করোনাকালে ফি মুকুবের দাবিতে বিক্ষোভ পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ে

Panchanan Barma University: করোনা মহামারিতে জনজীবন বিপন্ন। পরিবারগুলির আর্থিক আয় কমে গিয়েছে। এমন পরিস্থিতিতে ছাত্র-ছাত্রীরা খাবার পাচ্ছে না ঠিকঠাক। কোথা থেকে এই ফি দিবে তারা?

করোনাকালে ফি মুকুবের দাবিতে বিক্ষোভ পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ে
নিজস্ব চিত্র
Follow Us:
| Updated on: Jul 02, 2021 | 4:07 PM

কোচবিহার: করোনা কালে ছাত্র-ছাত্রীদের বার্ষিক ফি মকুবের দাবিতে রেজিস্টারের ঘরের সামনে অবস্থান বিক্ষোভে বসল পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছাত্রীরা।

বর্তমান করোনা আবহে বিএ এবং এমএ শিক্ষাবর্ষে ভর্তির ফি-সহ সমস্ত ফি মকুবের দাবিতে রেজিস্টারের ঘরের সামনে অবস্থান বিক্ষোভে বসেন পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের ‘ফি প্রতিরোধী ছাত্র কমিটি’।

শুক্রবার রেজিস্টারের ঘরের সামনে অবস্থান বিক্ষোভে বসেন পড়ুয়ারা। এই সময় ছাত্রছাত্রীদের পরীক্ষার ফর্ম ফিল-আপের জন্য বলা হয়েছে। বর্তমান এই করোনা পরিস্থিতিতে লকডাউনের কারণে পরিবার কাজ হারিয়েছে। অভিভাবকদের রোজগার বন্ধ। সে কারণে ফি মকুবের দাবিতে পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছাত্রীরা এবং পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা অনান্য কলেজের ছাত্র ছাত্রীরা একত্রিত হয়ে ‘ফি প্রতিরোধী ছাত্র কমিটি’ নাম দিয়ে রেজিস্টারের ঘরের সামনে বিক্ষোভ দেখান।

ছাত্র-ছাত্রীদের দাবি, কলকাতার বিশ্ববিদ্যালয় যেভাবে বার্ষিক ফি মকুব করেছে, তেমনি পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়েও ছাত্র-ছাত্রীদের ফি মকুব হোক। সুনির্মল অধিকারী নামে এক ছাত্র বলেন, করোনা মহামারিতে জনজীবন বিপন্ন। পরিবারগুলির আর্থিক আয় কমে গিয়েছে। এমন পরিস্থিতিতে ছাত্র-ছাত্রীরা খাবার পাচ্ছে না ঠিকঠাক। কোথা থেকে এই ফি দিবে তারা? তাই এই ফি মকুব করা হোক। যতক্ষণ পর্যন্ত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাঁদের দাবি না মানছে, তাঁরা এই অবস্থান বিক্ষোভ চালিয়ে যাবেন বলে জানান ওই ছাত্র।

আরও পড়ুন: ‘দল চালাতে গেলে টাকা নিতে হয়’, বেফাঁস মন্তব্য পঞ্চায়েত প্রধানের, ‘পদ যেতে পারে’, শাসন সুব্রতর 

এই বিষয়ে পঞ্চানন বর্মা ইউনিভার্সিটির রেজিস্ট্রার আব্দুল কাদের সাফিলির বক্তব্য, “আমরা ওদের আমরা বলে দিয়েছি, তোমাদের যে দাবিদাওয়া গুলি আছে সেটা যদি কলেজের হয়, তাহলে তাদের আবেদন কলেজ কর্তৃপক্ষকে জানিয়ে দেব। অথবা সেটা যদি বিশ্ববিদ্যালয়ের হয় তাহলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছেও পৌঁছে দেব।”

আরও পড়ুন: ‘ওরা শুনলই না!’ প্রথম ডোজ় নিতে গিয়ে ডবল ডোজ় নিয়ে বাড়ি ফিরলেন সুজিতবাবু