Airtel, Jio নাকি Vi কাস্টমার? এবার 24 ঘণ্টা আপনার SIM বন্ধ থাকবে

DoT New SIM Card Rule For Jio, Airtel, Vi: আপনি নতুন সিম ক্রয় করলেন, তা অ্যাক্টিভেটও হয়ে গেল। আর অ্যাক্টিভেট হওয়ার পরবর্তী 24 ঘণ্টা পর্যন্ত কোনও ইনকামিং কলও যেমন আসবে না। তেমনই আবার আউটগোয়িং কল, এমনকি SMS পরিষেবা পর্যন্ত বন্ধ থাকবে।

Airtel, Jio নাকি Vi কাস্টমার? এবার 24 ঘণ্টা আপনার SIM বন্ধ থাকবে
SIM Card জালিয়াতি রুখতে কেন্দ্রের নতুন নিয়ম। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 01, 2022 | 8:30 AM

SIM Card New Rule: আপনি কি Jio, Airtel বা Vodafone Idea-র সিম ব্যবহার করেন? নাকি সরকারি BSNL-ই এখনও আপনার প্রিয় টেলিকম অপারেটর? আপনি যে টেলকোরই সিম ব্যবহার করুন না, আপনার জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ খবর নিয়ে হাজির হয়েছে ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশন বা DoT। সম্প্রতি কেন্দ্রের এই টেলিকমিউনিকেশন বিভাগ নতুন নিয়ম কার্যকর করেছে। আর সেই নিয়মটি কেবল মাত্র তাঁদের জন্য, যাঁরা নতুন SIM ক্রয় করেছেন বা ক্রয় করবেন বলে পরিকল্পনা করেছেন। DoT এর নতুন নিয়ম অনুযায়ী, এবার থেকে কেউ নতুন সিম কিনলে, তা অ্যাক্টিভেট হওয়ার পর 24 ঘণ্টা বন্ধ থাকবে।

বুঝতে পারলেন? অর্থাৎ, আপনি নতুন সিম ক্রয় করলেন, তা অ্যাক্টিভেটও হয়ে গেল। আর অ্যাক্টিভেট হওয়ার পরবর্তী 24 ঘণ্টা পর্যন্ত কোনও ইনকামিং কলও যেমন আসবে না। তেমনই আবার আউটগোয়িং কল, এমনকি SMS পরিষেবা পর্যন্ত বন্ধ থাকবে। এখন প্রশ্ন হচ্ছে, কী কারণে এই নতুন নিয়মটি কার্যকর করা হয়েছে? আসলে, দেশে যে ক্রমবর্ধমান হারে সিম কার্ড জালিয়াতির ঘটনা ঘটে চলেছে, তা রুখতেই এই কড়া নিয়মটি কার্যকর করা হয়েছে। সমস্ত টেলিকম সংস্থাকে এই নতুন নিয়ম চালু করার জন্য 15 দিনের সময়সীমাও বেঁধে দিয়েছে দেশের টেলিকম বিভাগ।

কী লাভ হবে

মূলত একটা সিম অ্যাক্টিভেশনের 24 ঘণ্টার মধ্যে DoT সেই গ্রাহককে যাচাই করে দেখবে। অনেক সময় দেখা যায়, আপনি মোবাইলের জন্য নতুন সিম কেনেননি, এদিকে আপনার আধার কার্ড ব্যবহার করে কেউ SIM নিয়েছে। আর সেই SIM যে নথিভুক্ত হবে আপনারই নামে। এখন ধরুন, আপনার নামে নথিভুক্ত সেই SIM নিয়ে কেউ যদি জালিয়াতি করে, তখন কী করবেন? তাই সেই বিষয়টাই যাচাই করবে DoT। আপনি সত্যিই আপনার নতুন SIM Car অ্যাক্টিভেট করার জন্য অনুরোধ করেছিলেন কী না, সেটাই দেখবে টেলিকমিউনিকেশন বিভাগ। যদি দেখা যায়, আপনি সেই অনুরোধ প্রত্যাখ্যান করেছেন, তাহলে সিমটি অ্যাক্টিভেট করা হবে না।

ব্যাঙ্ক জালিয়াতি বন্ধ করতে সাহায্য করবে

আজকাল সাইবার জালিয়াতির পরিমাণ যে হারে বাড়ছে, তাতে গ্রাহকের ব্যক্তিগত তথ্য যার মধ্যে ব্যাঙ্কের একাধিক জরুরি তথ্যও থাকে, সেগুলি চুরি করা খুব সহজ হয়ে গিয়েছে। প্রতারকরা গ্রাহকের নামে একটি নতুন সিম ইস্যু করে এবং সেই গ্রাহকের অজান্তেই তাঁর পুরনো সিমটি বন্ধ করে দেয়। তারপর সেই নতুন সিম থেকে OTP নম্বরের মাধ্যমে নিশ্চিত হয়ে, গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে মোটা টাকা গায়েব করে দেয় জালিয়াতরা।

প্রতারণা রোধে কড়া পদক্ষেপ

কোভিড অতিমারির পর থেকে দেশে ডিজিটাল পেমেন্ট পরিষেবায় একপ্রকার জোয়ার আসেছে। সেই ভাবেই আবার ডিজিটাল ব্যাঙ্কিং জালিয়াতির ঘটনাও বেড়ে চলেছে মারাত্মক ভাবে। অনেক সময়ই দেখা গিয়েছে, সিম বদলে বড় ধরনের ব্যাঙ্ক জালিয়াতির ঘটনা ঘটানো হচ্ছে। এই সব দিক মাথায় রেখে দেশের সমস্ত টেলিকম সংস্থাকে নতুন সিম অ্যাক্টিভেট হওয়ার পর 24 ঘণ্টার জন্য সেটিকে বন্ধ করে রাখার নির্দেশ দিয়েছে DoT।