Google Meet ও Zoom-কে টক্কর দিতে এই জরুরি ফিচার নিয়ে আসছে WhatsApp

WhatsApp Call Schedule: বহু মানুষ অফিসিয়াল বা পার্সোনাল কল অ্যাটেন্ড করার জন্য WhatsApp ব্যবহার করেন। এখন জরুরি ভিত্তিতে ব্যবহারকারীরা WhatsApp Call শিডিউলও করতে পারবেন। অ্যাপ থেকেই সেই কাজটি করা যাবে। কীভাবে?

Google Meet ও Zoom-কে টক্কর দিতে এই জরুরি ফিচার নিয়ে আসছে WhatsApp
হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা এবার কল শিডিউল করতে পারবেন।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 10, 2023 | 5:20 PM

WhatsApp কিছু আকর্ষণীয় ফিচার নিয়ে কাজ করছে। তার বেশিরভাগই আপনার অভিজ্ঞতা বদলে দেবে। দিনকয়েক আগে জানা গিয়েছিল, ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি এমন একটি ফিচার নিয়ে কাজ করছে, যার মাধ্যমে আপনি ওরিজিনাল কোয়ালিটির ছবি পাঠাতে পারবেন। আর এখন জানা গেল, WhatsApp আপনাকে কলও শিডিউল করতে দেবে। WaBetaInfo-র একটি রিপোর্ট অনুযায়ী, অ্যাপটি ভয়েস মেসেজ ট্রান্সক্রাইবও করতে দেবে ব্যবহারকারীদের। ভবিষ্যতের এই বড় WhatsApp Update সম্পর্কে বিস্তারিত তথ্যগুলি জেনে নেওয়া যাক।

বহু মানুষ অফিসিয়াল বা পার্সোনাল কল অ্যাটেন্ড করার জন্য WhatsApp ব্যবহার করেন। এখন জরুরি ভিত্তিতে ব্যবহারকারীরা WhatsApp Call শিডিউলও করতে পারবেন। অ্যাপ থেকেই সেই কাজটি করা যাবে। মূলত গ্রুপের জন্যই হোয়াটসঅ্যাপ কল শিডিউল করার ফিচারটি আসছে। প্রসঙ্গত, Zoom এবং Google Meet-এর মতো জনপ্রিয় প্ল্যাটফর্মগুলি থেকেও ভিডিয়ো বা ভয়েস কল শিডিউল করা যায়। এখন এই ফিচারটি দিয়েই Zoom এবং Google Meet-এর প্ল্যাটফর্মগুলির সঙ্গে জোরদার টক্কর দিতে চাইছে Meta। যদিও ভিডিয়ো কল রেকর্ড করার মতো কোনও ফিচার হোয়াটসঅ্যাপের কাছে নেই, যা এই সব প্রতিযোগী প্ল্যাটফর্মগুলির কাছে রয়েছে।

WaBetaInfo-র তরফে একটি স্ক্রিনশট প্রকাশ করা হয়েছে। সেখানে দেখা গিয়েছে, যখন আপনি কল বাটনে ট্যাপ করবেন, তখন আপনাকে একটি শিডিউল অপশনও দেখাবে WhatsApp। আপনি যখন Schedule Call অপশনে ট্যাপ করবেন, হোয়াটসঅ্যাপ তখন আপনাকে তিনটি অপশন ডিসপ্লে করবে- টাইটেল, সিলেক্ট আ ডেট এবং টাইম। সব তথ্যগুলি দেওয়ার পর আপনাকে ‘Create’ বাটনে ট্যাপ করতে হবে। আর একবার কল শিডিউল হয়ে গেলে WhatsApp তার গ্রুপে অংশগ্রহণকারীদের একটি অ্যালার্ট পাঠাবে ওই মিটিংয়ে অংশগ্রহণ করার জন্য। পরে ওই কল যখন শুরু হবে, তখনও ইউজারদের নোটিফাই করা হবে। জানা গিয়েছে, ফিচারটি দেখা যাবে অ্যান্ড্রয়েডের জন্য 2.23.4.4 WhatsApp ভার্সনে ফিচারটি দেখা যাবে।

এই ফিচারের পাশাপাশি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের এবার থেকে ভয়েস নোট ট্রান্সক্রাইব করার সুবিধাও উপভোগ করতে পারবেন। তবে সেই ফিচারটি কেবলই ইংরেজি ভাষায় উপলব্ধ হবে। তাই, ভয়েস মেসেজ যদি অন্য কোনও ভাষায় আসে, তাহলে এই সুবিধা পাওয়া যাবে না। WhatsApp-এর iOS বিটা ভার্সনে ইতিমধ্যেই ফিচারটি দেখা গিয়েছে।

মনে রাখবেন, এই ফিচারগুলি আপাতত ডেভেলপমেন্টের পর্যায়ে রয়েছে। কবে নাগাদ এই ফিচারগুলি রোলআউট করা হবে, সে বিষয়ে WhatsApp-এর তরফ থেকে এখনও পর্যন্ত কিছু জানানো হয়নি।