রোজ WhatsApp কল করছেন? কিন্তু Calling ও Ringing-এর মধ্যে ফারাকটা কি জানেন?

WhatsApp Calling vs Ringing: হোয়াটসঅ্যাপ কল তো রোজ করেই চলেছেন। কিন্তু কল করার সময় কারও ক্ষেত্রে কলিং এবং কারও ক্ষেত্রে রিঙ্গিং কেন দেখানো হয়, জানেন?

রোজ WhatsApp কল করছেন? কিন্তু Calling ও Ringing-এর মধ্যে ফারাকটা কি জানেন?
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 14, 2023 | 8:24 PM

WhatsApp-এর ভয়েস ও ভিডিয়ো কল ব্যবহারকারীদের জীবন আরও সহজ করে দিয়েছে। এখন স্রেফ ইন্টারনেটের সাহায্যে আপনি ফোন কলের মতোই অডিও কল করতে পারবেন। আবার করতে পারবেন ভিডিয়ো কলও। এখন WhatsApp Call প্রায় প্রতিটা মানুষ দিনে অসংখ্য বার ব্যবহার করেন। কিন্তু একটা বিষয় খেয়াল করে দেখেছেন, WhatsApp Call করলেন যে ব্যক্তিকে, তিনি অন্য কলে ব্যস্ত থাকা সত্ত্বেও কীভাবে আপনার কল রিসিভ করেন? কীভাবে এমনটা সম্ভব, কখনও ভেবে দেখেছেন?

এমনটা সম্ভব, তার কারণ সাধারণ ফোন কলে মতোই WhatsApp-এও রয়েছে কল ওয়েটিং সুবিধা। ফলে, আপনি হোয়াটসঅ্যাপে অন্য কলে ব্যস্ত থাকা সত্ত্বেও ইনকামিং কলের নোটিফিকেশনও দেখতে পান। এখন আপনি চাইলে সুবিধা মতো সেই ফোন রিসিভ বা রিজেক্ট করতে পারেন।

যাঁকে WhatsApp Call করলেন তিনি অন্য কলে থাকলে কীভাবে বুঝবেন

WhatsApp-এ আপনি যখন কাউকে কল করছেন, তিনি যদি অন্য কলে Busy থাকেন তাহলে একটা পপ-আপ মেসেজ দেখানো হবে আপনার সামনে। সেখানে লেখা থাকবে, “On Another Call”, ঠিক যেমনটা আপনি নর্মাল কলা করার সময় ফোনের ওপার থেকে শুনতে পান।

কেউ WhatsApp Call করলে তাঁকে কি অনলাইন দেখায়

আপনি যদি হোয়াটসঅ্যাপে কাউকে কল করেন বা রিসিভ করেন, তাহলে আপনাদের দুজনকেই অনলাইন দেখানো হবে। কারণ, আপনি বা অপর প্রান্তের ব্যক্তিটি তখনই অ্যাপটি খুলেছেন। তবে আপনি যদি চান, আপনার হোয়াটসঅ্যাপের অনলাইন উপস্থিতি কাউকে বোঝাবেন না, তাহলে অ্যাপ বন্ধ করেও কল চালিয়ে যেতে পারেন।

কেউ আপনার WhatsApp Call-এ আড়ি পাততে পারে

না, এক্কেবারেই পারে না। কারণ, চ্যাটের মতোই হোয়াটসঅ্যাপ কলও এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড। তাই, আপনি এবং আপনার অপর প্রান্তের ব্যক্তিটি ছাড়া তৃতীয় আরও কেউই ওই WhatsApp Call শুনতে পান না।

WhatsApp-এ Calling ও Ringing-এর মধ্যে কী পার্থক্য রয়েছে

আপনি যে ব্যক্তিকে হোয়াটসঅ্যাপে কল করছেন তাঁর ফোনের ইন্টারনেট যদি বন্ধ করা থাকে, তাহলে আপনার স্ক্রিনে ‘Calling’ দেখানো হবে। আর সেই ইউজ়ারের ফোনে যদি ইন্টারনেট চালু থাকে, তাহলে সেই সময় ‘Ringing’ দেখানো হবে।