Ice Eggs: সমুদ্রে ভাসছে ‘বরফের ডিম’, কীভাবে তৈরি হয় জানলে অবাক হবেন আপনি

Snow balls: আপনি কি কখনও বরফের ডিম দেখেছেন? শুনে অবাক হলেন? ভাবছেন বরফের ডিম আবার কী? এমনই একটি বিরল প্রাকৃতিক দৃশ্য় দেখা গিয়েছে ফিনল্যান্ডের মারজানিমি সৈকতে।

Ice Eggs: সমুদ্রে ভাসছে 'বরফের ডিম', কীভাবে তৈরি হয় জানলে অবাক হবেন আপনি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 02, 2023 | 10:35 AM

Snow Eggs: আপনি নিশ্চয়ই অনেক প্রাণীর ডিম দেখেছেন। কিন্তু আপনি কি কখনও বরফের ডিম দেখেছেন? শুনে অবাক হলেন? ভাবছেন বরফের ডিম আবার কী? এমনই একটি বিরল প্রাকৃতিক দৃশ্য় দেখা গিয়েছে ফিনল্যান্ডের মারজানিমি সৈকতে। এই দৃশ্য খুব কম জায়গায় দেখা যায়। ফিনল্যান্ডের মারজানিমি সৈকতের একটি ছবিতে হাজার হাজার তুষার ডিম বা বরফের ডিম দেখতে পাওয়া যাচ্ছে। তবে চলুন জেনে নেওয়া যাক কীভাবে বরফের ডিম তৈরি হয়?

আপনি হয়ত এই শব্দটি আগে শোনেননি। কিন্তু আপনি ডিমগুলি দেখলে অবাক হয়ে যাবেন। এই বরফের ডিমকে আইস বলও বলা হয়। আবহাওয়ার কারণে এই ডিমগুলির সৃষ্টি হয়। বরফের ডিম শুধুমাত্র বিশ্বের খুব ঠান্ডা কিছু জায়গায় দেখা যায়। যেমন এস্তোনিয়া এবং সাইবেরিয়া। এখানে যখন তাপমাত্রা মাইনাস 15 থেকে 20 ডিগ্রি সেলসিয়াসের মধ্যে পৌঁছায়, তখন এই ডিমগুলি তৈরি হয়। সমুদ্রে জমা বরফের পাতলা স্তর থেকে বরফের ডিম তৈরি হয়। প্রবল বাতাস ও ঢেউয়ে বরফ ভেঙে যায়। নিম্ন তাপমাত্রার কারণে তারা একে অপরের সঙ্গে লেগে থাকে। সঠিক তাপমাত্রা এবং ঠান্ডা বাতাসের কারণে জমাট বরফ লেগে থাকে।

অস্বাভাবিক আবহাওয়ার জেরে ফিনল্যান্ডের উপকূলে বরফের এমন আকৃতি হয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। বিশেষজ্ঞদের মতে, বিরল কোনও আবহাওয়া প্রক্রিয়ায় বাতাস আর জলের ধাক্কায় বরফের ছোট ছোট কুচি হয়ে ডিমের আকৃতি তৈরি করে। বিবিসি ও গার্ডিয়ানের খবর অনুসারে, ফিনল্যান্ড ও সুইডেনের মাঝে হাইলোতো নামের দ্বীপটির সৈকত বরফের ডিমে আবৃত। এ দৃশ্যের ছবি তোলেন রিসতো মাতিলা। তিনি টুইটারে সেই ছবি পোস্ট করেন। রিসতো মাতিলা বলেন, “প্রায় 100 ফুট জুড়ে হাজারো বরফের ডিম পড়ে ছিল। ছোট বরফখণ্ডগুলির আকৃতি ডিমের মতো। সবচেয়ে বড়গুলি ছিল ফুটবলের সমান।”

2016 সালে, সাইবেরিয়ার উপকূলে এমন বরফের বড় ডিম দেখা গিয়েছিল। এর মধ্যে অনেকগুলি ছিল 3 ফুট পর্যন্ত চওড়া। ফিনল্যান্ডের বিজ্ঞানীরা বলছেন যে, “এ ঘটনা আসলে সাধারণ কোনও ঘটনা নয়। তবে সঠিক আবহাওয়ার ক্ষেত্রে বছরে প্রায় একবার এমনটা ঘটতে পারে। বরফের ডিমের গঠন বিরল হয়। তবে এই প্রক্রিয়াটি কয়েক বছরের ব্যবধানে বিশ্বের কিছু কিছু জায়গায় দেখা যায়। সাধারণত প্রতি বছর ফিনল্যান্ডে সমুদ্র উপকূলে ঠান্ডা মোরশুমে দেখা যায়। এছাড়া আমেরিকার গ্রেট লেকেও বরফের ডিম তৈরি হয়।”