Palki Ambulance: আলিপুরদুয়ারের পালকি অ্যাম্বুলেন্স, বক্সার পর এবার চালু লেপচাখাতেও

Alipurduar Palki Ambulance: আলিপুরদুয়ারের বক্সার দুর্গম এলাকা থেকে অসুস্থ হয়ে পড়া রোগীদের দ্রুত নীচে নামানোর ক্ষেত্রে প্রায়শই সমস্যায় পড়ত হত পরিবারের লোকেদের। সেই সমস্যা দূর করতেই এই পালকি অ্যাম্বুলেন্সের ভাবনা।

Palki Ambulance: আলিপুরদুয়ারের পালকি অ্যাম্বুলেন্স, বক্সার পর এবার চালু লেপচাখাতেও
আলিপুরদুয়ারে পালকি অ্যাম্বুলেন্স
TV9 Bangla Digital

| Edited By: Soumya Saha

May 01, 2022 | 8:16 PM

আলিপুরদুয়ার : তিন হাজার ফুট উঁচু বক্সার লেপচাখাতে শনিবার দ্বিতীয় পালকি অ্যাম্বুলেন্সের সূচনা হল। জেলা প্রশাসনের তরফ থেকে আগেই ঘোষণা করা হয়েছিল পালকি অ্যাম্বুলেন্সের কথা। বলা হয়েছিল, বক্সার প্রতিটি গ্রামেই পালকি অ্যাম্বুলেন্স চালু হবে। দ্বিতীয় ধাপে শনিবার বক্সার প্রত্যন্ত গ্রাম লেপচাখাতে অসুস্থ রোগীদের চিকিৎসার জন্য নীচে নামাতে পালকি অ্যাম্বুলেন্স চালু হল। আলিপুরদুয়ার জেলা প্রশাসনের তরফে ইতিমধ্যেই জনপ্রিয় পালকি অ্যাম্বুলেন্স বক্সা সদর বাজার গ্রামে দেওয়া হয়েছে। প্রশাসনের তরফে এবার দ্বিতীয় পালকি অ্যাম্বুলেন্সের সূচনা করা হল বক্সা গ্রাম থেকেও আর অনেকটা উচুতে দুর্গম লেপচাখা গ্রামে। জেলাশাসক সুরেন্দ্র কুমার মীনা এ বিষয়ে বলেন, “আমরা আগেই জানিয়েছি বক্সা পাহারের প্রতিটি গ্রামেই পালকি অ্যাম্বুলেন্স দেওয়া হবে। খুব দ্রুত বাকি গ্রামগুলিতেও তা পৌঁছে দেওয়া হবে।”

উল্লেখ্য, আলিপুরদুয়ারের বক্সার দুর্গম এলাকা থেকে অসুস্থ হয়ে পড়া রোগীদের দ্রুত নীচে নামানোর ক্ষেত্রে প্রায়শই সমস্যায় পড়ত হত পরিবারের লোকেদের। সেই সমস্যা দূর করতেই এই পালকি অ্যাম্বুলেন্সের ভাবনা। আগে কোনও বাঁশ বা গাছের মোটা ডালের সঙ্গে কাপড় বেঁধে, তাতে করে কোনওরকমে রোগীকে নীচে নিয়ে আসা হত। এখন এই পালকি অ্যাম্বুলেন্স বক্সায় এসে যাওয়ায় রোগীদের উপর থেকে দ্রুত নীচে নিয়ে আসার কাজটি অনেকটাই সহজ হয়েছে। এই পালকি অ্যাম্বুলেন্সগুলিতে করে রোগীদের নীচে নামানোর জন্য চারজনকে প্রয়োজন হয় পালকিটি বহন করার জন্য।

এই পালকি অ্যাম্বুলেন্স পেয়ে স্বাভাবিকভাবেই বেশ খুশি লেপচাখা গ্রামের বাসিন্দারা। আগে কোনও প্রসূতি হঠাৎ করে প্রসব যন্ত্রণা অনুভব করলে বা অন্য কোনও রোগীকে দ্রুত নীচে নামানোর দরকার পড়লে, বিভিন্ন সমস্যায় পড়তে হত এই লেপচাখা গ্রামের বাসিন্দাদের। এখন পালকি অ্যাম্বুলেন্স চালু হওয়ায় তাঁদের সেই সমস্যা অনেকটাই কমবে বলে মনে করছেন গ্রামবাসীরা।

পাশাপাশি দুর্গম লেপচাখাতে শনিবার স্থানীয় প্রাথমিক বিদ্যালয়ে নতুন স্মার্ট ক্লাস ভবনেরও উদ্বোধন করেন জেলাশাসক। এরপর জেলাশাসক বক্সাতে কমিউনিটি হলের শিলান্যাস করেন। তিনি জানান, “আগেই এখানকার মানুষ কমিউনিটি হলের দাবি করেছিল। দ্রুত জমি চিহ্নিত করে হলের নির্মাণ কাজ শুরু হবে। এদিন বক্সায় জেলার অন্যতম উঁচু হেলথ সেন্টারের পরিদর্শন করেন তিনি। জেলাশাসকের সঙ্গেই ছিলেন কালচিনির বিডিও প্রশান্ত বর্মণ।

আরও পড়ুন : Road Accident: স্ত্রী ও সদ্যোজাতকে নিয়ে বাড়ি ফিরছিলেন স্বামী, মাঝপথেই দুর্ঘটনার কবলে অ্যাম্বুলেন্স

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla