Optical Illusion: পাখিদের ভিড়ে লুকিয়ে রয়েছেন এক নর্তকী, তিনি কোথায় বলুন তো?

Optical Illusion: পাখিদের ভিড়ে লুকিয়ে রয়েছেন এক নর্তকী, তিনি কোথায় বলুন তো?
বলুন তো, কোথায় সেই নর্তকী?

Optical Illusion Dancer Hidden: এই ছবিতে অনেক ফ্লেমিঙ্গো পাখি দেখতে পাচ্ছেন। কিন্তু শ'য়ে শ'য়ে এত পাখির মধ্যেই রয়েছেন এক নর্তকী। বলুন তো, কোথায় তিনি?

TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Jun 19, 2022 | 9:07 PM

আজকের অপ্টিক্যাল ইলিউশন (Optical Illusion) আপনার কাছে একটি বড় চ্যালেঞ্জ। ছবিতে অনেক ফ্লেমিঙ্গোদের দেখতে পাবেন। কিন্তু তাঁদের মাঝেই লুকিয়ে রয়েছেন এক ডান্সার (Dancer)। আপনাকে তাঁকেই খুঁজে বের করতে হবে। চ্যালেঞ্জটা খুব একটা কঠিন নয়। একটু চেষ্টা করলেই পারবেন।

অনেকেরই হয়তো জানা নেই যে, অপটিক্যাল ইলিউশনের একটা দীর্ঘ ইতিহাস রয়েছে, যা প্রাচীন গ্রীকদের কাছে আপনাকে ফিরিয়ে নিয়ে যাবে। প্রায় ৩৫০ খ্রিস্টপূর্বাব্দে গ্রীক দার্শনিক অ্যারিস্টটল উল্লেখ করেছিলেন, “আমাদের ইন্দ্রিয়গুলিকে বিশ্বাস করা যেতে পারে ঠিকই, কিন্তু তাদের সহজেই বোকাও বানানো যায়।” তিনি ঠিক কি লক্ষ্য করেছিলেন জানেন?

তিনি লক্ষ্য করেন,একটি জলপ্রপাতের দিকে তাকানোর পরই যদি আপনার দৃষ্টি স্থির কোনও পাথরের দিকে সরান, তবে পাথরগুলিকে জলপ্রবাহের বিপরীত দিকে সরে যেতে দেখা যায়। এই ধরনের প্রভাবকে “মোশন আফটারফেক্ট” বা “জলপ্রপাত বিভ্রম” নামে পরিচিত।

এটা কীভাবে সঞ্চালিত হয়েছে?

জলের প্রবাহ ট্র্যাক করার সময় মস্তিষ্কের নির্দিষ্ট নিউরনগুলি গতির সঙ্গে খাপ খাইয়ে নেয়। কিন্তু সেখান থেকে আপনি যখন আপনার দৃষ্টি পাথরের দিকে সরিয়ে নেন, তখন অন্যান্য প্রতিযোগী নিউরনগুলি অন্য দিকে চলাচলের ফলে একটা বিভ্রম সৃষ্টি করে।

সে যাই হোক। আজকের এই ছবিতে ফ্লেমিঙ্গোদের ভিড়ে কি সেই নর্তকীকে আপনি খুঁজে পেলেন। তিনি কি ছবির ডান পাশে নাকি বাম পাশে? নাকি এক্কেবারে ছবির কেন্দ্রে আছেন? কোথায় সেই নর্তকী? আপনি যদি লুকানো নর্তকীকে খুঁজে না পান, তাহলে চিন্তার কোনও কারণ নেই। নিচের হিন্ট দেখে নিন।

ইঙ্গিত: এই ফ্লেমিঙ্গোদের মধ্যে একটি একক ব্যালেরিনা রয়েছে। ওই ব্যালেরিনার পোশাকের রং মিলে গিয়েছে ফ্লেমিঙ্গোদের ডানার সঙ্গে। এবার একবার দেখুন তো ছবিটা।

এখনও যদি আপনি ছবি থেকে ওই নর্তকীকে খুঁজে না পান। তাহলে নিচের ছবিটা দেখে নিন।

এই খবরটিও পড়ুন

Optical Illusion Hidden Dancer Spotted

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA