লোকেশ রাহুল

লোকেশ রাহুল

বিরাট কোহলির (VIrat Kohli) পর ভারতের নতুন ক্যাপ্টেনের খোঁজ চলছিল। অনেক নাম ঘোরাফেরা করছিল সে সময়। সবচেয়ে উপযুক্ত মনে হয়েছিল যাঁকে, তিন ফর্ম্যাটেই নিয়মিত ক্রিকেটার। রানও করেন। ভরসা করা যায়। শেষ পর্যন্ত পুরো গল্প ঘুরে গিয়ে রোহিত শর্মা (Rohit Sharma) ক্যাপ্টেন হয়ে যান। তাও কান্নানুর লোকেশ রাহুলের প্রতিভা বা ম্যাচ জেতানোর ক্ষমতা নিয়ে আজও কথা হয়। হবেও। গত কয়েকটা মরসুম অবশ্য রাহুলকে কঠিন সময়ের মধ্যে যেতে হয়েছে। বারবার চোটের কবলে পড়েছেন। কবজি, পিঠ, কোমর, হ্যামস্ট্রিংয়ে ঘনঘন চোট পেয়েছেন। ফিটনেস নিয়ে কথা উঠেছে বারবার। চোট সারিয়ে আবার ফিরেছেন মাঠে। কিন্তু ছিটকেও গিয়েছেন। অনিশ্চয়তার এই অংশটুকু বাদ দিলে ভারতীয় টিমে রাহুলের অবদান অস্বীকার করা যাবে না। ওপেনিং থেকে মিডল অর্ডার, স্রেফ ব্যাটার থেকে কিপার, টিমের যখনই প্রয়োজন পড়েছে, সব রকম ভূমিকায় মানিয়ে নিয়েছেন।

বাবা-মা দু’জনেই প্রফেসর। কিন্তু দুই অভিভাবক চেয়েছিলেন ছেলে ক্রিকেটার হোন। ১০ বছর বয়স থেকেই ক্রিকেট ট্রেনিং শুরু। ১৮ বছর বয়সে ম্য়াঙ্গালোর থেকে বেঙ্গালুরুতে পাকাপাকি চলে আসেন রাহুল। ২০১০ সালে কর্নাটকের হয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয় তাঁর। সেই বছরই অনূর্ধ্ব ১৯ যুব বিশ্বকাপও খেলেন। রঞ্জি ট্রফিতে রান, সেঞ্চুরি তাঁকে নজরে এনে দিয়েছিল। একই সঙ্গে আরসিবির হয়ে ২০১৩ সালে আইপিএলে পা রাখেন। আক্রমণাত্মক হলেও ভরসা দিতে পারেন। টিমকে জয়ের দরজায় পৌঁছে দেওয়ার ক্ষমতা রাখেন। এ হেন রাহুল যে দ্রুত ভারতীয় টিমে ঢুকে পড়বেন, তা মোটামুটি জানাই ছিল। হয়েও ছিল তাই। ২০১৪ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বক্সিং ডে টেস্টে অভিষেক হয়। কিন্তু চরম ব্যর্থ হন। পরের সিডনি টেস্টে ১১০ রানের ইনিংস খেলে নিজেকে তুলে ধরেছিলেন। আইপিএলে আরসিবির হয়ে শুরু করলেও পঞ্জাবের হয়ে খেলেন ২০১৮ থেকে ২০২১ সাল পর্যন্ত। ২০২২ সালে আবার যোগ দেন লখনউতে। ক্যাপ্টেন হিসেবে টিমকে এগিয়ে চান রাহুল।

Read More

MI vs LSG IPL 2024 Match Prediction: হয়তো ‘শেষ বার’ একসঙ্গে! ওয়াংখেড়েতে আজ আবেগের ম্যাচ…

Mumbai Indians vs Lucknow Super Giants Preview: লখনউ শিবিরে কোনও অঙ্ক কাজ করছে কিনা বলা কঠিন। তেমনই মুম্বই শিবিরেও কী ভাবনা বোঝা মুশকিল। দু-দলের কাছেই হয়তো আবেগের ম্যাচ। মরসুমের শেষ ম্যাচটাই হয়তো একসঙ্গে শেষ ম্যাচ! আগামী আইপিএলে মেগা নিলাম হতে চলেছে। বেশির ভাগ ক্রিকেটারকেই ছেড়ে দিতে হবে। সংশ্লিষ্ট প্লেয়াররা আবারও একই টিমে খেলার সুযোগ পাবে, এমনটা না হওয়ার সম্ভাবনাই বেশি।

DC vs LSG IPL Match Result: কষ্টার্জিত জয়, প্লে-অফের জটিল অঙ্কে রইল দিল্লি ক্যাপিটালস

Delhi Capitals vs Lucknow Super Giants, আইপিএল 2024: তরুণ ওপেনার অভিষেক পোড়েল ও শেষ দিকে ত্রিস্তান স্টাবসের বিধ্বংসী ইনিংসে লখনউকে ২০৯ রানের টার্গেট দেয় দিল্লি ক্যাপিটালস। ইমপ্যাক্ট প্লেয়ার হিসেবে নামা অভিজ্ঞ পেসার ইশান্ত শর্মার অনবদ্য বোলিং। মাত্র ৭১ রানে পাঁচ উইকেট হারিয়ে ধুঁকছিল লখনউ। নিকোলাস পুরান ও শেষ দিকে আর্শাদ খানের অবিশ্বাস্য লড়াই।

DC vs LSG: লোকেশ রাহুলের ‘কুল’ ক্যাপ্টেন্সি, অভিষেক-স্টাবস ঝড়ে দিল্লি ২০৮

IPL 2024, DC vs LSG: হোপ ও অভিষেক ফিরতেই মন্থর হয় দিল্লি ইনিংস। ক্যাপ্টেন ঋষভ পন্থও গিয়ার শিফ্ট করতে পারেননি। ২৩ বলে ৩৩ রানেই ফেরেন। তবে স্লগ ওভারে খেল দেখান তরুণ ব্যাটার ত্রিস্তান স্টাবস। ভালো ডেলিভারিও গ্যালারিতে ফেলছিলেন তরুণ প্রোটিয়া ব্যাটার। ২২ বলে হাফসেঞ্চুরিতে পৌঁছন। শেষ অবধি তাঁর ইনিংসে রানে ভর করেই ২০০ পেরোয় দিল্লি।

KL Rahul Catch ভিডিয়ো: কিপিং করছেন না, আউট ফিল্ডেও লোকেশ রাহুলের অনবদ্য ক্যাচ

IPL 2024, DC vs LSG: অভিষেক-শেই হোপ জুটি ভাঙে রবি বিষ্ণোইয়ের সৌজন্যে। অনবদ্য ক্যাচে শেই হোপকে ফেরান লখনউ ক্যাপ্টেন লোকেশ রাহুল। অফ সাইডের বাইরে ৯২ কিমি গতির ডেলিভারি। ফ্রন্টফুট অফ ড্রাইভ খেলতে চেয়েছিলেন শেই হোপ। যদিও বল মাটিতে রাখতে পারেননি। জোরালো শট। হাওয়ায়। দ্রুত বল আসে। লোকেশ রাহুল ডানদিকে প্রথম চেষ্টায় বল কালেক্ট করতে পারেননি।

KL Rahul: সমালোচনায় কোণঠাসা সঞ্জীব গোয়েঙ্কা, পরিত্রাণ পেতেই বাড়িতে ডাক পড়ল রাহুলের!

IPL 2024, LSG: হায়দরাবাদ ম্যাচের ওই ঘটনার পর রাহুল টিম ছাড়ার কথা ভাবতে শুরু করে দিয়েছিলেন। বাকি দুটো ম্যাচ রয়েছে আইপিএলে। ১৪ মে অর্থাৎ আজ এবং ১৭ জুন। এই দুটো ম্যাচেও নাকি মাঠে নামতে নাও পারেন রাহুল। রাহুল এমন কিছু করলে টিমের সম্মানহানী হবে। তা বুঝতে পেরেই কি তড়িঘড়ি রাহুলকে ডেকে পাঠালেন? সম্ভাবনা কিন্তু উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

