Two Asteroids: পৃথিবীর দিকে ছুটে আসছে বিশাল দুই গ্রহাণু, কখন কোন দেশে পড়বে?

83 Foot Asteroids: আজ অর্থাৎ 18 মে, পৃথিবীর কাছাকাছি 2টি গ্রহাণু আসার বিষয়ে নাসার পক্ষ থেকে সতর্কতা জারি করা হয়েছে। এই দু'টি গ্রহাণুই বিরাট পাথরের টুকরো। তারা ঘণ্টায় হাজার হাজার কিলোমিটার বেগে পৃথিবীর দিকে এগিয়ে আসছে।

Two Asteroids: পৃথিবীর দিকে ছুটে আসছে বিশাল দুই গ্রহাণু, কখন কোন দেশে পড়বে?
Follow Us:
| Edited By: | Updated on: May 18, 2023 | 4:32 PM

NASA News: প্রতিনিয়ত মহাকাশে কত কিছুই না ঘটে চলেছে। আর তার সন্ধান করে চলেছেন বিজ্ঞানীরা। কখনও বিরাট কোনও উল্কা পিণ্ডের সন্ধান পান। আবার কখনও চাঁদ-সূর্যকে কেন্দ্র করে এমন কিছু ছবি বা ঘটনা সামনে আনেন, যা দেখে বিশ্ববাসীর হুঁশ উড়ে যাওয়ার জোগাড় হয়। কিন্তু এই সব কিছুর মধ্যেই দু’টি গ্রহাণু বিজ্ঞানীদের ঘুম কেড়ে নিয়েছে। মার্কিন মহাকাশ সংস্থা নাসা মহাকাশে ঘটা সমস্ত কার্যকলাপের দিকে নজর রাখে। বিগত কয়েকদিন ধরে একের পর এক গ্রহাণু নিয়ে উদ্বেগ প্রকাশ করছেন বিজ্ঞানীরা। ক্রমাগত গ্রহাণুগুলির উপর নজর রাখছেন। তাদের দাবি, একের পর এক গ্রহাণু পৃথিবীর দিকে এগিয়ে চলেছে। এর মধ্যে অনেক গ্রহাণু পৃথিবীর কাছে এগিয়ে আসছে। আজ অর্থাৎ 18 মে, পৃথিবীর কাছাকাছি 2টি গ্রহাণু আসার বিষয়ে নাসার পক্ষ থেকে সতর্কতা জারি করা হয়েছে। এই দু’টি গ্রহাণুই বিরাট পাথরের টুকরো। তারা ঘণ্টায় হাজার হাজার কিলোমিটার বেগে পৃথিবীর দিকে এগিয়ে আসছে। এমন পরিস্থিতিতে পৃথিবীর কতটা ক্ষতি হতে পারে বলে জানাচ্ছেন বিজ্ঞানীরা? পৃথিবীর হাতে কী আর সময় আছে এই দুই গ্রহাণু থেকে বাঁচার? চলুন দেখে নেওয়া যাক বিস্তারিত।

NASA পৃথিবীর কাছাকাছি আসা 2টি গ্রহাণুকে নিয়ে সতর্কতা জারি করেছে। নাসার জেট প্রপালশন ল্যাবরেটরির তরফে জানানো হয়েছে, গ্রহাণু 2023 JT4 পৃথিবীর কাছাকাছি আসতে পারে। এর আয়তন 23 ফুট। এটি আকারে খুবই ছোট, তাই বিপদের কোনও আশঙ্কা নেই বলেই জানাচ্ছে NASA। তবে এটি পৃথিবীর সবচেয়ে কাছে আসতে চলেছে। পৃথিবী থেকে এর দূরত্ব হবে মাত্র 1,940,000 কিমি।

আরও একটি গ্রহাণু রয়েছে। সেটি হল Asteroid 2023 JW3, যা একটি বড় বিমানের আকারে। 83 ফুটের এই গ্রহাণুটি পৃথিবী থেকে প্রায় 3,230,000 কিলোমিটার দূরে রয়েছে। এটি আকারে এতটাই বড় যে, এর জন্য সতর্ক থাকা প্রয়োজন বলেই জানিয়েছেন বিজ্ঞানীরা। নাসার মতে, পৃথিবীতে এই গ্রহাণুর আঘাতের সম্ভাবনা খুবই কম। তবে আগে থেকে সতর্ক থাকা প্রয়োজন।

শুধু গ্রহাণুই নয়। অনেক সময় পৃথিবীর উপর উল্কাও আছড়ে পড়ে। তার তাতে বিরাট বিপদ নেমে আসে। সম্প্রতি যুক্তরাষ্ট্রের নিউ জার্সির হোপওয়েলের একটি বাড়িতে উল্কাপাতের খবর পাওয়া গিয়েছে। এক প্রতিবেদনে বলা হয়েছে, এটি উল্কাপিণ্ডের একটি টুকরো। এই পাথরের টুকরোটির ওজন প্রায় 1 দশমিক 8 কেজি। যে সব উল্কা পুরোপুরি জ্বলে না, তাদের অবশিষ্ট অংশ পৃথিবীতে পড়ে। একইভাবে, গ্রহাণুও পৃথিবীতে আছড়ে পড়তে পারে। তাই এই সতর্কতা জারি আবশ্যিক বলে মনে করছেন বিজ্ঞানীরা।