Viral Video: মাছের মুখের সামনে করাতের মতো ধারালো অংশ, ভিডিয়ো দেখলে চমকে যাবেন

Sawfish: এই মাছ অদ্ভুত দেখতে। মুখের সামনে রয়েছে লম্বা করাতের মতো অংশ। এই মাছ আবার বিপন্ন প্রজাতির জীব। এই মাছের দেখা পাওয়া সত্যিই বিরল ঘটনা।

Viral Video: মাছের মুখের সামনে করাতের মতো ধারালো অংশ, ভিডিয়ো দেখলে চমকে যাবেন
Follow Us:
| Edited By: | Updated on: Apr 13, 2022 | 10:36 PM

আজকাল সোশ্যাল মিডিয়ায় মাঝে মাঝেই ভাইরাল (Viral Video) হয়েছে বেশ কিছু আজব সামুদ্রিক প্রাণীর (Sea Creatures) ভিডিয়ো। অদ্ভুত দর্শন সমস্ত সামুদ্রিক জীবের দেখা পাওয়া যায় ওইসব ভিডিয়োতে। সম্প্রতি এমনটাই ঘটেছে ফ্লোরিডাতে। হাঙর শিকারে বেরিয়েছিলেন ইয়ান অ্যাথেরটন নামের এক ব্যক্তি। একটি মাছ ধরার কোম্পানি Fin and Fly- এর তরফে হাঙর শিকার করতে গিয়েছিলেন তিনি। জলের মধ্যে প্রায় ৩৫ ফুট ডুবেছিল ওই ব্যক্তির নৌকা। সেই সময়েই টোপ ফেলা হয়েছিল। তৈলাক্ত নীল মাছ দিয়ে এই টোপ দেওয়া হয়েছিল। আর তখনই এক দুর্লভ জিনিস নজরে এসেছিল ইয়ানের। প্রায় ১৩ ফুট লম্বা একটি Sawfish। এই মাছের মুখের সামনের অংশ করাতের মতো লম্বা। দু’পাশে করাতের মতোই খাঁজ কাটা। মুখের সামনের সুবিশাল এই সূচালো অংশের জন্যই বিখ্যাত এই Sawfish। এবার তারই দেখা পাওয়া গিয়েছে। আর সেই ভিডিয়োও ভাইরাল হয়েছে। 

দেখে নিন সেই অদ্ভুত দেখতে মাছের ভিডিয়ো

এই অভিযানে ইয়ানের জুড়িদার ছিলেন ক্যাপ্টেন জেমি গ্ল্যাসনের। তিনি জানিয়েছেন, এই মাছ ধরার ব্যাপারটা তাঁর জীবনের এক অভূতপূর্ব ঘটনা। ক্যাপ্টেন জানিয়েছেন, গত ১৭ বছরের ব্যবসায় এই নিয়ে ২ বার মাত্র sawfish ধরতে পেরেছেন তাঁরা। এর আগে গত বছর অগস্ট মাসে একটি sawfish ধরা পড়েছিল। তারপর এবার ধরা পড়ল এপ্রিল মাসে। এত তাড়াতাড়ি দুটো sawfish দেখতে পাওয়া সত্যিই বিরল ঘটনা। জানা গিয়েছে, এই sawfish আসলে ট্রপিকাল সমুদ্রে থাকে। এর পাশাপাশি estuaries- যেখানে নদী সমুদ্রের সঙ্গে মিলিত হয়, সেখানেও এই মাছেদের দেখা পাওয়া যায়। মূলত অ্যাটলান্টিক মহাসাগরেই নজরে আসে sawfish। উপকূলীয় এলাকায় অগভীর জলেই এই মাছেদের বাস। মাঝে মাঝে মিষ্টি জলের নদীতে যাকে বলে ফ্রেশ ওয়াটার রিভার সেখানে নীচের প্রান্তে এই sawfish- রা প্রবেশ করে। মার্কিন যুক্তরাষ্ট্রে ফ্লোরিডার উপকূলীয় অঞ্চলের জলভাগেই এই মাছেদের দেখা পাওয়া যায়। এই endangered species- দের বিপন্ন প্রজাতির প্রাণী বলেও জানা গিয়েছে।

ভাইরাল হওয়া ভিডিয়োতে দেখা গিয়েছে জলের মধ্যে দিব্যি সাঁতরে বেড়াচ্ছে ওই sawfish। মাঝে মাঝেই জলের মধ্যে ভেসে উঠছে ওই মাছের মুখের সামনের করাতের মতো ধারালো অংশ। এই sawfish- দের আকার আকৃতি অনেকটাই হাঙরের মতো। তবে এরা নজর কেড়ে নেউ মুখের সামনে থাকা ওই লম্বাটে ধারালো অংশের জন্যই। আর এই করাতের মতো অংশের ফলেই লম্বাতেও এই মাছ অনেকটাই বড় হয়। বিরল এই প্রাণীকে দেখে অবাক হয়েছেন নেটিজ়েনরাও।

আরও পড়ুন- Viral Picture: এই ছবিতে যা-যা দেখতে পাচ্ছেন, তা থেকেই বোঝা যাবে প্রেমে পড়লে আপনি কেমন আচরণ করেন