Darjeeling: পাহাড়ে ‘খেলা’ পুরো ঘুরিয়ে দিল বিজেপি, শেষমেশ পদ্মের শরণেই গুরুং

Raju Bista-Bimal Gurung: রাজু বিস্তার মনোনয়ন জমা ঘিরে পাহাড়ে এক মেগা সমাবেশের আয়োজন করা হয়েছিল। সেখানেই রাজু বিস্তার সঙ্গে এক মঞ্চে পাশাপাশি দেখা মিলল বিমল গুরুংয়ের। আনুষ্ঠানিকভাবে ঘোষণা হল, বিজেপির পক্ষেই থাকছে গোর্খা জনমুক্তি মোর্চার সমর্থন।

Darjeeling: পাহাড়ে 'খেলা' পুরো ঘুরিয়ে দিল বিজেপি, শেষমেশ পদ্মের শরণেই গুরুং
রাজু বিস্তার সঙ্গে বিমল গুরুংImage Credit source: Facebook
Follow Us:
| Edited By: | Updated on: Apr 03, 2024 | 6:54 PM

দার্জিলিং: পাহাড়ের রাজনীতিতে একের পর এক মোড়। বুধবার লোকসভা ভোটের মনোনয়ন জমা দিলেন দার্জিলিঙের বিজেপি প্রার্থী রাজু বিস্তা। আর একইসঙ্গে বড় চমকও দিল বিজেপি। টানাপোড়েন কাটিয়ে এবারের লোকসভা ভোটেও পদ্ম শিবিরের সঙ্গেই থাকছেন বিমল গুরুং। আজ রাজু বিস্তার মনোনয়ন জমা ঘিরে পাহাড়ে এক মেগা সমাবেশের আয়োজন করা হয়েছিল। সেখানেই রাজু বিস্তার সঙ্গে এক মঞ্চে পাশাপাশি দেখা মিলল বিমল গুরুংয়ের। আনুষ্ঠানিকভাবে ঘোষণা হল, বিজেপির পক্ষেই থাকছে গোর্খা জনমুক্তি মোর্চার সমর্থন।

লোকসভা ভোটের আবহে পাহাড়ের রাজনীতির সমীকরণে বিমল গুরুংয়ের ভূমিকা কী হতে চলেছে, তা নিয়ে বিগত বেশ কয়েকদিন ধরেই চর্চা চলেছে। বিশেষ করে সম্প্রতি পাহাড়ের স্থানীয় রাজনৈতিক দলগুলির সঙ্গে গুরুংয়ের বৈঠকের পর থেকে সেই চর্চা আরও বেড়েছিল। মাথা চাড়া দিয়ে উঠতে শুরু করেছিল পাহাড়ে অ-বিজেপি, অ-তৃণমূল কোনও এক তৃতীয় ফ্রন্টের সম্ভাবনাও। তবে সে সব জল্পনা, গুঞ্জনে জল ঢেলে রাজু বিস্তার প্রতি সমর্থনের হাত এগিয়ে দিলেন গুরুং।

পাহাড়ের ভোটে বিমল গুরুংদের পাশে পাওয়া বিজেপির জন্য কতটা লাভজনক হতে চলেছে, সেটা বোঝা যাবে ভোটের ফল ঘোষণার পরই। তবে পাহাড়ের রাজনীতিতে বিমল গুরুং যে অন্যতম চর্চিত ও গুরুত্বপূর্ণ মুখ সে কথা বলার অপেক্ষা রাখে না। এখন শুধু দেখার বিমল গুরুংকে পাশে পেয়ে ভোট ময়দানে কতটা ফায়দা তুলতে পারে বিজেপি শিবির।

প্রসঙ্গত, এবারের ভোটে পাহাড়ের রাজনীতিতে একের পর এক চমক আসছে। বিজেপির পদ্ম টিকিটের প্রার্থী তথা বিদায়ী সাংসদ রাজু বিস্তার বিরুদ্ধে ভোটে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন বিজেপিরই কার্শিয়াঙের বিধায়ক বিষ্ণুপ্রসাদ শর্মা। তিনি অবশ্য বলে দিয়েছেন, তাঁর লড়াই বিজেপির বিরুদ্ধে নয়, রাজু বিস্তার বিরুদ্ধে।

অন্যদিকে আবার পাহাড়ে অপর এক আঞ্চলিক দল হামরো পার্টি এবার সমর্থন দিচ্ছে কংগ্রেস শিবিরকে। হামরো নেতা অজয় এডওয়ার্ড কিছুদিন আগেই দিল্লিতে গিয়েছিলেন। তারপর অজয়ের ঘনিষ্ঠ মুনীশ তামাংকে কংগ্রেসে যোগদান করিয়ে দার্জিলিং থেকে প্রার্থী করেছে কংগ্রেস শিবির। ওদিকে আবার তৃণমূলের টিকিটে প্রার্থী হচ্ছেন গোপাল লামা। এখন দেখার শেষ পর্যন্ত ভোটের ময়দানে কার মুখের হাসি চওড়া হয়।