WhatsApp Communities: এক ছাতার তলায় জরুরি সবকিছু, 5000 সদস্য, 50 গ্রুপের সমন্বয়সাধন করবে হোয়াটসঅ্যাপ কমিউনিটি

How To Create WhatsApp Community: হোয়াটসঅ্যাপ কমিউনিটি কী, কতজনকে একটা কমিউনিটিতে অ্যাড করতে পারবেন, একটা হোয়াটসঅ্যাপ কমিউনিটিতে কতগুলি গ্রুপ যোগ করা যাবে, জেনে নিন সব তথ্য।

WhatsApp Communities: এক ছাতার তলায় জরুরি সবকিছু, 5000 সদস্য, 50 গ্রুপের সমন্বয়সাধন করবে হোয়াটসঅ্যাপ কমিউনিটি
গ্রুপের বড় ভার্সন হল একটা কমিউনিটি। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 12, 2022 | 1:24 PM

WhatsApp Communities Explained: সপ্তাহ খানেক আগে হোয়াটসঅ্যাপ তার কমিউনিটি ফিচারের ঘোষণা করেছিল। প্রতিশ্রুতি দিয়েছিল, কয়েক সপ্তাহের মধ্যেই অ্যান্ড্রয়েড, আইওএস এবং ওয়েব ব্যবহারকারীরা বৈশিষ্ট্যি ব্যবহার করতে পারবেন। সেই কথা দিয়েই কথা রাখল হোয়াটসঅ্যাপ। অ্যান্ড্রয়েড, iOS এবং ওয়েব ব্যবহারকারীদের জন্য কমিউনিটি বৈশিষ্ট্যটি রোল আউট করল হোয়াটসঅ্যাপ। হোয়াটসঅ্যাপ কমিউনিটি বা সম্প্রদায় খোলার অর্থ হল, এক ছাতার তলায় একই আগ্রহের একাধিক ব্যক্তি এবং সর্বোপরি একাধিক গ্রুপকে নিয়ে আসা।

হোয়াটসঅ্যাপ কমিউনিটি সম্পর্কে মেটা সিইও মার্ক জ়াকারবার্গ বলছেন, “আজ আমরা কমিউনিটি নামক একটি নতুন বৈশিষ্ট্যের জন্য আমাদের দৃষ্টিভঙ্গি শেয়ার করতে পেরে আনন্দিত, যা হোয়াটসঅ্যাপে যোগ করেছি। 2009 সালে হোয়াটসঅ্যাপ চালু হওয়ার পর থেকে ব্যবহারকারীদের ব্যক্তিগত কথোপকথনের পরবর্তী ধাপে পৌঁছতে আমরা কীভাবে সাহায্য করতে পারি, সেই দিকটা ভেবে দেখছিলাম। ব্যবহারকারীরা কোনও ব্যক্তি, বন্ধু বা পরিবারের একটি গোষ্ঠীর সঙ্গে কথা বলতে চান। আমরা প্রায়শই এমন মানুষজনের কাছ থেকে শুনতে পাই, যাঁরা একটি সম্প্রদায়ের মধ্যে যোগাযোগ ও সমন্বয় করতে হোয়াটসঅ্যাপ ব্যবহার করছেন।”

হোয়াটসঅ্যাপ কমিউনিটি কী

হোয়াটসঅ্যাপ কমিউনিটি অনেকটাই গ্রুপের মতো। কিন্তু একটা গ্রুপে আপনি যত সংখ্যক মানুষকে অ্যাড করতে পারেন, কমিউনিটিতে সেই সংখ্যাটা অনেক বেশি। উদাহরণস্বরূপ, হোয়াটসঅ্যাপ গ্রুপ একটা বিষয় নিয়ে তার ব্যবহারকারীদের আলোচনা করতে দেয়। সেখানে হোয়াটসঅ্যাপ কমিউনিটি একই ইন্টারেস্টের একাধিক গ্রুপকে একটি ছাতার তলায় নিয়ে এসে বিষয়টিকে আরও একটু বড় জায়গায় আলোচনার সুযোগ করে দেয়। এ বিষয়ে আপনি একাধিক স্কুল, প্রতিবেশী, ক্যাম্প সহ একাধিক গোষ্ঠীকে একত্রিত করতে পারেন।

iOS ব্যবহারকারীদের জন্য কমিউনিটি ট্যাবটি চ্যাট, সেটিংস অপশনের ঠিক পাশেই দেখানো হচ্ছে। হোয়াটসঅ্যাপ ওয়েবের ক্ষেত্রে আপনার স্ক্রিনের ঠিক উপরের ডান দিকে এই কমিউনিটি ট্যাবটি খুঁজে পেয়ে যাবেন।

কীভাবে হোয়াটসঅ্যাপ কমিউনিটি তৈরি করবেন

* আপনার হোয়াটসঅ্যাপে কমিউনিটি ট্যাবে ক্লিক করুন।

* এবার সেই কমিউনিটির নাম, বর্ণনা এবং প্রোফাইল ছবি দিয়ে দিন। মনে রাখবেন, কমিউনিটির নামের ক্যারেক্টার 24 এর বেশি হওয়া চলবে না। পাশাপাশি বর্ণনাও হতে হবে এমন, যা আপনার কমিউনিটি সম্পর্কে ছোট্ট করে একটা ধারণা দিতে পারে।

* একটা কমিউনিটিতে কোনও গ্রুপ অ্যাড করতে সবুজ রঙের অ্যারো আইকনে ক্লিক করুন। পাশাপাশি আপনি নতুন গ্রুপ তৈরি করেও তা একটি সামঞ্জস্যপূর্ণ একই ইন্টারেস্টের কমিউনিটিতে যোগ করতে পারবেন।

হোয়াটসঅ্যাপ কমিউনিটি: কতজন সদস্য, কতগুলি গ্রুপ অ্যাড করা যাবে

* একবার গ্রুপ অ্যাড করা হয়ে গেলেই সবুজ চেক মার্ক আইকনে ক্লিক করবেন।

* হোয়াটসঅ্যাপের একটা অ্যানাউন্সমেন্ট গ্রুপে 50টি গ্রুপ অ্যাড করতে পারেন।

* অ্যানাউন্সমেন্ট গ্রুপে 5000 জন পর্যন্ত সদস্য যোগ করতে পারেন।

* যে কোনও সদস্যের যোগ দেওয়ার জন্য গ্রুপগুলি সর্বদা ওপেন।

হোয়াটসঅ্যাপ কমিউনিটি অ্যানাউন্সমেন্ট গ্রুপ কী

হোয়াটসঅ্যাপের তরফে বলা হচ্ছে, “একটি কমিউনিটি অ্যানাউন্সমেন্ট গ্রুপ অটোমেটিক্যালি আপনার কমিউনিটির জন্য তৈরি হয়ে যাবে। এটি একটি স্পেস যেখানে কমিউনিটি অ্যাডমিনরা সেই কমিউনিটির প্রতিটি সদস্যের কাছে মেসেজ পাঠাতে পারবেন।”