5 planets in Sky: আকাশে একসঙ্গে দেখবেন পাঁচ গ্রহ, এখনই নোট করে নিন তারিখ আর সময়

Five Planets Visible: সূর্যাস্তের পরপরই বৃহস্পতি, বুধ, ইউরেনাস, মঙ্গল এবং শুক্র আকাশে এক জায়গায় সরলরেখায় দেখা যাবে বলে আশা করছেন মহাকাশ বিজ্ঞানীরা।

5 planets in Sky: আকাশে একসঙ্গে দেখবেন পাঁচ গ্রহ, এখনই নোট করে নিন তারিখ আর সময়
Follow Us:
| Edited By: | Updated on: Mar 19, 2023 | 4:07 PM

Science News Today: সূর্যগ্রহণ বা চন্দ্রগ্রহণ নিয়ে সাধারণ মানুষের আগ্রহ কম নয়। বছরের যখনই মহাজাগতিক কিছু ঘটনা ঘটে, অনেকেই নির্ধারিত সময় মেনে বাড়ির ছাদে উঠে পড়েন সেই মুহূর্তের সাক্ষী থাকবেন বলে। আপনিও কি আকাশে কখন কী ঘটছে তা দেখতে বা জানতে আগ্রহী? তাহলে আপনি জানলে খুশি হবেন যে, চলতি মাসে সৌরজগতের 5টি গ্রহ (5 Planets) পৃথিবী (Earth) থেকে দেখা যাবে। রিপোর্ট অনুযায়ী, 28 মার্চ সূর্যাস্তের পরপরই বৃহস্পতি, বুধ, ইউরেনাস, মঙ্গল এবং শুক্র আকাশে এক জায়গায় সরলরেখায় দেখা যাবে বলে আশা করছেন মহাকাশ বিজ্ঞানীরা। আকাশে দুই থেকে তিনটি গ্রহ দেখা সাধারণ ব্যাপার, কিন্তু যখন পাঁচটি গ্রহ একসঙ্গে দেখা যায়, তখন সেই বিরল দৃশ্য কেমন হবে, একবার ভেবে দেখুন।

এক রিপোর্টে বলা হয়েছে , আকাশে এই বিশেষ দৃশ্য দেখতে আপনি কিছু অ্যাপও ব্যবহার করতে পারেন। এই অ্যাপগুলি রিয়েল টাইম আপডেট দেয়, আকাশে তারাগুলি কীভাবে ম্যাপিং করা হয় তাও দেখিয়ে দেয়। বিশেষজ্ঞরা জানাচ্ছেন যে, 5টি গ্রহ আকাশে একটি সরল রেখায় দেখা যাবে। জ্যোতির্বিজ্ঞানের ভাষায় দুই থেকে তিনটি গ্রহ একসঙ্গে দেখা দেওয়ার ঘটনাকে বলা হয় কনজাঙ্কশন। তবে একসঙ্গে পাঁচটি গ্রহ দৃশ্যমান হওয়ার ঘটনা সত্যিই বিরল।

এই বিরাট মহাকাশে কোথায় খুঁজবেন এই গ্রহদের?

5-টি গ্রহের মধ্যে 4টিকে নক্ষত্রের মতো দেখাবে। বুধ, মঙ্গল, শনি ও বৃহস্পতি গ্রহকে নক্ষত্রের মতো দেখা যাবে। বুধকে দেখা যাবে উত্তর-উত্তর-পশ্চিম দিকে, দক্ষিণ-দক্ষিণ-পূর্বে দেখা যাবে মঙ্গল গ্রহকে ও দক্ষিণ-পশ্চিমে দেখা যাবে বৃহস্পতি ও শনি গ্রহকে। শুক্র গ্রহকে দেখা যাবে পূর্ব-উত্তর-পূর্বে।

ভাবছেন কীভাবে দেখবেন?

যদি একটি ভাল টেলিস্কোপ পান, তাহলে তো সোনায় সোহাগা। এবার ভাবছেন এখন টেলিস্কোপ কোথায় পাবেন। চিন্তার কোনও প্রয়োজন নেই। শুধু সময় মতো আকাশের দিকে তাকাবেন আর দেখতে পেয়ে যাবেন। তবে ইউরেনাস দেখতে বিশেষভাবে ওই দিন দূরবীনের প্রয়োজন হবে।

planets

কোন গ্রহটি পরিষ্কার দেখা যাবে আর কোনটি ঝাপসা?

বিশেষজ্ঞেরা জানাচ্ছেন, শুক্র এবং বৃহস্পতি উভয়ই অত্যন্ত উজ্জ্বল গ্রহ। তাদের খালি চোখে দেখা যাবে। মঙ্গল গ্রহ কিছুটা ধোঁয়াশা, তবে এটি খালি চোখে দেখতে পাবেন। বুধ দেখতে সমস্যা হবে। কিন্তু যদি আকাশ খুব পরিষ্কার থাকে তবে বুধকেও দেখতে পাবেন ভাল করে। কিন্তু যখন ইউরেনাস দেখার পালা আসবে, টেলিস্কোপ ছাড়া তা দেখা সম্ভব হবে না। তবে পুরোটাই নির্ভর করবে এলাকার আবহাওয়ার ওপর। আবহাওয়া খারাপ থাকলে একটি গ্রহও দেখা যাবে না।

সবই তো হল। কিন্তু এই মহাজাগতিক দৃশ্য দেখার জন্য আকাশ পরিষ্কার থাকতে হবে। মেঘাচ্ছন্ন আকাশ থাকলে কোনও কিছুই সম্ভব নয়। যদি প্রকৃতি সঙ্গ দেয়, তাহলে ওদিন এমন দৃশ্য ভুলেও মিস করবেন না।