TMC: মমতা ‘মা-দুর্গা’, ‘অসুর’ অনুব্রত, সোশ্যাল মিডিয়ায় ছবি পোস্ট করতেই গ্রেফতার যুবক!

Viral: সিউড়ির দমদমা গ্রাম পঞ্চায়েতের পতণ্ডা গ্রামের বাসিন্দা বর্ণ মণ্ডল নামের ওই যুবক তাঁর নিজের ফেসবুক প্রোফাইলে দুটি ছবি পোস্ট করেন। একটি ছবিতে দেখা যাচ্ছে দেবী দুর্গার ভঙ্গিতে এক রমণীর পায়ের নীচে অসুরের ন্যায় শায়িত এক পুরুষ।

TMC: মমতা 'মা-দুর্গা', 'অসুর' অনুব্রত, সোশ্যাল মিডিয়ায় ছবি পোস্ট করতেই গ্রেফতার যুবক!
স্টেশনেই 'দিদির' সঙ্অগে সাক্ষাত্‍ অনুব্রতর, নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 16, 2021 | 10:05 PM

বীরভূম: শরতকাল চলেই এসেছে। দুর্গাপুজো আসতে হাতেগোনা দিন বাকি। করোনা আবহেই পুজোপ্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। এরইমধ্যে সোশ্যাল মিডিয়ায় একটি বিতর্কিত পোস্ট করে গ্রেফতার সিউড়ির এক যুবক। কেন তাঁর পোস্ট নিয়ে বিতর্ক? বর্ণ মণ্ডল নামের ওই যুবক সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট শেয়ার করেছেন যেখানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে (Mamata Banerjee) মা-দুর্গা এবং বীরভূম জেলা সভাপতি অনুব্রত মণ্ডলকে (Anubrata Mondal) অসুর বলে অভিহিত করেছেন। তাঁর পোস্ট করা সেই ছবি ভাইরাল হতেই তৃণমূলের পক্ষ থেকে সিউড়ি থানায় একটি অভিযোগ দায়ের করা হয়। তারপরেই গ্রেফতার হন ওই যুবক।

সিউড়ির দমদমা গ্রাম পঞ্চায়েতের পতণ্ডা গ্রামের বাসিন্দা বর্ণ মণ্ডল নামের ওই যুবক তাঁর নিজের ফেসবুক প্রোফাইলে দুটি ছবি পোস্ট করেন। একটি ছবিতে দেখা যাচ্ছে দেবী দুর্গার ভঙ্গিতে এক রমণীর পায়ের নীচে অসুরের ন্যায় শায়িত এক পুরুষ। ছবিটি কোনও ফোটোশ্যুটের বলে মনে হতেই পারে। সেই ছবির মধ্যে রমণীর মুখের বদলে কেটে বসানো হয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখ। অন্য়দিকে, অসুরের জায়গায় বসানো হয়েছে অনুব্রত মণ্ডলের মুখ। আর এই ছবি পোস্ট করেই বিতর্কের মুখে পড়েছেন ওই যুবক। বুধবার রাতে সোশ্যাল মিডিয়ায় ছবিটি ভাইরাল হতেই সরাসরি সিউড়ি থানায় অভিযোগ দায়ের করে তৃণমূল। বৃহস্পতিবারই ওই যুবককে গ্রেফতার করা হয়।

VIRAL POST: MAMATA BANERJEE AND ANUBRATA MONDAL VIRAL POST ON SO

ধৃত যুবক ও তার পোস্ট, নিজস্ব চিত্র

গ্রেফতারের ঘটনায় সিউড়ি দু’নম্বর ব্লকের তৃণমূল সভাপতি নুরুল ইসলামের দাবি, সোশ্য়াল মিডিয়ায় মুখ্যমন্ত্রী ও তৃণমূল জেলা সভাপতিকে নিয়ে অমন আপত্তিকর ছবি দেখেই থানায় অভিযোগ দায়ের করা হয়। ধৃত বিজেপির আইটি সেলের সঙ্গে যুক্ত। সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশ্য় চরিতার্থ করতেই ওই যুবক এমন কাণ্ড ঘটিয়েছে বলে দাবি তৃণমূল ব্লক সভাপতির। যদিও, বিজেপির তরফে এই ঘটনায় কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। বিজেপি নেতৃত্বকে ফোন করলেও তাঁরা ফোন ধরেননি। সিউড়ি থানার পুলিশ জানিয়েছে, ধৃতকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। এই ঘটনায় তাঁর সঙ্গে আর কেউ যুক্ত কি না তাও খতিয়ে দেখা হচ্ছে।

প্রসঙ্গত, তৃণমূলের এ হেন আইনী পদক্ষেপ প্রথম নয়। ২০১২ সালে বাংলায় তৃণমূল কংগ্রেসের প্রথম দফার সরকারের সময় ‘দুষ্টু লোক?ভ্যানিশ!’ কার্টুন সোশ্যাল মিডিয়ায় ছড়ানোর অভিযোগে, যাদবপুর বিশ্ববিদ্য়ালয়ের রসায়ন বিভাগের অধ্য়াপক অম্বিকেশ মহাপাত্রের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। ওই বছরই, তত্‍কালীন রেলমন্ত্রী মুকুল রায় ও দীনেশ ত্রিবেদীকে ইমেলের মাধ্য়মে ওই কার্টুন ফরোয়ার্ড করার অভিযোগে গ্রেফতার হন অধ্যাপক। তাঁর বিরুদ্ধে তথ্য়প্রযুক্তি আইনের ৬৬এ ধারায় মামলা দায়ের করা হয়।

ছয় বছর আগে বাতিলও হয়ে যায় তথ্যপ্রযুক্তি আইনের ওই ধারাটি। চলতি মাসের গোড়ায়, সুপ্রিম কোর্ট তথ্যপ্রযুক্তি আইন ব্যবহারের বিষয়ে নোটিস জারি করে। ১৫ জুলাই, স্বরাষ্ট্রমন্ত্রক সকল রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে ওই ধারার অধীনে থাকা সমস্ত মামলা প্রত্যাহারের নির্দেশ দেয়। অম্বিকেশ মহাপাত্রের কার্টুন বিতর্কের মামলায়,সুপ্রিম কোর্টের নয়া নির্দেশানুসারে অম্বিকেশের বিরুদ্ধে সমস্ত অভিযোগ খারিজ হলেও ৬৬এ ধারাটি বহাল রয়েছে। পুলিশ চার্জশিট দাখিল করলেও দীর্ঘ আট বছর এই বিশেষ মামলাটি শুনানি না হয়েই কলকাতার নিম্ন আদালতে সক্রিয় রয়েছে।

আরও পড়ুন: Post Poll Violence: নন্দীগ্রামে মমতার এজেন্ট সুফিয়ান ছাড়াও আরও ২ তৃণমূল নেতাকে তলব সিবিআইয়ের

আরও পড়ুন: Post Poll Violence: ‘পুরোটাই শুভেন্দুর চাল’, অধিকারী পুত্রকে তোপ, সিবিআইকে সহযোগিতা সুফিয়ানের