Bankura Cyber Crime: ভরসন্ধ্যায় ‘জয়েন্ট বিডিও’র ফোন, চাকরি পেতে গিয়ে লক্ষাধিক টাকা খোয়ালেন উপপ্রধান ও তাঁর ঘনিষ্ঠরা

Bankura Cyber Crime: কল্যাণী গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান পিড়রাবনি গ্রাম পঞ্চায়েতের উপপ্রধানের মাধ্যমে তিন জন যুবক পৃথক ভাবে অজানা ওই মোবাইল নম্বরে যোগাযোগ করলে নিয়োগের জন্য নির্দিষ্ট অঙ্কের টাকা ফোন পে র মাধ্যমে পাঠাতে বলা হয় বলে অভিযোগ।

Bankura Cyber Crime: ভরসন্ধ্যায় 'জয়েন্ট বিডিও'র ফোন, চাকরি পেতে গিয়ে লক্ষাধিক টাকা খোয়ালেন উপপ্রধান ও তাঁর ঘনিষ্ঠরা
চাকরি দেওয়ার নামে প্রতারণার অভিযোগ
Follow Us:
| Edited By: | Updated on: Jan 25, 2023 | 4:29 PM

বাঁকুড়া: নিজেকে সংশ্লিষ্ট ব্লকের জয়েন্ট বিডিও পরিচয় দিয়ে ব্লকে একাধিক শূন্যপদে চাকরির প্রস্তাব দিয়েছিলেন এক ব্যক্তি। সেই টোপে পা দিয়ে কয়েক লক্ষ টাকা খোয়া গিয়েছিল একাধিক গ্রাম পঞ্চায়েত উপ প্রধান ও তাঁদের ঘনিষ্ঠদের। শেষ অবধি বাঁকুড়া সাইবার পুলিশের জালে ধরা পড়ল সেই প্রতারণা চক্রের চার পান্ডা। বিশেষ অভিযান চালিয়ে মঙ্গলবার রাতে উত্তর চব্বিশ পরগনার বাসিন্দা ওই চার প্রতারককে গ্রেফতার করেছে বাঁকুড়া সাইবার ক্রাইম থানার পুলিশ। পুলিশ সূত্রে জানা গিয়েছে, গত ১৬ ও ১৭ জানুয়ারি বাঁকুড়ার ওন্দা ব্লকের কল্যাণী গ্রাম পঞ্চায়েতের উপ প্রধান ও বড়জোড়া ব্লকের পিড়রাবনি গ্রাম পঞ্চায়েতের উপ প্রধানের মোবাইলে অজানা নম্বর থেকে ফোন আসে। ফোনের অপরপ্রান্তে থাকা ব্যক্তি নিজেকে সংশ্লিষ্ট ব্লকের জয়েন্ট বিডিও হিসাবে পরিচয় দেন। অভিযোগ, দুজনকেই ওই ব্যক্তি জানান, সংশ্লিষ্ট ওন্দা ও বড়জোড়া ব্লকে আশা কর্মী ও আইসিডিএস সহ একাধিক শূন্যপদে দ্রুত নিয়োগ করা হবে। উপ প্রধানদের আত্মীয় বা পরিচিত কেউ ইচ্ছুক থাকলে যেন দ্রুত তাঁর সঙ্গে যোগাযোগ করেন। এরপর কল্যাণী গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান পিড়রাবনি গ্রাম পঞ্চায়েতের উপপ্রধানের মাধ্যমে তিন জন যুবক পৃথক ভাবে অজানা ওই মোবাইল নম্বরে যোগাযোগ করলে নিয়োগের জন্য নির্দিষ্ট অঙ্কের টাকা ফোন পে র মাধ্যমে পাঠাতে বলা হয় বলে অভিযোগ।

প্রতারকদের কথা মতো তিনজন সর্ব মিলিয়ে ২ লক্ষেরও বেশি টাকা ফোন পে র মাধ্যমে নির্দিষ্ট অ্যাকাউন্টে পাঠিয়ে দেন। তিন জনকেই জানানো হয় পরের দিন সংশ্লিষ্ট ব্লকের বিডিও অফিসে যোগাযোগ করতে। পরের দিন তিনজন সংশ্লিষ্ট বিডিও অফিসগুলিতে গেলে বুঝতে পারেন, তাঁরা প্রতারণার শিকার হয়েছেন। এরপরই তিনজন পৃথক পৃথক ভাবে ওন্দা ও বেলিয়াতোড় থানায় অভিযোগ দায়ের করলে তদন্তে নামে বাঁকুড়া সাইবার থানা।

বিশেষ প্রযুক্তি কাজে লাগিয়ে সাইবার থানার পুলিশ উত্তর চব্বিশ পরগনার বারাসত এলাকার চার জনকে চিহ্নিত করে। মঙ্গলবার রাতে বারাসত এলাকায় হানা দিয়ে ওই চার অভিযুক্তকে গ্রেফতার করে বাঁকুড়ায় নিয়ে আসে। বুধবার ধৃতদের বাঁকুড়া জেলা আদালতে পেশ করে সাইবার থানার পুলিশ। পুলিশের দাবি, এই চক্রে আরও বেশ কয়েকজন যুক্ত রয়েছেন। তাঁদের খোঁজে তল্লাশি চলছে। ধৃতরা যদিও তাঁদের বিরুদ্ধে ওঠা অভিযোগ অস্বীকার করেছেন। তাঁদের বক্তব্য, মিথ্যা মামলায় ফাঁসানো হচ্ছে। এসবের কিছুই জানেন না তাঁরা।