Water On Moon: জল রয়েছে চাঁদের মাটিতে! জানাল চাঁদে পাঠানো চিনের মহাকাশযান Chang’e 5

জানা গিয়েছে, চিনের Chang'e-5 স্পেসক্র্যাফট বা লুনার ল্যান্ডার চন্দ্রপৃষ্ঠের উপর অবতরণ করেছিল চাঁদের মধ্য-উচ্চ অক্ষাংশের সর্বকনিষ্ঠ mare basalt শিলার উপর।

Water On Moon: জল রয়েছে চাঁদের মাটিতে! জানাল চাঁদে পাঠানো চিনের মহাকাশযান Chang’e 5
চাঁদের মাটিতে চিনের Chang’e 5 স্পেসক্র্যাফট।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 10, 2022 | 9:42 PM

জলের সন্ধান পাওয়া গিয়েছে চাঁদের মাটিতে। প্রমাণ পাওয়া গিয়েছে, চাঁদের মাটিতে জল সঞ্চিত রয়েছে। সম্প্রতি এই তথ্য প্রকাশ করেছে চিনের Chang’e 5 লুনার ল্যান্ডার। এই Chang’e 5 হল চিনের লুনার এক্সপ্লোরেশন মিশন অর্থাৎ চন্দ্র অন্বেষণ অভিযানের পঞ্চম পর্যায়। আর চিনের এই চন্দ্রাভিযানেই প্রথমবার নমুনা সংগ্রহ করে তা পৃথিবীতে ফিরিয়ে আনা হবে। চিনের Chang’e 5  লুনার ল্যান্ডার এই প্রথম চন্দ্রপৃষ্ঠে জলের প্রমাণ খুঁজে পেয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য, পৃথিবীর বাইরে অন্য কোনও গ্রহে প্রাণের অস্তিত্ব ছিল কিনা কিংবা সেই গ্রহ বা উপগ্রহ আদৌ মনুষ্য বসবাসের যোগ্য কিনা, তা বোঝার জন্য সর্বপ্রথম জলের সন্ধানই করা হয়। মঙ্গলগ্রহের ক্ষেত্রেও তাই বিভিন্ন দেশের পাঠানো রোভার প্রথমে লালগ্রহের পৃষ্ঠদেশে জলের সন্ধানই করেছে। ঠিক তেমনটাই হয়েছে চন্দ্রপৃষ্ঠের ক্ষেত্রেও। সম্প্রতি সায়েন্স অ্যাডভান্স জার্নালে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। সেখানে বলা হয়েছে লুনার সয়েল বা চাঁদের মাটিতে Chang’e 5 লুনার ল্যান্ডারের ল্যান্ডিং এরিয়া বা অবতরণ স্থলের মাটিতে ১২০ parts-per-million (ppm)- এর কম জল রয়েছে। বা বলা যায় প্রতি টন মাটিতে ১২০ গ্রাম জল রয়েছে। অন্যদিকে একটি হাল্কা এবং ফাঁপা পাথর ১৮০ ppm জল ধারণ করতে পারে। পৃথিবীর তুলনায় এই অংশে মাটিতে জলের পরিমাণ অনেক কম হওয়ায় চাঁদের পৃষ্ঠদেশ অনেক বেশি শুষ্ক এবং রুক্ষ।

চাঁদে যে জলের উপস্থিতি রয়েছে সেকথা আগে বলা হয়েছিল। তবে এবার লুনার সারফেস বা চন্দ্রপৃষ্ঠের মাটি এবং পাথরের মধ্যে জলের চিহ্ন পাওয়া গিয়েছে। লুনার ল্যান্ডারে থাকা একটি ডিভাইস চন্দ্রপৃষ্ঠের রেগোলিথ এবং শিলার spectral reflectance পরিমাপের মধ্যে প্রথমবারের জন্য জলের সন্ধান পেয়েছে। কতটা পরিমাণে জল রয়েছে এখন তা জানার চেষ্টা চলছে। গবেষকরা জানিয়েছেন, সৌর বায়ুর মাধ্যমেই চন্দ্রপৃষ্ঠে সবচেয়ে বেশি পরিমাণ আর্দ্রতা তৈরি হয়। এর ফলে লুনার সয়েল বা চাঁদের মাটিতে হাইড্রোজেনের উপস্থিতি লক্ষ্য করা যায় যা জলের অণু গঠনে সাহায্য করে। অতিরিক্ত যে ৬০ ppm জল চন্দ্রপৃষ্ঠের শিলায় পাওয়া গিয়েছে, তা চাঁদের অভ্যন্তরেই সৃষ্টি হতে পারে বলে অনুমাণ করছেন গবেষকরা।

জানা গিয়েছে, চিনের Chang’e-5 স্পেসক্র্যাফট বা লুনার ল্যান্ডার চন্দ্রপৃষ্ঠের উপর অবতরণ করেছিল চাঁদের মধ্য-উচ্চ অক্ষাংশের সর্বকনিষ্ঠ mare basalt শিলার উপর। ওই অবতরণস্থলেই জলের সন্ধান পেয়েছে এই লুনার ল্যান্ডার। আর সেখান থেকে ১৭৩১ গ্রাম নমুনা সংগ্রহ করেছে। যে নমুনা সংগ্রহের পর পৃথিবীতে ফিরিয়ে আনা হবে, সেটিতে উপর এবং নীচে দুই অংশেই রয়েছে দানার সংমিশ্রণ।

আরও পড়ুন- Perseverance Rover: মার্স রোভার পারসিভের‍্যান্সের রোবোটিক আর্মে আটকে নুড়ি-পাথর, নমুনা সংগ্রহে সমস্যা

আরও পড়ুন- Asteroid: আকারে ভয়ঙ্কর বড় এই গ্রহাণু ধেয়ে আসছে পৃথিবীর দিকে, এই সম্বন্ধে কী জানাল নাসা?