঙ্ক করতে পারবেন। পাশাপাশি, স্বয়ংক্রিয় ভাবে ওই অ্যাকাউন্টের চ্যাট হিস্ট্রি, কম্প্যানিয়ন বা সঙ্গী অন্য আর একটা ডিভাইসে তৎক্ষণাৎ স্থানান্তরিত করা যাবে। অ্যান্ড্রয়েডের জন্য হোয়াটসঅ্যাপ বিটা 2.22.15.13 ভার্সনে প্রমাণ স্বরূপ এই ফিচারটি পরিলক্ষিত হয়েছে।

আপাতত বিটা ভার্সনে টেস্টিংয়ের পর্যায়ে রয়েছে এই হোয়াটসঅ্যাপ ফিচার। অর্থাৎ কম্প্যানিয়ন ডিভাইস সাপোর্ট যে শীঘ্রই আসতে চলেছে, তার ইঙ্গিত একদম স্পষ্ট। বর্তমানে মোট চারটি ডিভাইসে একটাই হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট লিঙ্ক করা যায়: একটি ডেস্কটপ, কম্পিউটার, ল্যাপটপ এবং স্মার্টফোন। তবে কম্প্যানিয়ন ডিভাইস ফিচারটি অ্যাক্টিভেট করার ফিচারটি হোয়াটসঅ্যাপের কাছে এতদিন ছিল না। তাই এখন ডেভেলপমেন্টের স্তরে রয়েছে। আগামী কয়েক সপ্তাহ বা মাসের মধ্যেই এই বৈশিষ্ট্য সকল হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর জন্য উপলব্ধ হবে বলে মনে করা হচ্ছে।

তবে এই কম্প্যানিয়ন ডিভাইস সাপোর্ট ফিচারটি নতুন নয়। হোয়াটসঅ্যাপের প্রতিযোগী আর এক ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম টেলিগ্রামে বহু দিন ধরেই রয়েছে এহেন জরুরি বৈশিষ্ট্য। অনলাইন মেসেজিং প্ল্যাটফর্মটি অনেক স্মার্টফোনে ব্যবহার করা যায় একটি মাত্র অ্যাকাউন্টের মাধ্যমে, যেখানে ব্যাপক ভাবে কার্যকর হয় কম্প্যানিয়ন ডিভাইস সাপোর্ট ফিচার।