ATM 4 Digit Pin: এটিএম কার্ডের পিন নম্বর ৪ সংখ্যার কেন হয়? কারণটা জানলে আরও সতর্ক হবেন…

ATM Pin Unknown Facts: এটিএম কার্ডে কেন চার সংখ্যার পিন নম্বর থাকে, তা কি জানেন? কারণটা যদি জানেন তাহলে পিন নম্বর নিয়ে আপনি আরও সতর্ক হবেন। তাহলে আর দেরি কেন?

ATM 4 Digit Pin: এটিএম কার্ডের পিন নম্বর ৪ সংখ্যার কেন হয়? কারণটা জানলে আরও সতর্ক হবেন...
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 04, 2022 | 6:08 PM
জমানা এখন ডিজিটালের। নগদ টাকা নিয়ে আমরা খুব একটা আর ঘোরাফেরা করি না। তার পরিবর্তে ডেবিট কিংবা ক্রেডিট কার্ডই এখন আমাদের সম্বল। কার্ড সোয়্যাইপ করো, আর পেমেন্ট করো। কার্ড ছাড়াও টাকাপয়সা লেনদেনের ক্ষেত্রে আমাদের আর একটা ভরসা হল ইউপিআই। ফোনপে বা গুগল পে-র মাধ্যমেও আমরা ব্যাপক ভাবে পেমেন্ট করছি আজকাল। কিন্তু তা বলে কি আমরা সঙ্গে ক্যাশ টাকা একবারেই রাখি না? রাখি, কারণ টুকটাক কেনাকাটি বা একাধিক জরুরি কাজে নগদ টাকা আমাদের সত্যিই দরকার। আর যখন-তখন নগদ টাকা তুলতে আমাদের ডেবিট কার্ডটা এখন দরকারই। সেই ডেবিট কার্ড থেকে টাকা তুলতে একটা পিন নম্বর (PIN Number) দিতে হয়, যে নম্বরটা চার সংখ্যারই হয়ে থাকে। কিন্তু কখনও কি আমরা ভেবে দেখেছি যে, এটিএম কার্ডের (ATM Card) পিন নম্বর কেন চার সংখ্যার হয়? সেই কারণটাই জেনে নেওয়া যাক।
এটিএম সম্পর্কে এমন অনেক বিষয় রয়েছে, যা আমাদের অজানা। এটিএমের ফুল ফর্ম থেকে শুরু করে তার পাসওয়ার্ড – রয়েছে নানা দিক। সেই সব তথ্য আমাদের জানার প্রয়োজন হয় না ঠিকই। কিন্তু যদি সেই বিষয়গুলি জানার চেষ্টা করেন, আগ্রহটা টুক করে বেড়ে যাবে। এটিএম মানে তা যেন আমাদের কাছে কেবল মাত্র টাকা তোলার মধ্যেই সীমাবদ্ধ। একটা এটিএম কার্ডে কেন চার ডিজিটের পিন নম্বর থাকে, তার মূলত দুটি কারণ রয়েছে। সেগুলিই একবার জেনে নেওয়া যাক।
১) প্রাথমিক ভাবে এটিএমের পিন ৬ ডিজিটের রাখা হয়েছিল। কিন্তু পরবর্তীতে দেখা যায় অনেকেই ৬ ডিজিটের এটিএম পিন নম্বর মনে রাখতে পারছেন না। সেই কারণেই ৬ ডিজিট থেকে কমিয়ে এটিএম কার্ডের পিন নম্বর রাখা হয় ৪ ডিজিটের। যদিও বিশ্বের বিভিন্ন প্রান্তে এখন এটিএমের পিন নম্বর ৬ ডিজিটের।
২) এটিএম কার্ডের পিন নম্বর ৫ বা ৬-এর পরিবর্তে ৪ ডিজিটের করার পিছনে আরও একটি কারণ রয়েছে। আর সেটি হল সুরক্ষা সংক্রান্ত। আসলে ৪ ডিজিট ব্যবহার করে পারমুটেশন এবং কম্বিনেশনের মাধ্যমে একটা এটিএম কার্ডের পিন নম্বরের অনুমান করার কাজটি খুব একটা সহজ নয়। ফলে, একটা পিন নম্বর সহজে ব্রেকও করা যায় না। যদিও বিশেষজ্ঞরা মনে করেন, পিন নম্বর যদি চারের পরিবর্তে ৬ করা হয় তাহলে তা আরও সুরক্ষিত হবে।