GaN Charger 270W: স্মার্টফোন + ল্যাপটপ + ইয়ারবাড + স্মার্টওয়াচ = একসঙ্গে সব চার্জ করবে Zeus, দাম?

Fast Charging Tech: ল্যাপটপ, ট্যাবলেট, স্মার্টফোন এবং একটি ওয়্যারেবল একসঙ্গে চার্জ করার ক্ষমতা রাখে চার্জারটি। তবে এটি এলিতেলি চার্জার নয়। 270 ওয়াটের একটি GaN চার্জার, যার নাম Zeus।

GaN Charger 270W: স্মার্টফোন + ল্যাপটপ + ইয়ারবাড + স্মার্টওয়াচ = একসঙ্গে সব চার্জ করবে Zeus, দাম?
Follow Us:
| Edited By: | Updated on: Jan 24, 2023 | 11:56 AM

Zeus GaN Charger: তার সাইজ়টা চেউয়িং গাম বক্সের মতো। কিন্তু ক্ষমতা শুনলে চমকে যেতে হয়। ছোট্ট সেই চার্জার একসঙ্গে চারটে ডিভাইস চার্জ করতে পারে। ল্যাপটপ, ট্যাবলেট, স্মার্টফোন এবং একটি ওয়্যারেবল একসঙ্গে চার্জ করার ক্ষমতা রাখে চার্জারটি। তবে এটি এলিতেলি চার্জার নয়। 270 ওয়াটের একটি GaN চার্জার, যার নাম Zeus। Kickstarter নামের একটি সংস্থা এই চার্জারটি লঞ্চ করে। তারপর Indiegogo নামের আর একটি সংস্থা ঝড়ের গতিতে এই Zeus নামের 270W GaN চার্জারটি প্রায় 60 লাখেরও বেশি মডেল বিক্রি করে ফেলেছে মাত্র কয়েক দিনের ব্যবধানে। যে সংস্থা এই চার্জার তৈরি করেছে, তার নাম Chargeasap, সিডনির একটি ইলেকট্রনিক্স ব্র্যান্ড।

মানুষ প্রতিদিন যে গ্যাজেটগুলি বহন করে বাজারে তার সংখ্যা বেড়েই চলেছে। তাই, সেই সব ডিভাইস চার্জিংয়ের জন্য বিদ্যুৎ এবং চার্জারের প্রয়োজনীয়তাও বেড়েছে। তাই এমন একটা চার্জারের প্রয়োজনীয়তা অনেক আগেই হয়েছিল, যা একসঙ্গে অনেকক’টা ডিভাইস চার্জ করতে পারে।

কম্প্যাক্ট বডির Zeus-এ রয়েছে চারটি ইউএসবি পোর্ট। কোম্পানির তরফে বলা হচ্ছে, এই ধরনের চার্জারের জগতে Zeus-ই হল বিশ্বের সবথেকে ছোট। এই মুহূর্তে মার্কেটে অনেক ডিভাইস একসঙ্গে যারা চার্জ করে, তাদের তুলনায় জিউস অনেকটাই হাল্কা, ওজন মাত্র 320 গ্রাম।

এই পোর্টগুলির মধ্যে একটি 140W USB-C পাওয়ার ডেলিভারি 3.0 PPS পোর্ট, দুটি 100W USB-C পাওয়ার ডেলিভারি 3.0 PPS পোর্ট এবং একটি 22.5W USB-A পোর্ট রয়েছে৷ কোম্পানির তরফে দাবি করা হচ্ছে, একসঙ্গে তিনটি ল্যাপটপকে পাওয়ার দিতে পারে। অন্যান্য বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে 2-ওয়ে ফোল্ডেবল ইউএস প্রং যা 90° বা 180° অ্যাঙ্গেলে অ্যাডজাস্ট করা যায়, চার্জারটিকে আরও নমনীয় করে তোলে এবং রিয়্যাল-টাইম চার্জিং ভোল্ট এবং amps ডেটার জন্ রয়েছেয একটি 0.96 ইঞ্চির OLED ডিসপ্লে।

এখন প্রশ্ন হল এই GaN চার্কার কী? এটি এমনই একটি চার্জিং প্রযুক্তি, যা অন্যান্য চার্জারে ব্যবহৃত সাধারণ সিলিকনের পরিবর্তে গ্যালিয়াম নাইট্রাইড ব্যবহার করা হয়। প্রচলিত চার্জারের তুলনায় এরা আরও কম্প্যাক্ট, শক্তি দক্ষ এবং ফাস্ট চার্জিং প্রযুক্তির। GaN ICগুলি প্রথাগত ICগুলির থেকে 10 গুণেরও বেশি ছোট।

তবে, প্রযুক্তির ক্ষমতা থাকা সত্ত্বেও এই জাতীয় ছোট প্যাকেজে তাপ নিয়ন্ত্রণে রাখা কঠিন হতে পারে। Chargeasap তার ছোট্ট চার্জার Zues-কে তাপ অপচয়ে সাহায্য করার জন্য উচ্চ-ঘনত্বের পাতলা হিট সিঙ্ক এবং ইন্ডাস্ট্রি-ফার্স্ট গ্রাফিন রিবন শীট দিয়েছে, যা কৌশলগতভাবে কুলিংয়ের জন্য প্রধান চার্জারের উপাদানগুলির চারপাশে মোড়ানো হয়েছে।

Chargeasap Zeus 270W GaN USB-C চার্জারের দাম 10,479 টাকা। 2023 সালের মে মাস থেকে এই চার্জারের ডেলিভারি পেতে পারেন আপনি। Indiegogo থেকে এই ডিভাইস কিনতে পারবেন।