RCB, KL Rahul: আরসিবিতে ফিরছেন লোকেশ রাহুল! ‘ঘরে ফেরার’ আর্জি সমর্থকদের

Royal Challengers Bengaluru: জাতীয় দলের হয়ে নেতৃত্ব দিয়েছেন। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগেও অন্যতম সফল অধিনায়ক লোকেশ রাহুল। লখনউ সুপার জায়ান্টসের এক নম্বর প্লেয়ার তিনি। ২০২২ সালে আইপিএলে আত্মপ্রকাশ লখনউ ফ্র্যাঞ্চাইজির। লোকেশ রাহুলকে অধিনায়ক করা হয়। গত দু-মরসুমেই আইপিএলের প্লে-অফে জায়গা করে নিয়েছে লখনউ সুপার জায়ান্টস। 

DC vs LSG IPL 2024 Match Prediction: দিল্লির চাই বড় জয়, নিজেদের সঙ্গেই ‘ম্যাচ’ লোকেশ রাহুলদের!

Delhi Capitals vs Lucknow Super Giants Preview: প্লে-অফের সুযোগ বেশি লখনউয়েরই। তাদের এখনও দুটো ম্যাচ বাকি। দুটো ম্যাচ জিতলে জটিল অঙ্কের সামনে পড়তে হবে না লখনউকে। একটা ম্যাচ জিতলে অবশ্য রাস্তা কঠিন হবে। ২০২২ সালে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে অভিষেক হয় নতুন দুই ফ্র্যাঞ্চাইজির। এর মধ্যে একটা লখনউ। গত দু-বারই প্লে-অফে উঠেছিল লখনউ সুপার জায়ান্টস।

IPL 2024: ৪০০ কোটি লাভ তো করছ, তা হলে… রাহুল-গোয়েঙ্কা বিতর্কে ঘি ঢাললেন সেওয়াগ

KL Rahul-Sanjiv Goenka Controversy: কয়েকদিন ধরে ভারতীয় ক্রিকেট মহলে লোকেশ রাহুল ও সঞ্জীব গোয়েঙ্কার বিতর্ক নিয়ে চর্চা চলছে। রাহুলকে লখনউয়ের শেষ ম্যাচে মাঠে ধমক দিয়েছিলেন সঞ্জীব। যা নিয়ে অনেকেই সরব হয়েছেন। এই পরিস্থিতিতে আগামিকাল লখনউ সুপার জায়ান্টসের ম্যাচ রয়েছে। ওই ম্যাচে লখনউয়ের প্রতিপক্ষ দিল্লি ক্যাপিটালস।

IPL 2024: শাহরুখ খান এই কারণে ক্রিকেটে নাক গলান না… গোয়েঙ্কা বিতর্কের মাঝেই গুরুতর মন্তব্য গম্ভীরের!

Sanjiv Goenka-KL Rahul Controversy: মাঠেই ম্যাচের পর প্রকাশ্যে লখনউ ক্যাপ্টেন রাহুলকে ধমক দিয়েছিলেন টিমের মালিক। যা নিয়ে সব মহল থেকে উষ্মা প্রকাশ করা হয়েছে। তারপর থেকে একঝাঁক প্রশ্ন ঘুরছে। রাহুল আগামী মরসুমে আর লখনউ সুপার জায়ান্টসে থাকবেন না? বোর্ড কি কোনও ব্যবস্থা নেবে লখনউ (LSG) মালিকের বিরুদ্ধে?

KL Rahul: আমি তো জানি না… রাহুল বিতর্কে দায় এড়ালেন সৌরভ গঙ্গোপাধ্যায়

Sourav Ganguly: সৌরভ এড়িয়ে গেলেও বিতর্কের জের কিন্তু বাড়ছে। সঞ্জীব গোয়েঙ্কাও এই প্রসঙ্গে এখন নীরব। কিন্তু লোকেশ রাহুল লখনউতে আর খেলবেন কিনা, তা নিয়ে গুঞ্জন রয়েছে ভারতীয় ক্রিকেটে। অনেকেই বলতে শুরু করেছেন, রাহুল আগামী আইপিএলের জন্য অন্য টিম খুঁজতে শুরু করেছেন।