Sukanta Majumdar: কীভাবে হয় সালোকসংশ্লেষ? সবটা বোঝালেন স্যর সুকান্ত, নোটও নিল পড়ুয়ারা

Sukanta Majumdar: বৃহস্পতিবার বিকালে বুনিয়াদপুরের একলব্য আবাসিক বিদ্যালয়ে পরিদর্শনে গিয়ে ছাত্রদের ক্লাস নেনে সুকান্ত মজুমদার। রাজনীতিকের পাশাপাশি তিনি নিজে একজন অধ্যাপকও বটে। স্বাভাবিকভাবেই, বিদ্যালয় পরিদর্শনে গিয়ে ছাত্রদের সঙ্গে কথা বলতে গিয়ে, ছাত্রদের শিক্ষাদান শুরু করে দেন তিনি।

Sukanta Majumdar: কীভাবে হয় সালোকসংশ্লেষ? সবটা বোঝালেন স্যর সুকান্ত, নোটও নিল পড়ুয়ারা
ক্লাস নিচ্ছেন সুকান্ত Image Credit source: TV 9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Oct 03, 2024 | 7:29 PM

বংশীহারী: রাজনীতি থেকে বেরিয়ে স্কুল পড়ুয়াদের ক্লাস নিলেন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী সুকান্ত মজুমদার। ক্লাস নিতে নিতে বললেন আমি আগে শিক্ষক। পরে রাজনীতিবিদ। বৃহস্পতিবার বিকালে বুনিয়াদপুরের একলব্য আবাসিক বিদ্যালয়ে পরিদর্শনে গিয়ে ছাত্রদের ক্লাস নেনে সুকান্ত মজুমদার। রাজনীতিকের পাশাপাশি তিনি নিজে একজন অধ্যাপকও বটে। স্বাভাবিকভাবেই, বিদ্যালয় পরিদর্শনে গিয়ে ছাত্রদের সঙ্গে কথা বলতে গিয়ে, ছাত্রদের শিক্ষাদান শুরু করে দেন তিনি। 

এদিন শ্রেণীর ছাত্রদের ক্লাস নেন। পূর্ব নির্ধারিত কর্মসূচি অনুযায়ী বংশীহারীর একলব্য মডেল স্কুলে পরিদর্শনে যান সুকান্ত। একলব্য স্কুলের পরিকাঠামো, পঠন-পাঠন ছাত্র-ছাত্রীদের পড়াশোনার গতি কীরকম, সমস্ত কিছুই খতিয়ে দেখেন। দীর্ঘদিন পর এদিন সকালে জেলায় ফিরেছেন সাংসদ সুকান্ত মজুমদার। সকালে বালুরঘাটের কর্মসূচি সেরে যান বংশীহারীতে। একলব্য স্কুলে ছাত্রছাত্রীদের সঙ্গে দীর্ঘ সময় কথাও বলেন। নিজের পছন্দের বিষয় নিয়েও কথা বলেন। শেষে সালোকসংশ্লেষ নিয়ে প্রায় ২০ মিনিট পড়ুয়াদের ক্লাস নেন। স্মার্টবোর্ডের ব্যবহার করে সালোকসংশ্লেষের রাসায়নিক বিক্রিয়া কিভাবে হয় তাও ব্যখ্যা করেন। প্রসঙ্গত, বোটানিতেই দীর্ঘদিন গবেষণা করেছেন অধ্যাপক সুকান্ত। প্রিয় বিষয়ে ক্লাস নিতে পেরে স্বভাবতই খুশি তিনিও।

এরইমধ্যে সাংবাদিকদেরও মুখোমুখি হন। বলেন, “আমি রাজনীতিবিদের আগে একজন শিক্ষক। আজ ক্লাস নিতে পেরে খুবই ভাল লাগছে।” কেন্দ্রীয় মন্ত্রীর ক্লাস করতে পেরে খুশি স্কুলের ছাত্রছাত্রীরাও। তারাও বাধ্য ছাত্রের মতো কেন্দ্রীয় প্রতিমন্ত্রী করা বিভিন্ন প্রশ্নের উত্তর যেমন দেয় তেমনই মন্ত্রীর বলা নোট খাতায় লিখতে দেখা যায়।