Durga Puja 2021: চাঁদার জুলুমবাজি নেই, স্ট্রিট কনসার্টে প্রাপ্ত অর্থ দিয়েই পুজোর আয়োজন ‘উল্লাস বয়েজের’

Dinhata: সুমাইয়া আনজুম, তন্ময়দের মতো কলেজ পড়ুয়ারা একজায়গায় হয়ে বেশ কিছু সময় আগে একটি ব্যান্ড ফর্ম করেন। গানের সেই ব্যান্ড বা দলটি মূলত স্ট্রিট কর্নসার্টেই গান বাজনা করে থাকে।

Durga Puja 2021: চাঁদার জুলুমবাজি নেই, স্ট্রিট কনসার্টে প্রাপ্ত অর্থ দিয়েই পুজোর আয়োজন 'উল্লাস বয়েজের'
স্ট্রিট ব্যান্ড উল্লাস বয়েজ, নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 12, 2021 | 7:15 AM

কোচবিহার: বরাবরই হিংসা ও সন্ত্রাসের জন্য নজর কেড়েছে কোচবিহারের এই এলাকা। পুজোর পরেই আগামী ৩০ অক্টোবর এখানে রয়েছে উপনির্বাচন। কিন্তু, তার আগে সম্পূর্ণ অন্য কারণে রাতারাতি চর্চায় ‘সংবেদনশীল’ দিনহাটা (Dinhata)। এখানকার কিছু কলেজ পড়ুয়া স্ট্রিট কনসার্টের আয়োজন করে। সেই কনসার্টে প্রাপ্ত অর্থ দিয়েই পুজোর আয়োজন করেছেন তাঁরা। শুধু তাই নয়, যৌনপল্লির শিশুদের পাশেও দাঁড়িয়েছেন তাঁরা।

সুমাইয়া আনজুম, তন্ময়দের মতো কলেজ পড়ুয়ারা একজায়গায় হয়ে বেশ কিছু সময় আগে একটি ব্যান্ড ফর্ম করেন। গানের সেই ব্যান্ড বা দলটি মূলত স্ট্রিট কর্নসার্টেই গান বাজনা করে থাকে। নাম ‘উল্লাস বয়েজ়’। তাঁদের দলটির সঙ্গে সঙ্গেই আরও একটি ব্যান্ড তাদের যাত্রা শুরু করে, তা হল অপেরা ফিমেল ব্যান্ড। এই দুটি ব্যান্ডের যৌথ উদ্যোগই কোভিডকালেই শুরু হল পুজো। যৌনপল্লির শিশুদের দিকেও সাহায্যের হাত বাড়িয়ে দিলেন তাঁরা।

জানা গিয়েছে, এই ব্যান্ড দুটির সদস্যরা সকলেই কমবেশি কলেজ পড়ুয়া। বয়স ১৮ থেকে ২৫-এর মধ্যেই। গান গেয়ে উপার্জিত অনুদান কীভাবে কাজে লাগানো যায় তা নিয়ে বেশ কিছুদিন ধরেই চিন্তা করছিলেন সদস্যরা। অবশেষে ঠিক হয় পুজো করা হবে। শুধু তাই  নয়, যৌনপল্লির শিশুদের হাতে তুলে দেওয়া হবে নতুন জামাকাপড়, মাস্ক, স্যানিটাইজার। কিন্তু পুজো করা চাট্টিখানি কথা নয়! বিপুল খরচ! উপায় বের করলেন ব্যান্ড সদস্যরাই। চাঁদার জুলুমবাজি নয়, গান গেয়েই হবে পুজোর জোগাড়। সেইমতোই শুরু হয়ে গেল কাজ। অবশেষে শুরু হলও পুজোও।

উল্লাস বয়েজ-এর কর্ণধার তন্ময় বলেন, “আমরা সত্যিই ভাগ্যবান যে এই কোভিড পরিস্থিতিতে দুস্থ শিশুেদর পাশে দাঁড়াতে পারলাম আমাদের মতো করে। সাধারণ মানুষের জন্য কিছু করতে পারলাম। এতেই আমরা খুশি। এটাই আমাদের প্রথম প্রচেষ্টা।”  অন্য়দিকে, অপেরা ফিমেল ব্যান্ডের  সদস্য সুমাইয়া আনজুম বলেন, “আমরা খুশি, আমাদের প্রচেষ্টা সফল হয়েছে। আশা করছি আরও কী কী ভাবে সাধারণ  মানুষের পাশে দাঁড়ানো যায় তা চেষ্টা করব।”

বরাবরই, রাজনৈতিক সংঘর্ষের কারণে উত্তপ্ত হয়ে উঠেছে দিনহাটা। সম্প্রতি ঘটে গিয়েছে গীতালদহ গুলিকাণ্ড। এরমধ্যে, কলেজ পড়ুয়াদের এই অভিনব উদ্যোগ দেখে তাঁদের সাধুবাদ জানিয়েছেন সকলে।

আরও পড়ুন: Durga Puja 2021: নবপত্রিকা স্নান দিয়ে শুরু সপ্তমীর ভোর, কোভিড বিধি মেনেই বেলুড় মঠে পালিত পুজো

আরও পড়ুন: Electrocution: জমিতেই ছিল ১১ হাজার ভোল্টের ‘মৃত্যুফাঁদ’, অজান্তে পা দিতেই মৃত্যু চাষির!

আরও পড়ুন: Dinhata: ২ তৃণমূল কর্মীর মৃত্যুতে উত্তপ্ত দিনহাটা, রাতভর ধরপাকড়, এখনও পর্যন্ত জালে ১১