WhatsApp Search By Date: কবে কার পুরনো WhatsApp চ্যাট এখন 1 সেকেন্ডেই খুঁজে পাবেন, করতে হবে ছোট্ট এই কাজ

‘Search by date’ নামক একটি নতুন ফিচার নিয়ে হাজির হয়েছে WhatsApp। আপাতত এই ফিচার ব্যবহার করতে পারবেন iPhone ব্যবহারকারীরা। কীভাবে এই ফিচার ব্যবহার করবেন, দেখে নিন।

WhatsApp Search By Date: কবে কার পুরনো WhatsApp চ্যাট এখন 1 সেকেন্ডেই খুঁজে পাবেন, করতে হবে ছোট্ট এই কাজ
ডেট দিয়ে হোয়াটসঅ্যাপ চ্যাট সার্চ। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 25, 2023 | 2:38 PM

WhatsApp iPhone Tips: মেটা-র ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম WhatsApp তার ব্যবহারকারীদের জন্য অত্যন্ত দরকারি একটি ফিচার নিয়ে এসেছে। এত দিন পর্যন্ত হোয়াটসঅ্যাপে পুরনো একটা চ্যাটের সন্ধানে আপনাকে হন্যে হয়ে খুঁজতে হত। তবে এবার এক নিমেষে আপনি সেই কাজটা করে ফেলতে পারবেন! কীভাবে? ‘Search by date’ নামক একটি নতুন ফিচার নিয়ে হাজির হয়েছে ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপটি। আপাতত এই ফিচার ব্যবহার করতে পারবেন iPhone ব্যবহারকারীরা। iOS স্মার্টফোনের লেটেস্ট 23.1.75 আপডেটে এই সার্চ বাই ডেট ফিচার ব্যবহার করতে পারবেন ইউজাররা। এই আপডেটে আরও একাধিক আকর্ষণীয় ফিচারের সুবিধা নিতে পারবেন গ্রাহকরা।

এখন iOS ইউজাররা কীভাবে এই সার্চ বাই ডেট ফিচারটি ব্যবহার করবেন, সেই বিষয়টিও জেনে রাখা উচিত। ধাপে ধাপে পদ্ধতিগুলি দেখানো হল আপনাদের জন্য, দেখে নিন।

পদ্ধতি 1: প্রথমেই আপনার ফোন থেকে WhatsApp খুলুন।

পদ্ধতি 2: চ্যাট লিস্টে চলে যান, ব্যক্তিগত কোনও চ্যাটে ট্যাপ করুন, যাঁকে পাঠানো মেসেজ আপনি দেখতে চান।

পদ্ধতি 3: কন্ট্যাক্ট ইনফো অপশনে চলে যান এবং সার্চে ট্যাপ করুন।

পদ্ধতি 4: আপনার ফোনের স্ক্রিনের ঠিক ডান দিকে একটি ক্যালেন্ডার আইকন দেখতে পাবেন। যে মেসেজটা সার্চ করতে চান, তার বছর, মাস, দিন, এক-এক করে দিয়ে দিন।

পদ্ধতি 5: এবার জাম্প টু ডেট অপশনে ট্যাপ করুন। তারপর সেই নির্দিষ্ট দিনের মেসেজটি হাজির হবে আপনার সামনে।

iOS-এর জন্য WhatsApp 23.1.75 ভার্সনে এই ফিচারটি ইতিমধ্যেই চলে এসেছে। আর সেখানে আপনি কিছু অতিরিক্ত ফিচারও ব্যবহার করতে পারবেন। অ্যাপ স্টোর লিস্টিং অনুযায়ী সেই ফিচারগুলি হল:-

1) রিমাইন্ডার দিয়ে আপনি আপনার সঙ্গে চ্যাট করতে পারবেন। তার জন্য আপনাকে নিউ চ্যাট অপশন থেকে মেসেজ ইওরসেল্ফ-এ ট্যাপ করতে হবে।

2) আপনি অনলাইন আছেন কি না, তা কাকে জানতে দেবেন, সেই বিষয়টাও এবার নির্ধারণ করতে পারবেন। তার জন্য আপনাকে সেটিংস অপশনে গিয়ে প্রাইভেসি এবং তারপরে ‘লাস্ট সিন অ্যান্ড অনলাইন’ অপশনে ক্লিক করতে হবে।

3) অন্যান্য অ্যাপ (সাফারি, ফটোজ়, ফাইলস) থেকে ছবি, ভিডিয়ো এবং ডকুমেন্ট শেয়ার করার জন্য ড্র্যাগ অ্যান্ড ড্রপ অপশনটি ব্যবহার করতে পারবেন।

4) কয়েক সেকেন্ডের জন্য ‘ডিলিট ফর মি’ আনডু করতে পারবেন।