Viral Video: ক্ষেপে যাওয়া বুনো দাঁতাল হাতিকে সামলাচ্ছে প্রশিক্ষণ প্রাপ্ত আর একটি হাতি! দেখুন ভিডিয়ো

টুইটারে এই ভিডিয়ো শেয়ার করেছেন আইএফএস (ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিস) অফিসার সুধে রমেন। তাঁর টুইট থেকেই জানা গিয়েছে এই ভিডিয়ো কর্নাটকের কোনও জঙ্গলে তোলা হয়েছে। এই ভিডিয়ো প্রথমে নিজের টুইটার হ্যান্ডেলে শেয়ার করেছিলেন আর এক আইএফএস অফিসার প্রবীণ আঙ্গুস্যামি।

Viral Video: ক্ষেপে যাওয়া বুনো দাঁতাল হাতিকে সামলাচ্ছে প্রশিক্ষণ প্রাপ্ত আর একটি হাতি! দেখুন ভিডিয়ো
ছবি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Jun 13, 2021 | 6:04 PM

বুনো হাতি ক্ষেপে গেলে তাকে সামলাতে দেখা যায় বন বিভাগের কর্মীদের। কিন্তু পাগলা হাতিকে সামলাচ্ছে আর একটি হাতিই! এমন দৃশ্য কিন্তু সচরাচর দেখা যায় না। তবে সম্প্রতি টুইটারে ভাইরাল হয়েছে এমনই একটি ভিডিয়ো। সেখানে দেখা গিয়েছে, প্রশিক্ষণ প্রাপ্ত একটি কুমকি হাতি আর একটি ক্ষেপে যাওয়া বুনো হাতিকে সামলানোর চেষ্টা করছে। সঙ্গে অবশ্য রয়েছেন বনকর্মীরাও।

টুইটারে এই ভিডিয়ো শেয়ার করেছেন আইএফএস (ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিস) অফিসার সুধে রমেন। তাঁর টুইট থেকেই জানা গিয়েছে এই ভিডিয়ো কর্নাটকের কোনও জঙ্গলে তোলা হয়েছে। এই ভিডিয়ো প্রথমে নিজের টুইটার হ্যান্ডেলে শেয়ার করেছিলেন আর এক আইএফএস অফিসার প্রবীণ আঙ্গুস্যামি। ভিডিয়োতে দেখা গিয়েছে, ঘন জঙ্গলের মধ্যে তাণ্ডব করছে একটি হাতি। দেখে বোঝাই যাচ্ছে, কোনও কারণে ক্ষেপে গিয়েছে ওই বুনো হাতিটি। কোনও ভাবেই তাকে শান্ত করে বাগে আনা সম্ভব হচ্ছে না।

সাধারণত এসব ক্ষেত্রে দেখা যায় বন বিভাগের কর্মীরাই হাতিকে সামলানোর চেষ্টা করেন। তবে এ ক্ষেত্রে ক্ষেপে যাওয়া বুনো হাতিটিকে সামলানোর জন্য হাজির হয়েছে কুমকি হাতি। এই কুমকি আসলে একটি তামিল শব্দ। জানা গিয়েছে, এই কুমকি হাতিদের প্রশিক্ষণ দেন বন বিভাগের কর্মীরাই। সাধারণত অনাথ হস্তি শাবকদের বিশেষ ভাবে এই ট্রেনিং দেওয়া হয়। বিশেষ পদ্ধতিতে ছোট থেকে চলে এদের লালন-পালন। আর পাঁচটা সাধারণ হাতির তুলনায় একটু অন্যভাবে বেড়ে ওঠে এরা।

আরও পড়ুন- স্কাঙ্ক-এর মাথায় আটকে যাওয়া প্লাস্টিকের কাপ খুলল পুলিশ, আবেগে ভাসলেন নেটিজেনরা!

আইএফএস আধিকারিক সুধা রমেন জানিয়েছেন, এই কুমকি হাতিতে মাথা তুলনায় অন্য হাতিদের থেকে কিছুটা বড় এবং চওড়া হয়। চেহারাতেও এরা একটু বেশি তাগড়াই হয়। এইসব গড়ন দেখেই কুমকি হাতিদের প্রশিক্ষণের জন্য বেছে নেওয়া হয়। ভিডিয়োতে দেখা গিয়েছে, কুমকি হাতিদের পিঠে বসে রয়েছে তাদের মাহুত। এই মাহুতরাই হাতিদের ট্রেনিং দেন। ওই ভিডিয়োতে দেখা গিয়েছে ক্ষেপে যাওয়া বুনো হাতির তাণ্ডব রুখতে ক্রমশ তাকে মাথা দিয়ে ঠেকে এবং গায়ের জোরে অর্থাৎ পেশী শক্তি দিয়েই সামলানোর চেষ্টা করছে কুমকি হাতিটি।