SpaceX: খারাপ আবহাওয়া, চার নভশ্চরের মহাকাশ অভিযান পিছিয়ে দিল স্পেসএক্স

আগামী বুধবার অর্থাৎ ৩ নভেম্বর পর্যন্ত মার্কিন স্পেস এজেন্সি নাসার এই মিশন পিছিয়ে দিয়েছে স্পেসএক্স।

SpaceX: খারাপ আবহাওয়া, চার নভশ্চরের মহাকাশ অভিযান পিছিয়ে দিল স্পেসএক্স
ছবি প্রতীকী।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 01, 2021 | 4:16 PM

চার নভশ্চরের মহাকাশে পাড়ি দেওয়ার উড়ান পিছিয়ে দিল স্পেসএক্স। নাসার এই উড়ান পিছিয়ে দেওয়া জন্য খারাপ আবহাওয়া, রুক্ষ বাতাস এবং শত শত মাইল দূরের তরঙ্গকেই দায়ী করেছে ইলন মাস্কের সংস্থা। প্রসঙ্গত উল্লেখ্য, ৩১ অক্টোবর রবিবার নাসার চার নভশ্চরের ভোররাতেই মহাকাশে পাড়ি দেওয়া কথা ছিল। কিন্তু সেই মিশনই পিছিয়ে দিয়েছে স্পেসএক্স।

জানা গিয়েছে, ছয় মাসের জন্য আন্তর্জাতিক স্পেস স্টেশনে যাচ্ছিলেন এই চারজন নভশ্চর। নাসার কেনেডি স্পেস সেন্টার থেকে আসা আবহাওয়া পূর্বাভাসও প্রায় নিখুঁত ছিল। কিন্তু বাধ সেধেছিল একটি শক্তিশালী ঝড়ের আভাস, যা উত্তর-পূর্ব উপকূল বরাবর বিস্তার করছিল। সমুদ্র থেকে উপকূলের দিকে আসা এই ঝড় ইঙ্গিত করছিল যে ভয়াবহ কিছু ঘটতে পারে। আর সেই জন্যই আগামী বুধবার অর্থাৎ ৩ নভেম্বর পর্যন্ত মার্কিন স্পেস এজেন্সি নাসার এই মিশন পিছিয়ে দিয়েছে স্পেসএক্স। নিরাপত্তা এবং সুরক্ষার কারণেই এই মিশন পিছিয়ে দেওয়া হয়েছে বলে দাবি করেছে ইলন মাস্কের সংস্থা। লঞ্চের ঠিক আগের দিন অর্থাৎ শনিবার ৩০ অক্টোবরই স্পেসএক্সের তরফে মিশন পিছিয়ে দেওয়া কথা জানিয়ে দেওয়া হয়েছিল।

ক্রু লঞ্চের জন্য সবার আগে স্পেসএক্সের প্রয়োজন ভাল আবহাওয়া। পূর্ব সমুদ্রতীর থেকে উত্তর অ্যাটালান্টিক হয়ে আয়ারল্যান্ড পর্যন্ত এই সুবিস্তৃত অংশে আবহাওয়া উপযুক্ত থাকা প্রয়োজন। নাহলে অঘটন ঘটতেই পারে যেকোনও মুহূর্তে। আর যদি কোনও সমস্যা হয় তাহলে মহাকাশযানের ক্যাপসুল যার মধ্যে নভশ্চররা থাকেন তা অবিলম্বে স্প্ল্যাশডাউন করা প্রয়োজন। এই ইমার্জেন্সি স্প্ল্যাশডাউনের অর্থ হয় আপদকালীন বা জরুরি ভিত্তিক পরিস্থিতিতে জলের মধ্যেই ওই ক্যাপস্যুলের অবতরণ করানো। আবহাওয়াবিদরা বলছেন, বুধবার আবহাওয়া শান্ত হবে বলে অনুমান করা হয়েছে। ততক্ষণ পর্যন্ত কেনেডি স্পেস সেন্টারেই রয়েছে একজন জার্মান এবং তিন মার্কিন নভশ্চর।

বিগত এক থেকে দেড় বছরের মধ্যে সম্ভবত এটি স্পেসএক্সের চতুর্থ নভশ্চর ফ্লাইট। অর্থাৎ চতুর্থবারের জন্য নাসার মহাকাশচারীদের নিয়ে মহাকাশ অভিযানে যাওয়ার কথা ছিল ইলন মাস্কের সংস্থা স্পেসএক্সের। তবে মহাকাশ অভিযানের জন্য এই মার্কিন সংস্থার এটি পঞ্চম উড়ান হতে পারত। কিন্তু খারাপ আবহাওয়ার কারণে মহাকাশে পাড়ি দেওয়ার বা যাত্রা করার বিষয়টি আপাতত পিছিয়ে দেওয়া হয়েছে। উল্লেখ্য, গত মাসে মার্কিন সংস্থা স্পেসএক্স তাদের প্রথম প্রাইভেট ফ্লাইট লঞ্চ করেছিল। সেখানে এক ধনকুবে এবং আরও তিন সদস্য পাড়ি দিয়েছিলেন মহাকাশে।

আরও পড়ুন- NASA: মহাকাশে প্রথম চাষ করা লঙ্কায় কামড়, পিছনে নাসার আরও বড় ‘মিশন’

আরও পড়ুন- Geomagnetic Storm: সূর্য থেকে প্রবল শক্তিশালী-উত্তপ্ত বিচ্ছুরণ, জিওম্যাগনেটিক ঝড় আঘাত করতে পারে পৃথিবীপৃষ্ঠে

আরও পড়ুন- Baby Planet Discovery: মহাকাশে আবিষ্কার করা হল ‘শিশু গ্রহ’-এর, আকারে আয়তনে বৃহস্পতির চেয়েও বড়…