Viral Video: আম গাছের মগডালে আটকে চিতাবাঘ, নামাতে কালঘাম ছুটল উদ্ধারকারী দলের

Leopard In Mango Tree: আমগাছের একবারে মগডালে চড়ে যায় একটি চিতাবাঘ। আর সেই লেপার্ডটিকে গাছ থেকে নামাতে রীতিমতো কালঘাম ছোটে উদ্ধারকারী দলের। ভিডিয়োটি একবার দেখুন।

Viral Video: আম গাছের মগডালে আটকে চিতাবাঘ, নামাতে কালঘাম ছুটল উদ্ধারকারী দলের
আমগাছের মগডালে চিতাবাঘ। ভাইরাল ভিডিয়ো থেকে নেওয়া স্ক্রিনশট।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 19, 2022 | 8:55 PM

আম গাছের ডালে উঠে পড়েছিল এক লেপার্ড। সেই ভিডিয়োই এখন সোশ্যাল মিডিয়ায় খুব ভাইরাল হয়েছে। কিন্তু গাছের ডালে সেই বাঘটি বসে বিশ্রাম নিচ্ছিল না। তাহলে কি দুঃসাহসিক কিছু করার জন্যই বাঘটি গাছে উঠেছিল? না, তা-ও নয়। কারণ, ক্যামেরা যখন জ়ুম আউট করে তখন বোঝা যায় যে, চিতাবাঘটি সেখানে আটকে গিয়েছিল। আর সেই বাঘটিকে দেখতেই প্রচুর মানুষেপ ভিড় জমে যায়। শেষমেশ ভিড় ঠেলে আট ঘণ্টা পর প্রাণীটিকে উদ্ধার করা হয়।

এই ক্লিপটি টুইটারে শেয়ার করেছেন ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিস (IFS) অফিসার প্রবীণ কাসওয়ান। “বন্যপ্রাণী ব্যবস্থাপনা হল প্রতিদিনের অ্যাডভেঞ্চারের একটি ক্ষেত্র। এখন ভাবুন কীভাবে এই চিতাবাঘটি সেখানে পৌঁছেছে এবং বিপুল সংখ্যক মানুষের ঘেরাটোপে রয়েছে সে। আমাদের তাকে উদ্ধার করতে হয়েছিল,” তিনি টুইটে বলেছেন।

একটি ফলো-আপ টুইটে মিস্টার কাসওয়ান যোগ করছেন, “এসওপি (স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি) রয়েছে। কিন্তু তারপরে প্রতিটি পরিস্থিতি অনন্য এবং বিভিন্ন চ্যালেঞ্জের সম্মুখীন হতে হয় চিতাবাঘটিকে নীচে নামাতে। ওই বিরাট ভিড় থেকে বাঘটিকে উদ্ধারের জন্য কঠিন পরিস্থিতির সম্মুখীন হতে হয় উদ্ধারকারী দলটিকে। শেষমেশ তাঁরা পূর্বের অভিজ্ঞতার সাহায্য নিয়ে ৭-৮ ঘণ্টার অপারেশনের পর চিতাবাঘটিকে নীচে নামাতে সক্ষম হন।”

তিনি আরও জানান, ঘটনাটি দুই-তিন মাস আগের। ক্লিপটি মূলত জুন মাসে শেয়ার করা হয়েছিল। মিস্টার কাসওয়ান সেই সময়ে উদ্ধার অভিযানের ছবিগুলির একটি সেটও প্রকাশ করেছিলেন।

এদিকে আরও একটি ভিডিয়ো ভাইরাল হয় যেখানে এক চিতাবাঘের নারকেল গাছের স্কেল করার বিষয়টি পরিলক্ষিত হয়। ক্লিপটিতে দেখা যায়, চিতাবাঘটি গাছের ছাউনির কাছাকাছি ধীরে ধীরে নামতে শুরু করার আগের মুহূর্ত পর্যন্ত। পরে ওই বাঘটি আবারও আরোহণ করে। ভিডিয়োটি শেষ হয় একটি চিতাবাঘের গাছ থেকে নেমে যাওয়ার সঙ্গে এবং আর একটি চিতাবাঘ তখন সেই গাছে উঠতে শুরু করে।