‘খারাপ আবহাওয়া’, আপাতত স্থগিত মুখ্যমন্ত্রীর উত্তরবঙ্গ সফর

মুখ্যমন্ত্রীর এবারের উত্তরবঙ্গ সফর রাজনৈতিক দিক থেকে অত্যন্ত তাৎপর্যপূর্ণ ছিল। লোকসভা নির্বাচনের পর একুশের নির্বাচনেও উত্তরবঙ্গে বেশ বেগ পেয়েছে তৃণমূল।

'খারাপ আবহাওয়া', আপাতত স্থগিত মুখ্যমন্ত্রীর উত্তরবঙ্গ সফর
নিজস্ব চিত্র
Follow Us:
| Updated on: Jun 18, 2021 | 7:41 AM

শিলিগুড়ি: রাজ্য জুড়ে লাগাতার বৃষ্টি। জলমগ্ন কলকাতা। শহরতলি ও রাজ্যের একাধিক এলাকা জলমগ্ন। এই পরিস্থিতিতে উত্তরবঙ্গ (North Bengal) সফর বাতিল করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। আগামী ২১ জুন তাঁর উত্তরবঙ্গে যাওয়ার কথা ছিল।

মুখ্যমন্ত্রী হিসাবে তৃতীয়বার শপথ গ্রহণের পর এটাই ছিল তাঁর প্রথম উত্তরবঙ্গ সফর। বৃহস্পতিবার শিলিগুড়িতে দলের তরফে গৌতম দেব জানান, অতিবৃষ্টির কারণে মুখ্যমন্ত্রীর সফর বাতিল করা হচ্ছে। ইয়াস পরবর্তী পরিস্থিতি খতিয়ে দেখছেন তিনি। ফের ভরা কোটালের সম্ভাবনা রয়েছে। ফলে আপাতত এই সফর বাতিলের সিদ্ধান্ত নিয়েছেন মুখ্যমন্ত্রী।

মুখ্যমন্ত্রীর এবারের উত্তরবঙ্গ সফর রাজনৈতিক দিক থেকে অত্যন্ত তাৎপর্যপূর্ণ ছিল। লোকসভা নির্বাচনের পর একুশের নির্বাচনেও উত্তরবঙ্গে বেশ বেগ পেয়েছে তৃণমূল। একাধিক আসন খোয়াতে হয়েছে। নির্বাচনের ফল ঘোষণার এতদিন পর মূলত হারের পর্যালোচনা ও সাংগঠনিক স্তরের নানা ফাঁকফোকড় নিয়ে কাটাছেঁড়া করতেই এই সফর ছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের।

পাশাপাশি নেত্রী হিসাবে দলীয় কর্মীদের মনোবল চাঙা করার পাঠ পড়াতেন তিনি। কেন হার? কেন উত্তরবঙ্গে বিপর্যয়? কীভাবে পুনরায় মাটি শক্ত করা সম্ভব, তা নিয়ে সাংগঠনিক স্তরে আলোচনা করার কথা ছিল তাঁর। তবে মুখ্যমন্ত্রীর এই সফরসূচিতে ছিল কিছু প্রশাসনিক বৈঠকও। এবার শিলিগুড়িতে ই উত্তরবঙ্গের ৫ জেলার প্রশাসনিক বৈঠক করার কথা ছিল মমতার।

আরও পড়ুন: ভাগ্নের নামকরণ অনুষ্ঠানে গিয়েছিলেন মামারা, সেখানেই কুপিয়ে খুন! ৫০ বছর পরেও টাটকা সাঁইবাড়ির স্মৃতি

শিলিগুড়িতে বৈঠক হলে নিজেদের জেলা ছেড়ে সেখানে আসতে হত প্রশাসনের শীর্ষ আধিকারিকদের। কিন্তু বৃষ্টির জেরে জরুরি পরিস্থিতি তৈরি হলে তাতে ত্রাণ ও উদ্ধারকাজে দেরি হতে পারে। তাই আপাতত সফর বাতিল করেছেন মমতা বন্দ্যোপাধ্য়ায়।