Perseverance Rover: লালগ্রহের নমুনা এই প্রথম পৃথিবীর বুকে পাঠাতে তোড়জোড় শুরু করল পারসিভের‍্যান্স!

বিজ্ঞানীরা পরিকল্পনা করেছেন যে আগামী দিনে মঙ্গলগ্রহে আবহাওয়া এবং জলবায়ু সংক্রান্ত আরও বিবর্তন ভাল করে বোঝার জন্য গবেষণা করবেন।

Perseverance Rover: লালগ্রহের নমুনা এই প্রথম পৃথিবীর বুকে পাঠাতে তোড়জোড় শুরু করল পারসিভের‍্যান্স!
মঙ্গল গ্রহের ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 14, 2021 | 12:31 PM

সম্প্রতি, মঙ্গলগ্রহের Jezero crater-এ গবেষণা চালাচ্ছে নাসার পাঠানো রোভার পারসিভের‍্যান্স । মঙ্গলগ্রহে নাসার পাঠানো রোভার পারসিভের‍্যান্স যে ছবি পাঠিয়েছিল, তা পর্যবেক্ষণ করে লালগ্রহের Jezero crater সম্পর্কে নতুন দিয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। তাঁরা জানিয়েছেন যে, একসময় মঙ্গলগ্রহের এই Jezero crater আসলে একটি হ্রদ অর্থাৎ লেক ছিল। কিন্তু বর্তমানে এই এই Jezero crater শুকিয়ে গিয়েছে। এখানে বায়ুপ্রবাহের ফলে অবক্ষয়ও হয়েছে। প্রসঙ্গত, এই প্রথমবার লালগ্রহ থেকে পাওয়া নমুনা পৃথিবীতে পাঠাচনোর কাজ শুরু করেছে এই রোভার। উল্লেখ্য, এই নমুনা সংগ্রহের কাজ ও পৃথিবীতে পাঠানোর মিশনে কয়েকটি দেশ অংশগ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছে।

উল্লেখ্য, রোভারটি মার্টিয়ান রেগোলিথের প্রথম নমুনাগুলি লালগ্রহের পৃষ্ঠ থেকে সংগ্রহ করে তা সিল করে দেওয়া হয়। সেগুলি পৃথিবীতে ফেরত পাঠানোর কাজ শুরু হয়েছে । বর্তমানে কনসেপ্ট ডিজাইন ও টেকনোলজি ডেভেলপমেন্ট পর্বে এটি একটি কৌশল মাত্র। বিজ্ঞানীদের কাছে বেশ চ্যালেঞ্জিং-ও বটে।

বিজ্ঞানীরা পরিকল্পনা করেছেন যে আগামী দিনে মঙ্গলগ্রহে আবহাওয়া এবং জলবায়ু সংক্রান্ত আরও বিবর্তন ভাল করে বোঝার জন্য গবেষণা করবেন। এর জন্য আরও অনেক নমুনা সংগ্রহ করা হবে। রোভার পারসিভের‍্যান্স মঙ্গলগ্রহ থেকে যেসব নমুনা সংগ্রহ করবে তা পৃথিবীতে পাঠানো হবে। আর সেইসব নমুনা পর্যবেক্ষণ করে বিজ্ঞানীরা মঙ্গলগ্রহ সম্পর্কে বিশ্ববাসীকে আরও নতুন নতুন তথ্য দেবেন।

২০২০ সালের ৩০ জুলাই লঞ্চ হয়েছিল রোভার পারসিভের‍্যান্স। ২০২১ সাল অর্থাৎ চলতি বছর ১৮ ফেব্রুয়ারি Jezero crater- এ অবতরণ করেছিল এই রোভার। আপাতত মঙ্গলের বুকে জীবাশ্মের খোঁজ চালাচ্ছেন বিজ্ঞানীরা। তাঁরা জানিয়েছেন, যে ধরনের পাথরের তাঁরা খোঁজ করছেন সেইরকম পাথর খুঁজে বের করতে বেশ কিছুদিন সময় লাগে।

আরও পড়ুনসৌরজগতের বাইরের গ্রহ থেকে এই প্রথম রেডিয়ো তরঙ্গের সন্ধান পেয়েছে পৃথিবী!