USB Type-C Charger: এক দেশ এক চার্জার, USB-C ভারতে শীঘ্রই বাধ্যতামূলক হতে চলেছে, 4 পয়েন্টে জরুরি সব তথ্য

USB-C Universal Charging Port: এক দেশ, এক চার্জার নীতি লাগু করার পথে হাঁটছে ভারত সরকার। ইতিমধ্যেই কেন্দ্রের তরফে মোবাইল প্রস্তুতকারক সংস্থাগুলিকে সমস্ত স্মার্টফোনের জন্য USB Type-C চার্জিং পোর্ট দিতে বলা হয়েছে।

USB Type-C Charger: এক দেশ এক চার্জার, USB-C ভারতে শীঘ্রই বাধ্যতামূলক হতে চলেছে, 4 পয়েন্টে জরুরি সব তথ্য
দেশে সব ডিভাইসের জন্য এবার একটাই চার্জার। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 29, 2022 | 7:22 PM

USB-C Mandatory India: ইলেকট্রনিক বর্জ্য নিয়ে উদ্বিগ্ন বিশ্ববাসী। ইউরোপিয়ান ইউনিয়ন ই-বর্জ্য বা E-Waste এর পরিমাণ কমাতে ইতিমধ্যেই আইন প্রণয়ন করেছে। সেই আইন এতটাই কড়া যে, টেক জায়ান্ট Apple-কেও তাদের ছক ভাঙতে হয়েছে। কী বলা হচ্ছে সেই আইনে? মোবাইল হোক বা ল্যাপটপ বা সে ট্যাবলেটই হোক, সব কিছুর জন্য একটাই চার্জার এবং সেই অনুযারী একই চার্জিং পোর্ট। আর সেই চার্জার হল USB Type-C। এবার ভারত সরকারও ইউরোপিয়ান ইউনিয়নের মতোই এক দেশ, এক চার্জার নীতি লাগু করার পথে হাঁটছে। ইতিমধ্যেই সরকারের তরফে মোবাইল প্রস্তুতকারক সংস্থাগুলিকে সমস্ত স্মার্টফোনের জন্য USB Type-C চার্জিং পোর্ট দিতে বলা হয়েছে। সূত্রের খবর, এই বিষয়টি বাস্তবায়নের দিনক্ষণও চূড়ান্ত করে ফেলেছে কেন্দ্র।

সরকারি নির্দেশিকায় কী বলা হচ্ছে

ভারতে মোবাইল ফোন, স্মার্টফোন, ট্যাবলেট-সহ অন্যান্য গ্যাজেটসে ব্যবহারযোগ্য USB Type-C চার্জিং পোর্টের জন্য স্ট্যান্ডার্ডস রিলিজ় করেছে ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস (BIS)। কনজ়িউমার অ্যাফেয়ার্স সেক্রেটারি রোহিত কুমার সিং দাবি করেছেন, প্রায় প্রতিটি কোম্পানিই সমস্ত স্মার্টফোন, ট্যাবলেট এবং ল্যাপটপের ক্ষেত্রে USB Type-C অ্যাডাপ্ট করতে রাজি হয়েছে। 2024 সালের ডিসেম্বরের মধ্যেই সরকার এই সংক্রান্ত চূড়ান্ত নির্দেশও দিতে চলেছে বলে তিনি আরও যোগ করেছেন।

ইউরোপে ইতিমধ্যেই USB Type-C চার্জিং পোর্ট বাধ্যতামূলক

চলতি বছরের জুন মাসেই ইউরোপিয়ান পার্লামেন্ট একটি অর্ডার পাস করে। সেখানে বলা হয়, 2024 সালের শেষ পর্যন্ত অ্যান্ড্রয়েড ও iOS-এর ক্ষেত্রে সমস্ত কনজ়িউমার ইলেকট্রনিক্স প্রডাক্টে স্ট্যান্ডার্ড চার্জিং পোর্ট হিসেবে USB Type-C ব্যবহৃত হবে। 2026 সাল থেকে এই নিয়মই ল্যাপটপের ক্ষেত্রেও কার্যকর করা হবে বলে অর্ডারে উল্লেখ করা হয়েছে।

সব ডিভাইসের জন্য আলাদা-আলাদা চার্জারের দরকার নেই

দেশে এই নতুন নিয়ম চালু হয়ে গেলে, আপনি যখনই নতুন কোনও ডিভাইস কিনবেন (তা সে স্মার্টফোন, ট্যাবলেট বা ল্যাপটপ), সবকিছুর জন্য আলাদা-আলাদা করে চার্জার কেনার প্রয়োজন হবে না। ছোট এবং মিড-সাইজ় পোর্টেবল ডিভাইসের বিস্তৃত ক্যাটেগরির জন্য সবক্ষেত্রে একটাই মাত্র চার্জার কাজ করবে।

সেই কারণে এবার সমস্ত ম্যানুফ্যাকচারারদেরও তাদের সব ডিভাইসের জন্যই ইউএসবি টাইপ-সি চার্জিং পোর্ট দিতে হবে। ইউরোপিয়ান ইউনিয়ন এই আইন নিয়ে আসার পরে, Apple-এর মতো সংস্থাও তাদের চিরাচরিত লাইটনিং পোর্টের প্রথা ভেঙে এবার USB Type-C চার্জিং পোর্ট দেওয়ার দিকেই অগ্রসর হচ্ছে।

সব ডিভাইসের চার্জিং স্পিডও হবে এক

সমস্ত ডিভাইস যেগুলি USB C-Type ফাস্ট চার্জিং সাপোর্ট করে, সেগুলির সবেরই এবার চার্জিং স্পিডও এক হবে। গ্রাহকরা এবার যে কোম্পানির যে স্মার্টফোনই কিনুন না কেন, চার্জিং স্পিডে উনিশ-বিশের ফারাকের বেশি আকাশ-পাতাল ফারাক লক্ষ্য করা যাবে না।